রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৪৬ অপরাহ্ন




বসন্ত বরণে বাসন্তী পোলাও

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১




দেখতে দেখতে বিদায় নিচ্ছে শীত। বসন্ত চলে এসেছে খুব কাছে। আর এই বসন্ত বরণের এত আয়োজনের মধ্যে খাওয়া-দাওয়ায় একটু ভিন্নতা থাকবে না, তা কি হয়। বাংলাদেশে এখন প্রতি বছর অতি জাঁকজমকের সাথে পালিত হয় বসন্ত বরণ উৎসব। পহেলা বৈশাখের পর এটি যেন বাঙালির দ্বিতীয় প্রাণের উৎসব। এ দিনটিতে প্রকৃতির সাথে সাথে বাসন্তী সাজে সেজে ওঠে এই বাংলার মানুষেরা। শুধু তাই নয় এই বিশেষ দিনে বিশেষ রান্নাও হয়।
ঋতুরাজ বসন্ত এসে গেছে। চারদিকে হাসছে হাজারো বাহারি ফুল। এই ফুলের ঋতুকে স্বাগত জানাতে বাসন্তী রঙা শাড়ি-চুড়ি কেনা শেষ। এবার ভাবনা কি রান্না হবে, এই বিশেষ দিনে? চলুন তাহলে বসন্ত বরণ হোক বাসন্তী পোলাও দিয়ে।
জেনে নিন রেসিপি: উপকরণ: বাসমতি চাল ১ কাপ, কাজু বাদাম ১/২ কাপ, কিশমিশ ১/২ কাপ, হলুদ গুড়া ১/২ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, তেজপাতা ৪টি, দারুচিনি ৩ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৬টি, ঘি ২ চা চামচ, গরম মসলা গুড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন: চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি ঝরিয়ে নিন। এরপর আদা, লবণ, গরম মসলা গুড়া এবং হলুদের গুড়া ভালো করে মিশিয়ে এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পর চুলায় মিডিয়াম আঁচে একটি কড়াইয়ে ২ চা চামচ ঘি হালকা গরম করে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আস্ত তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, কিশমিশ ও কাজুবাদাম। এরপর এগুলোকে একটু হালকা করে ভেজে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আগে থেকে মসলা মাখানো চাল।
এবার সব উপকরণ ভালো করে ভেজে নিন। এর মধ্যে দিয়ে দিন ২ কাপ গরম পানি। এর মধ্যে দিয়ে দিন এক টেবিল চামচ চিনি। ঢাকনা দিয়ে হাঁড়িটাকে ঢেকে দিয়ে অল্প আঁচে দমে রেখে পোলাও রান্না করে নিন। চুলা থেকে নামিয়ে সুন্দর একটি পাত্রে নিয়ে ওপরে বাদাম-কিসমিস ছড়িয়ে পরিবেশন করুন মজাদার বাসন্তী পোলাও।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com