শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

অবরোধ দিলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কচ্ছেদের হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যদি নতুন করে রাশিয়ার ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে তাহলে রাশিয়া সংস্থাটির সঙ্গে সম্পর্কে ইতি টানার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। খবর বিবিসির।
রাশিয়ায় কারাগারে বন্দী পুতিন সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে কেন্দ্র দেশটির প্রতি অবরোধ আরও বাড়ানো চিন্তা করছে ইউরোপীয় ইউনিয়ন।
শুক্রবার রাশিয়ার একটি ইউটিউব চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে প্রশ্ন করা হয়েছিল তারা কি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ‘ভাঙনে’র দিকে এগোচ্ছে, জবাবে ল্যাভরভ বলেন, ‘আমরা এর জন্য প্রস্তুত আছি’।
তিনি বলেন, ‘যদি আপনি শান্তি চান, তাহলে যুদ্ধের জন্য প্রস্তুত হন।’ তিনি আরও বলেন, সম্পর্ক শেষ করলে তা ইউইউর অবরোধের কারণেই করা হবে। কারণ অবরোধের ফলে রাশিয়ার অর্থনীতিসহ গুরুতপূর্ণ জায়গাগুলো হুমকির মুখে পড়বে।
‘আমরা বিশ্ব থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলতে চাই না, কিন্তু আমাদের এর জন্য তৈরি থাকতে হবে,’ বলেন ল্যাভরভ।
নাভালনি ইস্যুতে রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের তিনটি দেশ একে অপরের কূটনীতিকদের বহিস্কার করেছে।
নাভালনি সমর্থকদের পুতিনবিরোধী বিক্ষোভে জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকরা যোগ দিয়েছেন এমন অভিযোগে গত সপ্তাহে রাশিয়া এই দেশগুলোর কূটনীতিকদের বহিষ্কার করে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেলের রাশিয়া সফরের মধ্যেই এই বহিষ্কারের ঘটনা ঘটে।
এর জবাবে জার্মানি, সুইডেন ও পোল্যান্ডও তাদের দেশে অবস্থানকারী রুশ কূটনীতিকদের বহিষ্কার করে।
নাভালনিকে বিষ প্রয়োগে জড়িত ছিল এমন অভিযোগে গত বছরের অক্টোবরে ইইউ ছয় রুশ শীর্ষ কর্মকর্তা ও রাশিয়ার একটি রাসায়নিক অস্ত্র গবেষণা কেন্দ্রের ওপর অবরোধ আরোপ করে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনেক সহযোগীই বর্তমানে ইইউ ও যুক্তরাষ্ট্রের অবরোধের আওয়তায় রয়েছেন।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক প্রবীণ সৈনিককে মাহহানির অভিযোগে সম্প্রতি মামলা দায়ের করা হয়েছে নাভালনির বিরুদ্ধে। একজন দুর্নীতি-বিরোধী প্রচারক বলেছেন, এটি নাভালনির বিরুদ্ধে আরেকটি বানোয়াট মামলা। এই মাসে নাভালনিকে আরেকটি মামলায় তিন বছরের কারাদ- দেয়া হয়েছে। অনেকেই এই রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে ভাবছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com