বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩২ অপরাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

৬০০ গার্মেন্টস’র শ্রমিকদের মার্চের বেতন এখনো দেননি মালিকরা

খবরপত্র অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০

তৈরি পোশাক খাতের ১ হাজার ৬৬৫টি গার্মেন্টসের ২১ লাখ ৫৯ হাজার ৪১৭ শ্রমিকের বেতন পরিশোধ করেছে গার্মেন্টস মালিকরা। যা শতাংশের হিসেবে ৭৮ শতাংশ শ্রমিকের বেতন পরিশোধ করা হয়েছে বলে দাবি করছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

সে হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ৫ হাজার কোটি টাকার প্রণোদনাসহ সরকারের পক্ষ থেকে সকল ধরনের সুযোগ-সুবিধা নেওয়ার পরও এখনো ৬০৯টি গার্মেন্টস শ্রমিকদের বেতন পরিশোধ করেননি মালিকরা।

অথচ বিজিএমইএর প্রতিশ্রুতি ছিল ১৬ এপ্রিল বৃহস্পতিবারের মধ্যে সকল গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবে। সেই প্রতিশ্রুতির শেষদিন বৃহস্পতিবার। এই সময়ে মোট মালিকরা ১ হাজার ৬৬৫টি গার্মেন্টসের ২১ লাখ ৫৯ হাজার ৪১৭ শ্রমিকের বেতন পরিশোধ করেছেন। যা শতাংশের হিসেবে ৭৮ শতাংশ শ্রমিকের বেতন পরিশোধ করা হয়েছে। আর কারখানার হিসেবে ৭৩ শতাংশ কারখানা মার্চ মাসের বেতন পরিশোধ করেছে। এছাড়াও ঢাকা মেট্রোপলিটনের ৯৭টি কারখানা এবং চট্টগ্রাম ১২৯টি কারখানার শ্রমিকদের বেতন পরিশোধ প্রক্রিয়াধীন রয়েছে।

এখন বিজিএমইএর সভাপতি রুবানা হক বলছেন, আমরা আগামী ২০ এপ্রিলের মধ্যে পোশাক খাতের সকল শ্রমিকদের বেতন পরিশোধ করবো। অথচ এর আগে তিনি আশা প্রকাশ করে বলেন, ১৬ এপ্রিলের মধ্যে সব কারখানা মালিকরা তাদের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবেন।

তার প্রতিশ্রুতি আলোকে শ্রমিকদের মার্চের বেতন ১৬ এপ্রিলের মধ্যে পরিশোধ না করলে সংশ্লিষ্ট মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বিবৃতিতে সকল শিল্প কলকারখানার শ্রমিকদের মার্চ মাসের বেতন ১৬ এপ্রিলের মধ্যেই পরিশোধের জন্য মালিকদের প্রতি নির্দেশ দিয়ে তিনি বলেন, এ নির্দেশ না মানলে বা উক্ত তারিখের মধ্যে বেতন প্রদানে ব্যর্থ হলে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

কিন্তু মার্চ মাসের বেতন-ভাতার দাবিতে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল থেকে রাজধানীর মিরপুরের লিবার্টি গার্মেন্টস শ্রমিকরা বিক্ষোভ করছেন।

এমআইপি/প্রিন্স/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com