বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০১:১৯ অপরাহ্ন
শিরোনাম ::
টাকা ছিনিয়ে নিয়ে পিকআপ থেকে ব্যবসায়ীদের ফেলে দিতো ওরা  করোনার করাল গ্রাসে নিম্ন আয়ের মানুষ টাইম স্কেলের মামলা ৩ সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ ৩ কোটি ডোজ করোনা ভ্যাকসিন সংগ্রহের কার্যক্রম চলমান : প্রধানমন্ত্রী সেবাকে প্রাধান্য দিয়ে কাজ করতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান গরিবদের আগে করোনা ভ্যাকসিন দিয়ে সরকার দেখবে মানুষ বাঁচে না মরে: রুহুল কবির রিজভী আগ্রহী হলে বিএনপিকে যেন আগে ভ্যাকসিন দেয়া হয় : তথ্যমন্ত্রী ম্যাজিস্ট্রেটের সাথে দুর্ব্যবহার : কুষ্টিয়ার এসপিকে হাইকোর্টে তলব আসাদের স্মৃতিস্তম্ভে ছাত্রদলের শ্রদ্ধা কড়াইল বস্তিবাসীর পাশে জামায়াত নেতা সেলিম উদ্দিন




ভারতের কৃষি আইনে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১




ভারতে সম্প্রতি পাস হওয়া মোদি সরকারের বিতর্কিত কৃষি আইন কার্যকরে সাময়িক স্থগিতাদেশ জারি করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। মঙ্গলবার এ আদেশ দেওয়া হয়। শুনানিতে ভারতের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে বলেছেন, এ আইন নিয়ে কৃষকদের শঙ্কার জায়গা কোথায় তা জানতে একটি কমিটি গঠন করা হবে। আর এ কমিটির কাছ থেকে পাওয়া প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। রয়টার্স।

গত বছরের সেপ্টেম্বরে ভারতের পার্লামেন্টে পাস হওয়া তিন কৃষি আইনের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলাগুলি জোটবদ্ধ করে শুনানি চলছে প্রধান বিচারপতির বেঞ্চে। মঙ্গলবার ছিল মামলার দ্বিতীয় দিনের শুনানি। শুরুতেই প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, আইন তিনটি নিয়ে আদালত যথেষ্ট উদ্বিগ্ন। একটানা আন্দোলনের জেরে মানুষের জীবনযাত্রা এবং সম্পত্তির উপরও প্রভাব পড়েছে। এর সঙ্গে জীবন ও মৃত্যু জড়িয়ে। যতটা ভালভাবে সম্ভব সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।
আগেরদিন সোমবারের শুনানিতে আদালত সরকারকে আইনটি স্থগিত রাখার আহ্বান জানায়। সর্বোচ্চ আদালত জানান, সরকার তা না করলে সুপ্রিম কোর্ট নিজেই এই পদক্ষেপ নেবে। কৃষকদের সঙ্গে আলোচনার জন্য একটি কমিটি গঠনেরও তাগিদ দিয়েছেন আদালত। মঙ্গলবার কৃষি আইন কার্যকরে স্থগিতাদেশের পাশাপাশি আইনের পর্যালোচনায় চার সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই কমিটি কৃষি আইন সম্পর্কিত বিভিন্ন বিষয় ও বাস্তব পরিস্থিতি খতিয়ে দেখার পর আদালতে রিপোর্ট জমা দেবে। আর ততদিন নয়া কৃষি আইনে স্থগিতাদেশ বহাল থাকবে।
এদিনের রায়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে, কোনও আইন স্থগিত রাখার ক্ষমতা তাদের হাতে রয়েছে, কিন্তু তা অনির্দিষ্টকালের জন্য জারি থাক এমনটা আদালতের অভিপ্রায় নয়। আদালত জানিয়েছে, কমিটি গঠনের সিদ্ধান্ত একটি বিচারবিভাগীয় প্রক্রিয়া। এর ফলে পুরো বিষয়টি সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা পাওয়া যেতে পারে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com