শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

চরাঞ্চলের অবহেলিত জনগোষ্ঠির উৎপাদিত কৃষিপণ্যর ন্যায্য মূল্য নিশ্চিত করতে পীরগাছায় তৈরি হলো ভোলানাথ মার্কেট

গোলাম আযম সরকার (পীরগাছা) রংপুর :
  • আপডেট সময় বুধবার, ৭ এপ্রিল, ২০২১

বাস্তবায়ন করেছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর

রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের চরাঞ্চলের অবহেলিত জনগোষ্ঠির উৎপাদিত কৃষিপণ্যর ন্যায্য মূল্য নিশ্চিত করতে ভোলানাথ মার্কেট নামে একটি মার্কেট তৈরি করা হলো। এর ভিত্তি প্রস্থর উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রি টিপু মুনশি (এম.পি)। বর্তমানে মার্কেট উদ্বোধনের অপেক্ষা আছেন। যে কোন দিন এর উদ্বোধন হতে পারে। সরেজমিনে ওই এলাকায় গিয়ে জানাগেছে, দিনের পর দিন এই অঞ্চলের সাধারন কৃষক ন্যায মূল্য থেকে বঞ্চিত হত, তাদের আবাদকৃত পণ্যার ন্যায মূল্য না পাওয়ার কারনে অনেকেই হতাশার মধ্যে থেকে বিভিন্ন ধরনের ফসল আবাদ করতো। স্থানীয় কৃষকদের দাবী এখন তারা তাদের আবাদের ন্যায মূল্য পাবেন। কারন এখন আর বৃষ্টির কারনে বাজারে নিয়ে আসা সবজি নষ্ট হবে না। জানা গেছে, রংপুর বিভাগের প্রথম তিস্তা নদী বেষ্টিত চরাঞ্চলের অবহেলিত মানুষের সুবিধার্থে উপজেলার তাম্বুলপুর ভোলানাথ হাটে এই মার্কেটি নির্মানের পরিকল্পনা গ্রহণ করেন বানিজ্যমন্ত্রী টিপু মুনশি। এরই প্রেক্ষিতে দেশব্যাপী গ্রামীণ বাজার অবকাঠামো উন্নয়ন প্রকল্পে আওতায় বাংলাদেশ সরকারের অর্থায়নে ২ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার ৯৩০ টাকা ব্যয়ে গত ২০১৯ সালের ১৮ জুন দুই তলা বিশিষ্ট একটি দৃষ্টিনন্দন মার্কেট নির্মানের উদ্বোধন করেন বানিজ্যমন্ত্রী টিপু মুনশি। চার তলা ভিত্তি দিয়ে মাত্র দেড় বছরেই দ্বিতল দৃষ্টিনন্দন এ ভবনটির কাজ গত বছরের ২০ ডিসেম্বর শেষ হয়েছে। বাহারি রঙে রঙ্গিন এ মার্কেটে উপর তলায় ভ্যারাইটিজ আইটেমের ২০টি দোকান এবং নিচ তলায় মাছ, মাংস সহ শতাধিক সবজির দোকান বসার ব্যবস্থা রয়েছে। এছাড়াও ব্যবসায়ীদের সুবিধার্থে রয়েছে বিদ্যুৎ ও সোলার বিদ্যুৎ সহ ২টি ল্যাট্রিন এর ব্যবস্থা।
তাম্বুলপুর ইউনিয়নের চেয়ারম্যান রওশন জমির রবু সরদার বলেন, তাম্বুলপুর বাণিজ্য মন্ত্রির গ্রামের বাড়ি, এই কারনে তার আগ্রহের কারনে তাম্বুলপুর ইউনিয়নে এত স্দুর একটি মার্কেট তৈরি করা সম্ভব হয়েছে। তিনি বাণিজ্য মন্ত্রিকে ধন্যবাদ দেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শামিমুর রহমান বলেন, তাম্বুলপুর ভোলানাথ হাটের দৃষ্টিনন্দন মার্কেট। যে হাটে একদিন ঝড়-বৃষ্টিতে ভিজে ঝুপড়ি ঘরে বেচা-কেনা করতো ব্যবসায়ীরা। সেই হাটটির চেহারা দেড় বছরেই পাল্টে দিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। এর ফলে আমাদের কৃষকরা ন্যায্যমূল্য পাবেন।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম বলেন, শেখ হাসিনা’র মুলনীতি, গ্রাম-শহরে উন্নতি এ লক্ষে উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের ভোলানাথ হাটের মার্কেটটি নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। এতে আশে-পাশের মানুষ ও চরাঞ্চলের অবহেলিত জনগোষ্ঠি তাদের উৎপাদিত কৃষিপণ্য ন্যায্য মূল্য নিশ্চিত করতে এ মার্কেটটি বলিষ্ট ভূমিকা রাখবে। এব্যাপারে পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামছুল আরেফিন বলেন, এই মার্কেট তৈরি করার কারনে পাশে-পাশের কৃষকরা তাদের ন্যায মূল্য পাবেন। তাদের পরিশ্রম সার্থক হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com