মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
বরিশালে জেলা প্রশাসনের আয়োজনে সর্বজনীন পেনশন মেলার উদ্বোধন শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও বিক্ষোভ ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পাশে ইউএনও মোজাম্মেল হক চৌধুরী কিশোরগঞ্জে শহীদ পরিবারের জায়গাজমি জবরদখল বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের অভিযোগ নিরাপদ সড়ক চাই দাউদকান্দি শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা টমেটো চাষে কৃষক ফিরোজের বাজিমাত, ঝুঁকছেন অন্য কৃষকরাও দাউদকান্দিতে আন্তঃজেলা ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার তৃতীয় দিনের মতো চলছে সুন্দরবনের আগুন নেভানোর কাজ বাড়ির ভিতর স্বল্প পরিসরে মাছচাষে তিনগুণ লাভে খুশি মাছচাষী শরীয়তপুর সদর উপজেলাকে একটি আধুনিক উন্নত মডেল রূপে গড়ে তুলবো-উজ্জ্বল আকন্দ

প্রতিকূল আবহাওয়ায় কমলার ফলনে হতাশ চাষিরা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

মৌলভীবাজারে ১৫ বছর ধরে পাহাড় টিলায় বাণিজ্যিকভাবে কমলা চাষ হয়ে আসছে। চাষিরা জানান এ বছর বৈরী আবহাওয়ার কারণে ফলন ভালো হয়নি। বাজার দখল করেছে আগাম ভারতীয় কমলায়। কৃষি বিভাগ জানায় সমস্যা সমাধানে তারা চাষিদের পরামর্শ দিয়েছে।

জেলার সীমান্তবর্তী বড়লেখা, জুড়ী, কুলাউড়া,শ্রীমঙ্গল ও রাজনগর, উপজেলার ১৪২ শতক জমিতে কমলা চাষ হয়। চলতি বছর কমলার উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল এক হাজার মেট্রিকটন। এ অ লের মাটি আবহাওয়া কমলা চাষের উপযোগী হওয়ায় জুড়ী বড়লেখার হায়ছড়া, লালছড়া, শুকনাছড়া, রুপাছড়া, জরিছড়া ও কচুরগুল টিলার উপর ছোট বড় কমলার গাছ। সবুজ পাতার ফাঁকে ফাঁকে ঝুলছে কাচাঁ, আধাপাকা ছোট ছোট কমলা। নাগপুরি, খাসি, ছাতকী, চায়নিজ কমলা। সুদূর চীন দেশ ও বিভিন্ন অ লে ব্যাপক চাষ হয় বলে ফলটির এমন নামকরণ। তবে মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ি ইউনিয়নের লালছড়া গ্রামের কমলা চাষি মুর্শেদ মিয়ার বাগানে বিভিন্ন জাতের কমলা চাষ হলেও এ বছর লোকসানে আছেন। কমলার ফলন কম হওয়ায় হতাশ চাষিরা। কথা হলে মুর্শেদ মিয়া বলেন এবার ফলন ভালো হয়নি।
দেশীয় কমলা বাজারজাত করার আগেই। বাজারে আগাম ভারতীয় কমলা এসেছে। এতে আমাদের যা উৎপাদন হয়েছিল তা কম দামে বিক্রি করতে হচ্ছে। প্রচুর লোকসান হচ্ছে। লালছড়ার শিল্পী বেগম বলেন ফাল্গুন ও চৈত্র মাসে কমলার ফুল আসে। এ সময় দীর্ঘ খরার কারণে ফুল ঝড়ে যায়। এতে কমলার ফলন অনেক কমে গেছে।
জুড়ী উপজেলার ডুমা বাড়ি এলাকার ইসমাইল মিয়া বলেন পোকামাকড় ও এক ধরণের কালো প্রজাপতির আক্রমণে গাছ থেকে ঝড়ে পড়েছে কমলা। লালছড়ার মানিক মিয়া বলেন প্রত্যাশিত ফলন না হওয়ায় কমলা চাষে পুঁজি নিয়ে ঠিকে থাকা কঠিন হবে। এবার উৎপাদন অর্ধেকে নেমেছে। রাজনগরের মোক্তার মিয়া বলেন আমরা বিচ্ছিন্নভাবে বাড়ির টিলায় কমলা চাষ করে আসছি। এ বছর কমলার ফলন ভালো হয়নি। মৌলভীবাজার কৃষি অধিদফতরের উপ-সহকারী পরিচালক কাজী লুৎফুল বারি বৈরী আবহাওয়ার কথা স্বীকার করে বলেন জুড়ী, বড়লেখা, কুলাউড়া উপজেলায়। সমস্যা সমাধানের জন্য কমলা চাষিদের আমরা পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com