রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:৪৭ অপরাহ্ন




ঋণ পরিশোধে আরও ছয় মাস পেলেন শিল্প মালিকেরা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১




শ্রমিকদের জন্য নেওয়া পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঋণ শোধে আরও ছয় মাস সময় পেলেন শিল্প মালিকেরা। গতকাল বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম এই তথ্য জানান। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলায় পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঋণগ্রহীতারা আরও ছয় মাস গ্রেস পিরিয়ড প্রাপ্য হবেন।
তিনি বলেন, আগের সিদ্ধান্ত অনুযায়ী গ্রেস পিরিয়ড ছিল এক বছর। নতুন সিদ্ধান্ত অনুযায়ী শিল্প মালিকরা ঋণ পরিশোধে গ্রেস পিরিয়ড পাবেন দেড় বছর। এদিকে বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক ও কর্মচারীদের ঋণের কিস্তি পরিশোধের সময় আরও ছয় মাস বাড়ানো হয়েছে। শ্রমিক ও কর্মচারীদের তিন মাসের বেতন বাবদ সরকারের প্রণোদনা প্যাকেজ থেকে মালিকেরা ওই ঋণ সুবিধা পেয়েছিলেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘মার্চ হতে ঋণগ্রহীতারা আরও ছয় মাস গ্রেস পিরিয়ড প্রাপ্য হবেন।’ সময় বাড়ানোর কারণে আগামী সেপ্টেম্বর থেকে প্রথম কিস্তির সময় শুরু হবে। যদিও আগের সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারি পর্যন্ত ছিল গ্রেস পিরিয়ড। তবে প্রতি মাসে এক কিস্তি হিসেবে ১৮ কিস্তিতে ঋণ পরিশোধের সিদ্ধান্ত বহাল আছে।
জানা গেছে, এসব প্রতিষ্ঠানকে প্রথম দফায় দুই শতাংশ সার্ভিস চার্জে পাঁচ হাজার কোটি টাকা ও চার শতাংশ সুদে পাঁচ হাজার ৫০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছিল। সরকার দুই শতাংশ সার্ভিস চার্জ ও ব্যাংকগুলোকে দেওয়া ঋণ বাবদ চার দশমিক পাঁচ শতাংশ সুদ বাজেট থেকে ভর্তুকি দেবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com