শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪১ অপরাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

সোশ্যাল মিডিয়ায় যত রেকর্ড

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২ জানুয়ারী, ২০২১

২০২০ সালে কোভিড-১৯ মহামারির কারণে পুরো বিশ্ব যখন লকডাউনে ছিল, তখন সোশ্যাল মিডিয়া আমাদেরকে একে অপরের সঙ্গে সংযুক্ত রেখেছে। এ বছর সোশ্যাল মিডিয়ায় সর্বোচ্চ ভিউ, সর্বোচ্চ লাইক, সর্বোচ্চ ফলোয়ার- এমন অনেকগুলো রেকর্ড দেখা গেছে। এখানে তেমন কয়েকটি রেকর্ড তুলে ধরা হলো।
টিকটকে ১০০ মিলিয়ন ফলোয়ার: টিকটকে জনপ্রিয়তায় এ বছর নতুন রেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের শার্লি ডি’ অ্যামেলিও। ১৬ বছর বয়সী এই কিশোরী টিকটকে ১০০ মিলিয়ন বা ১০ কোটি ফলোয়ার অর্জন করেছেন। এ বছরের এপ্রিলে শার্লি টিকটকে ৫ কোটি ফলোয়ার অর্জনকারী প্রথম ব্যক্তি ছিলেন। আর এখন তার দখলে রয়েছে প্রথম ব্যক্তি হিসেবে ১০ কোটি ফলোয়ার অর্জনের রেকড্র্, যা তিনি অর্জন করেছেন নভেম্বরের ২২ তারিখে। অর্থাৎ, মাত্র ৭ মাসে নতুন ৫ কোটি ফলোয়ার পেয়েছেন শার্লি। এই কিশোরী মূলত ট্রেডিং নাচের ভিডিও পোস্ট করে থাকেন। গত বছরের মে মাসে টিকটকে অ্যাকাউন্ট খুলেন তিনি। মজার ব্যাপারে হলো, ইউটিউব চালুর ১৪ বছর পর প্রথম কোনো চ্যানেলে ১০ কোটি সাবস্ক্রাইবার হয়েছিল। সে তুলনায় শার্লির ১০ কোটি ফলোয়ারের মাইলফলক অর্জনের সময়কালটি বিস্ময়কর।
ইউটিউবে ২৪ ঘণ্টায় সর্বাধিক দেখা ভিডিও: সাত কোরিয়ান তরুণের ব্যান্ড ‘বিটিএস’। কোরিয়ার এই পপ ব্র্যান্ড ২০২০ সালে বিশ্বজুড়ে মিউজিক চার্টে তাদের আধিপত্য বজায় রেখেছে। আগস্টে রিলিজ করা তাদের ‘ডায়নামাইট’ মিউজিক ভিডিওটি ৩টি রেকর্ড গড়েছে- ১. ইউটিউবে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ দেখা ভিডিও, ২. ইউটিউবে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ দেখা মিউজিক ভিডিও এবং ৩. ইউটিউবে ২৪ ঘণ্টায় কে-পপ গ্রুপের সর্বোচ্চ দেখা মিউজিক ভিডিও।
ইনস্টাগ্রামে সবচেয়ে দ্রুত ১ মিলিয়ন ফলোয়ার: স্যার ডেভিড অ্যাটেনবুরোর রেকর্ড ভেঙে দ্রুততম সময়ে ইনস্টাগ্রামে ১০ লাখ ফলোয়ার অর্জনের নতুন রেকর্ড গড়েছেন রুবার্ট গ্রিন্ট। এ বছরের নভেম্বরে মাত্র ৪ ঘণ্টা ১ মিনিট সময়ের মধ্যে ১০ লাখ ফলোয়ার অর্জন করেছেন তিনি।
সাবেক এই হ্যারি পটার অভিনেতা নভেম্বরের ১০ তারিখে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলেন। সদ্যজাত সন্তানের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করেন ইনস্টাগ্রামে। মাত্র ৪ ঘণ্টা ১ মিনিট সময়ের মধ্যে তার অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। মাত্র দুই মাস আগে সেপ্টেম্বরে এ ধরনের রেকর্ড ভেঙেছিলেন স্যার ডেভিড অ্যাটেবুরো। ৪ ঘণ্টা ৪৪ মিনিটের মধ্যে তিনি ১০ লাখ ফলোয়ার পেয়েছিলেন।
