শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
নয়া দিগন্তের সাবেক অতিরিক্ত বার্তা সম্পাদক হুমায়ুন সাদেক চৌধুরী আর নেই এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় সিঙ্গাপুরে, ঢাবির অবস্থান ১৩৪ সাপের বিষ পাচারের রুট বাংলাদেশ একজন নাগরিককে জন্ম থেকে মৃত্যু একটি নাম্বারে চিহ্নিত করা সম্ভব হবে? নির্বাচনের ফল পাল্টানোর আহ্বানে সাড়া দিবে না আমেরিকানরা : বাইডেন দরিদ্রদের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ করবে সরকার: ডা. মো. এনামুর রহমান সম্পদের পাহাড় না গড়ে দেশে সুবিচার প্রতিষ্ঠা করুন : মো. তাজুল ইসলাম বন্ধ হচ্ছে নামি-দামি স্কুলের ভর্তি বাণিজ্য! জলাবদ্ধতা নিরসনের প্রতিশ্রুতি দুই মেয়রের অপরাধীদের অপরাধী হিসেবে বিবেচনা করে যথাযথ ব্যবস্থা নিন : প্রধানমন্ত্রী




হেডফোন ছাড়াই শুনতে পারবেন গান!

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০




এবার হেডফোন ছাড়াই শুনতে পারবেন গান। এমনই এক নতুন ‘সাউন্ড বিমিং’ অডিও প্রযুক্তির সম্ভাবনার কথা জানিয়েছে ইসরায়েলি সংস্থা নভোটো সিস্টেম। তারা এমন একটি ডেস্কটপ ডিভাইস নিয়ে এসেছে যা হেডফোন ছাড়াই সরাসরি শ্রোতার কানের কাছে শব্দ পৌঁছে দেবে। উদ্বোধনের আগে সংবাদ সংস্থা এপির কাছে ডেস্কটপ প্রোটোটাইপের সাউন্ডবিমার ১.০-এর ডেমো উপস্থাপন করেছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিটি দেখে মনে হয় তা কোনো বৈজ্ঞানিক কল্পকাহিনির সিনেমার অংশ। এর থ্রি-ডি বলয়ে তৈরি শব্দ শুনে আপনার মনে হবে এটি আপনার কানের ভেতরে, সামনে বা পেছনের কোথাও থেকে আসছে। নভোটো আশা করছে, ডিভাইসটি প্রচুর পরিমাণে ব্যবহার করবেন প্রযুক্তিপ্রেমীরা।

অফিসের কর্মীদের সঙ্গ দেয়া বা কনফারেন্স কলে অংশ নেয়া সহকর্মীদের বিরক্ত না করে যে কেউ এতে তার পছন্দের চলচ্চিত্র, গান ও শব্দসহ গেম উপভোগ করতে পারবেন। অন্যদিকে, হেডফোনের কোনো উপস্থিতি না থাকায় কক্ষের অন্য শব্দ বা আলাপ বা কথাগুলো চাইলে পরিষ্কারভাবে শুনতে পারবেন। প্রযুক্তিটিতে থ্রি-ডি সংবেদনশীল মডিউল ব্যবহার করা হয়েছে। এটি শ্রোতার কানের অবস্থান শনাক্ত করে তরঙ্গের মাধ্যমে কানের মধ্যে অডিও পাঠায়। এর মাধ্যমে শ্রোতার কানের চারপাশে ৩৬০ ডিগ্রিতে তৈরি শব্দগুলো স্টেরিও বা থ্রি-ডি মোডে শোনা যাবে বলে জানিয়েছে সংস্থাটি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com