শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

ভেড়ামারায় ৫ শতাধিক পরিবারকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন মাহমুদা ক্লিনিক

 ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০

কুষ্টিয়ার ভেড়ামারায় করোনার কারণে ঘরে থাকা অসুস্থ মানুষের বাড়ীতে গিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবা পৌঁছে দিচ্ছে মাহমুদা ক্লিনিক। ভেড়ামারার মাহমুদা ক্লিনিকের মালিক শাহেদ আহমেদ গামার নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসক, মেডিকেল এসিসটেন্ট ও অভিজ্ঞ নার্স দ্বারা গঠিত ফ্রি ভ্রাম্যমাণ ক্লিনিকটি ছুটে চলেছে এক গ্রাম থেকে আরেক গ্রাম। ঘরে থাকা অসুস্থ্য মানুষকে ডেকে নিয়ে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর তাদেরকে দেয়া হচ্ছে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ। কখনো আবার ফোন পেয়ে এম্বুলেন্সযোগে অসুস্থ রোগীর বাড়ীতে দ্রুত হাজির হচ্ছেন ভ্রাম্যমাণ ক্লিনিকের সদস্যরা। গ্রায় পাঁচ শতাধিক রোগীকে ভ্রাম্যমান এ ক্লিনিক থেকে চিকিৎসা সেবা দেয়া হয়। তাদের মধ্যে অধিকাংশ ছিল শিশু, গর্ভবতী নারী ও বয়স্ক ব্যক্তি। চিকিৎসা সেবা প্রদান প্রসঙ্গে ডাঃ নুরুল ইসলাম বলেন, সামাজিক দুরত্ব বজায় রেখে প্রত্যেকটি রোগিকে সাবান পানি দিয়ে হাত ধোয়ানোর পর থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষা করা হয়েছে। প্রাথমিক পরীক্ষা করে রোগীদেরকে ব্যবস্থাপত্র ও প্রয়োজনীয় ঔষধ দেয়া হয়েছে। এছাড়াও করোনা প্রতিরোধে করনীয় বিষয়ে প্রত্যেককে পরামর্শ দেয়া হয়েছে। শাহেদ আহমেদ গামা জানান, ‘মানবিক, নৈতিক, সামাজিক দায়িত্ববোধ থেকেই আমরা মানুষের পাশে দাঁড়িয়েছি’। করোনার কারণে পরিবহনের অভাবে অসুস্থ মানুষ চিকিৎসার জন্য প্রত্যন্ত অঞ্চল থেকে শহরে আসতে পারছেন না। আবার অনেকের ঔষধ কেনারও সামর্থ্য নেই। এসব বিষয় বিবেচনা করে আমরা এগিয়ে এসেছি।
মালয়েশিয়া প্রবাসী আসাদ বলেন, আমার স্ত্রীর প্রচন্ড শ্বাসকষ্ট হওয়ায় অক্সিজেনের প্রয়োজন পড়ে। বিদেশ থেকে অনলাইনে মাহমুদা ক্লিনিকের উদ্যোগের বিষয়টি জানার পর আমি টেলিফোনে ক্লিনিকের মালিক শাহেদ আহমেদ গামার সাথে যোগাযোগ করি। তারা আমার অসুস্থ স্ত্রীকে বিনামূল্যে চিকিৎসা দেয়। ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর হোসেন জুয়েল বলেন, শুরু থেকেই তাদের উদ্যোগটি আমাদের নজরে এসেছে। ভেড়ামারা উপজেলায় নয়, কুষ্টিয়ার মধ্যে বেসরকারী সেক্টরে এটাই সর্বপ্রথম উদ্যোগ। স্বাভাবিকভাবেই গনমাধ্যমে গুরুত্বসহকারে প্রতিবেদন ছাপা হচ্ছে। ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল আমিন বলেন, করোনা পরিস্থিতিতে মানুষের দোরগোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দিতে মাহমুদা ক্লিনিক যে উদ্যোগ গ্রহণ করেছে তা অবশ্যই প্রশংসনীয়। ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল মারুফ সাংবাদিকদের জানান, করোনা ভাইরাসের প্রার্দুভাব মোকাবেলায় ভেড়ামারা উপজেলায় সরকারের পাশাপাশি যে সমস্ত বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তি উদ্যোগ ভূমিকা রাখছে তার মধ্যে অন্যতম মাহমুদা ক্লিনিকের বিনামূল্যে ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা কার্যক্রম। এটা নিঃসন্দেহে একটা প্রশংসনীয় উদ্যোগ। তাদের দেখাদেখি অন্যদেরও এগিয়ে আসা উচিত।

ই-খ/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com