শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৪:০৬ অপরাহ্ন




প্রফেসর ড. এম এ মান্নান আর নেই

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৩১ মার্চ, ২০২১




আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অর্থনীতিবিদ, সোস্যাল ইসলামি ব্যাংক লি. (এসআইবিএল) ও বাংলাদেশ সোস্যাল পিস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম এ মান্নান গতকাল বুধবার ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বার্ধ্যক্যজনিত জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।
ড. মান্নান দুই সন্তানের জনক। স্ত্রী নার্গিস মান্নান সোস্যাল ইসলামি ব্যাংক লি.-এর পরিচালক। মেয়ে ড. রেশমী মান্নান এবং ছেলে ডা. গালিব মান্নান যুক্তরাষ্ট্রে কর্মরত। সিরাজগঞ্জ জেলা শহরের শহীদগঞ্জের খ্যাতিমান মিয়া পরিবারে ১৯৩৮ সালে তার জন্ম। তিনি ১৯৬০-এর দশকের শুরুতে সিরাজগঞ্জ কলেজে অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে সরকারি চাকরিতে যোগ দেন এবং ইপিসিএস, সিএসপি ও পাকিস্তান প্লানিং কমিশনে কাজ করেন। ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি করেন তিনি। সুদীর্ঘ ৬০ বছরের কর্মজীবনে ড. মান্নান বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং মুদ্রা, ব্যাংকিং, অর্থ ও অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ে তার রয়েছে ব্যাপক অভিজ্ঞতা ও সুনাম। তার গবেষণালব্ধ ক্যাশ ওয়াক্ফ ধারণা বাংলাদেশসহ বিশ্বের বহু মুসলিম দেশে সমাদৃত ও বাস্তবায়িত হচ্ছে।
ইসলামিক ইকনমি, ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে তিনি ১২টির বেশি বই রচনা করেন। তার পুরস্কারপ্রাপ্ত বই- ইসলামিক ইকনমিকস : থিওরি এন্ড প্রাকটিস (১৯৭০) বিশ্বব্যাপী পাঠ্যবই হিসেবে স্বীকৃত, যা এক ডজনেরও বেশি ভাষায় অনুদিত হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com