শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

উইঘুর নারীদের ধর্ষণ: চীনকে কঠোর পরিণতি ভোগ করতে হবে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১

সিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্য মুসলিম নারীদের আটক রেখে বন্দিশিবিরে পর্যায়ক্রমিক ধর্ষণ করা হয়। এমন রিপোর্টে গভীর ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। চীনের ভাষায় ওইসব বন্দিশিবির হলো সংশোধনী কেন্দ্র। কিন্তু এসব কেন্দ্রে উইঘুর ও অন্য মুসলিমদের আটকে রেখে তাদের ওপর ভয়াবহ নির্যাতনের রিপোর্ট নতুন নয়। তার সঙ্গে নারীদের ধর্ষণের খবর সামনে এসেছে।
গত বুধবার এ নিয়ে বিবিসি একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতে ওইসব বন্দিশিবিরে কিভাবে নারীদের ধর্ষণ, যৌন নির্যাতন ও অন্য উপায়ে নির্যাতন করা হয় তার বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। এর প্রেক্ষিতে চীনকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন। সিনজিয়াংয়ে চীন মানবাধিকারের বিরুদ্ধে অপরাধ ও গণহত্যা চালাচ্ছে বলে যুক্তরাষ্ট্র বার বার যে অভিযোগ তুলে আসছে এদিন তার পুনরুল্লেখ করা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, জাতিগত উইঘুর এবং অন্য মুসলিমদের ওপর সিনজিয়াংয়ের শিবিরে পর্যায়ক্রমিক ধর্ষণ ও যৌন নির্যাতন করা হচ্ছে তার সরাসরি সাক্ষ্য মিলেছে। এমন রিপোর্টে আমরা গভীরভাবে ক্ষুব্ধ। এসব নৃশংসতা বিবেককে আহত করে এবং এর কঠোর পরিণতি ভোগ করতে হবে। ধর্ষণের অভিযোগসহ সিনজিয়াংয়ে আরো যেসব নির্যাতনের অভিযোগ আছে তার নিরপেক্ষ ও তাৎক্ষণিক তদন্ত করতে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের অনুমতি দিতে তিনি চীনের প্রতি আহ্বান জানান।
এমন নির্যাতনের শিকার হয়েছেন এমন বেশ কিছু নারীর সাক্ষাৎকারের ভিত্তিতে বিবিসি রিপোর্ট প্রকাশ করেছে। তবে তাদের এ বক্তব্যের নিরপেক্ষতা যাচাই করা যায়নি। তারা ভয়াবহ যৌন নির্যাতন ও নিষ্ঠুরতার কথা বলেছেন।
তারা বলেছেন, বেশ কয়েকজন নারীকে নগ্ন হতে বাধ্য করে সংশ্লিষ্টরা। তারপর তাদের হাতকড়া পরিয়ে দেয়। এরপর তাদেরকে হ্যান পুরুষদের সামনে তুলে দেয়া হয়।
এক্ষেত্রে যুক্তরাষ্ট্র তদন্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে চীনে প্রবেশের অনুমতি দেয়ার যে দাবি তুলেছে, সেই একই দাবি তুলেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিসে পাইনে। সমর্থন দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। তিনিও অবিলম্বে, অর্থপূর্ণ এবং বিনা বাধায় পর্যবেক্ষকদের সিনজিয়াংয়ে প্রবেশের অনুমতি দেয়ার আহ্বান জানিয়েছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com