শনিবার, ২৯ জুন ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

বাবর আজম কোহলিকে ছাড়িয়ে যেতে পারে : রমিজ রাজা

খবরপত্র অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১২ এপ্রিল, ২০২০

২০১৫ সালে অভিষেক। কয়েক বছরের মধ্যেই ক্রিকেট বিশ্বে নিজের অবস্থান গড়ে নিয়েছেন বাবর আজম। আইসিসির র‍্যাংকিংয়ে এখন তিন ফরমেটেই সেরা পাঁচে থাকা একমাত্র ব্যাটসম্যান তিনি। পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ককে কেন বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয়, জানিয়ে দিচ্ছে পরিসংখ্যানই।

কোহলি এখন বিশ্বসেরা ব্যাটসম্যানদের একজন, কিংবদন্তিদের কাতারে দাঁড়িয়ে গেছেন ইতিমধ্যেই। বাবরের আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে। তবে যেভাবে এগোচ্ছেন, ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান কোহলিকে ধরে ফেলতেও পারেন।

পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বর্তমানে জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজা তো ভাবছেন আরও এক ধাপ বেশি। তার বিশ্বাস, কোহলিকে ধরে ফেলা নয়, তাকে ছাড়িয়ে যাওয়ারই সামর্থ্য আছে বাবরের। তবে সেজন্য দারুণ একটি পরিবেশ পেতে হবে দলে।

রমিজ রাজা বলেন, ‘বাবর আজমের আকাশ ছুঁতে হবে। তবে যতদিন পর্যন্ত সে অনুপ্রেরণাদায়ক এবং মনোরম পরিবেশ না পাবে, সে তার সামর্থ্য প্রমাণ করতে পারবে না। তার এমনকি বিরাট কোহলিকে ছাড়িয়ে যাওয়ার সামর্থ্যও আছে। এজন্য তাকে খোলা মনে, হারের চিন্তা বাদ দিয়ে এগোতে হবে। যত দ্রুত সে এটা পারবে এবং রান করা আর জয়ের কথা ভাববে, দীর্ঘ সময়ের জন্য সে গ্রেট খেলোয়াড় থাকবে।’

পাঁচ বছরের ক্যারিয়ারে ইতিমধ্যেই বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেব নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বাবর। ৭৪ ওয়ানডেতে ৫৪.১৮ গড়ে করেছেন ৩ হাজার ৩৫৯ রান। এই ফরমেটে ১১টি সেঞ্চুরির সঙ্গে ১৫টি ফিফটি আছে ডানহাতি এই ব্যাটসম্যানের।

টি-টোয়েন্টিতে মাত্র ৩৮ ইনিংস খেলেই পঞ্চাশের ওপর গড়ে ১ হাজার ৪৭১ রান করে ফেলেছেন বাবর। পেয়েছেন ১৩টি হাফসেঞ্চুরি। ২৬ টেস্টে ৫ সেঞ্চুরি আর ১৩ হাফসেঞ্চুরি, ৪৫.১২ গড়টাও ঈর্ষণীয়। সামনের বছরগুলোতেও এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে কোহলির মানে পৌঁছে যাওয়া অসম্ভব নয়।

ই-খ/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com