সর্বোচ্চ ‘লাইক’ পাওয়া টুইট: এ বছরের আগস্টে পুরো বিশ্ব চমকে গিয়েছিল, যখন চ্যাডউইক বোসম্যানের পরিবার তার মৃত্যুর খবরটি টুইটারে জানায়। মার্কিন এই অভিনেতা ৪ বছর কোলন ক্যানসারের সঙ্গে নীরবে যুদ্ধ করার পর মৃত্যুবরণ করেন। বক্স অফিসের সবচেয়ে ব্যবসা সফল সিনেমায় তিনি অভিনয় করেছিলেন। ‘ব্ল্যাক প্যান্থার’ এবং ‘অ্যাভেঞ্জার্স এন্ডগেম’ এর মতো ব্লকবাস্টার সিনেমার অভিনেতা ছিলেন তিনি। আগস্টের ২৯ তারিখে তার টুইটার অ্যাকাউন্ট থেকে মৃত্যুর খবর জানায় তার পরিবার। টুইটে তার বর্ণাঢ্য ক্যারিয়ারের কথা উল্লেখ করা হয়। সেপ্টেম্বরের ১ তারিখ পর্যন্ত টুইটটিতে লাইক পড়েছে ৭.৫ মিলিয়ন।
টুইটারের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক লাইক পড়েছে ওই টুইটে। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো টুইটে এ পরিমাণ লাইক নতুন রেকর্ড এবং ‘একজন কিংবদন্তির জন্য যোগ্য শ্রদ্ধাঞ্জলি’ বলে উল্লেখ করা হয়। এর আগের সবচেয়ে বেশি লাইক পাওয়া পোস্টের মধ্যে রয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, কোরিয়ান পপ ব্যান্ড বিটিএস এবং মার্কিন সংগীতশিল্পী আরিয়ানা গ্রান্ডের করা টুইট।
ফেসবুকে সবচেয়ে জনপ্রিয় ডিজে: ফেসবুকে ডিজে মিউজিকের লাইভ স্ট্রিমিংয়ের ক্ষেত্রে সর্বোচ্চ বেশি ভিউয়ের নতুন রেকর্ড গড়েছেন ডেভিড গুয়েতা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই ডিজে কোভিড-১৯ মহামারিতে একটি দাতব্য সংস্থাকে সহায়তা করার জন্য এপ্রিলে মাসে মিয়ামিতে এবং মে মাসে নিউ ইয়র্কে ফেসবুকে লাইভ স্ট্রিমিংয়ে অংশ নিয়ে ১.৫ মিলিয়ন ডলারের বেশি অর্থ জোগাড় করেছেন। তার এই দুটি লাইভ ডিজে মিউজিক ফেসবুকে দেখা হয়েছে ৫০ মিলিয়নের বেশিবার।
ডেভিডের লাইভ স্ট্রিমিংয়ে সংযুক্ত ছিলেন ১ লাখ ৬৮ হাজার ৮২৩, যা তাকে ফেসবুকে সবচেয়ে বেশি ভিউয়ারের রেকর্ড এনে দিয়েছে। এছাড়া তার ভিডিওতে ৫ কোটি ৪ লাখের বেশি লাইক পড়েছে, যা একই সঙ্গে তাকে ফেসবুকে সর্বোচ্চ লাইক প্রাপ্ত ডিজের খেতাব দিয়েছে।
ইউটিউবে সবচেয়ে বেশি দেখা ভিডিও: চলতি বছরের নভেম্বরের ২ তারিখে ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা ভিডিওর রেকর্ড গড়েছে ‘বেবি শার্ক ড্যান্স’। শিশুদের বিনোদনমূলক এই ভিডিওটি পেছনে ফেলে দিয়েছে লুইস ফনসি ও ড্যাডি ইয়াঙ্কির গাওয়া ‘ডেসপাসিটো’ গানের ভিডিওকে। ‘বেবি শার্ক ড্যান্স’ ৩টি রেকর্ড গড়েছে- ১. ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা মিউজিক ভিডিও, ২. ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা ভিডিও এবং ৩. ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা শিশুদের মিউজিক ভিডিও। ‘বেবি শার্ক ড্যান্স’ নামক শিশুদের ছড়ার এই ভিডিওটি তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার পিঙ্কফং। শিশুদের উপযোগী এই ভিডিওতে রয়েছে চমৎকার রিদমের পাশাপাশি রঙ-বেরঙের শার্ক বা হাঙরদের মাতামাতি।
টিকটকে সর্বোচ্চ ‘লাইক’: যুক্তরাষ্ট্রের টিকটকার বেলা পোয়ার্কের একটি ভিডিও লাইকের রেকর্ড গড়েছে। ব্রিটিশ র‌্যাপার মিলি বি’র ‘এম টু বি’ গানটি এ বছরের আগস্টে টিকটকে লিপ সিঙ্ক করেন পোয়ার্ক। তার এই ভিডিওটি ৪৫ মিলিয়ন লাইক পেয়েছে। যা শুধু টিকটকেই নয় বরং ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রামসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে সবচেয়ে বেশি লাইক পাওয়া ভিডিওর রেকর্ড গড়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com