রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম ::
বিজয় ছিনিয়ে নিতে ষড়যন্ত্র চলছে: নজরুল ইসলাম খান পতিত আ’লীগ সরকারের কবল থেকে ভিক্ষুকরাও রেহাই পায় নাই : ডা. শফিকুর রহমান জাতির মুক্তির জন্য ঐক্যবদ্ধ থাকার বিকল্প নেই : তারেক রহমান ব্যবসায়ী ওয়াদুদ হত্যা: সাবেক ডিসি মশিউর সাত দিনের রিমান্ডে ভারতে ‘অবৈধ’ শেখ হাসিনা, এখন কী পদক্ষেপ নেবে ভারত দেশবাসী তারেক রহমানের নেতৃত্বে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছে ফোন নম্বর মুখস্থ থাকাই কাল হলো তোফাজ্জলের? আরও কিছু সংস্কার কমিশন করার পরিকল্পনা আছে : নাহিদ মুসল্লিদের প্রতিরোধের মুখে স্বৈরাচারী হাসিনার নিযুক্ত খতিব রুহুল আমিনের পলায়ন আইন নিজের হাতে তুলে নেয়া দেশের জন্য অশনিসংকেত: অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার

মহামারীর মধ্যেও সামনে এগিয়ে চলছে যুক্তরাষ্ট্র : বাইডেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, করোনাভাইরাস সংক্রমণের মহামারীতে হাজার হাজার মার্কিন নাগরিকের জীবনহানি ও দেশের অর্থনৈতিক অবস্থা দুর্বল হয়ে পড়লেও যুক্তরাষ্ট্র সামনে এগিয়ে চলছে। বুধবার রাতে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর মার্কিন পার্লামেন্ট কংগ্রেসে দেয়া প্রথম ভাষণে এই মন্তব্য করেন তিনি।
কংগ্রেসের দুই কক্ষের যুক্ত এই অধিবেশনে দেয়া ভাষণে তিনি বলেন, ‘মাত্র এক শ’ দিন পর, আমি জাতির কাছে বলতে পারি : আমেরিকা সামনে আগাচ্ছে। ঝুঁকিকে সম্ভাবনায় পরিণত করেছে। সংকটকে সুযোগে পরিণত করেছে। বাধাকে শক্তিতে পরিণত করেছে।’ বাইডেন বলেন, প্রথম এক শ’ দিনের মধ্যে তার দশ কোটি করোনা টিকার প্রতিশ্রুতির বিপরীতে বর্তমানে তার প্রশাসন ২২ কোটি টিকা সরবরাহ করেছে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রায় ৪০ হাজার ফার্মাসি ও সাত শ’র বেশি কমিউনিটি হেলথ কেয়ার সেন্টারে করোনাভাইরাস সংক্রমণরোধী টিকা সহজেই পাওয়া যাচ্ছে।
জো বাইডেন তার ভাষণে আরো বলেন, পিছিয়ে পড়া শ্রমজীবি ও মধ্যবিত্ত আমেরিকানদের উন্নতিতে তিনি নতুন অর্থনৈতিক পরিকল্পনা করছেন। এই লক্ষ্যে এক দশমিক আট ট্রিলিয়ন ডলারের সরাসরি সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি। প্রথম প্রেসিডেন্সিয়াল ভাষণে বাইডেন আবার আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের ঘোষণা দেন।
তিনি বলেন, আফগানিস্তানের যুদ্ধ প্রজন্মের পর প্রজন্মের চালিয়ে নেয়ার জন্য ছিল না। নয় এগারোর সন্ত্রাসীদের শাস্তির জন্যই যুক্তরাষ্ট্র আফগানিস্তানে গিয়েছে। চীন ও অন্যান্য দেশের সাথে যুক্তরাষ্ট্র ২১ শতকে প্রতিযোগিতার মধ্যে রয়েছে বলে ভাষণে জানান বাইডেন। এই লক্ষ্যে দেশটিতে আরো নতুন নতুন কর্মক্ষেত্র ও বিনিযোগ তৈরির কথা জানান তিনি।
এছাড়া ভাষণে বাইডেন বলেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জেনপিংকে জানিয়েছিলেন ইউরোপে ন্যাটোর উপস্থিতির মতোই ইন্দো-প্যাসেফিক অঞ্চলেও জোরদার মার্কিন সামরিক উপস্থিতি থাকবে। তবে সংঘর্ষ সৃষ্টির জন্য নয় বরং সংঘর্ষ রোধ করতেই এই উপস্থিতি থাকবে। একই সাথে রাশিয়ার সাথে কোনো উত্তেজনা চান না বলে জানান তিনি। বরং উভয়ের স্বার্থে মার্কিন-রুশ সহযোগিতার সম্ভাবনার কথা বাইডেন তার ভাষণে বলেন। অপরদিকে ইরান ও উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে বিশ্বের জন্য হুমকির সম্ভাবনা রোধ করতে কূটনীতিক পন্থায় যুক্তরাষ্ট্র কাজ করে চলছে বলে জানান বাইডেন। গত বছর নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেন নির্বাচিত হন। নির্বাচনে জয় লাভের পর ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি। সূত্র : আলজাজিরা ও সিএনএন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com