শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

মশা নিধনে দুই মেয়রকে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ মে, ২০২০

ডেঙ্গুবাহিত মশার উপদ্রব ও উৎপাত ধ্বংসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়রকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার (৫ মে) রাজধানীর ঢাকার সূত্রাপুর এলাকার বাসিন্দা ফাহিমা ফেরদৌস জনস্বার্থে এ নোটিশ পাঠান।

দুই মেয়র ছাড়াও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য অধিদফতরের ডিজির সরকারি ই-মেইলে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়, করোনাভাইরাস বর্তমানে বাংলাদেশসহ সারাবিশ্বে সবচেয়ে আতঙ্কের বিষয়। বাংলাদেশ সরকার তা প্রতিরোধে যাবতীয় ব্যবস্থা নিয়েছে। কিন্তু ডেঙ্গু ভাইসারও করোনাভাইরাসের মতোই বিপদজনক এবং এডিস মশা ডেঙ্গু ভাইরাসের উৎপত্তির কারণ। গত বছর এই ভাইরাসের কারণে এই সময়ে প্রায় ৮০ জন লোকের প্রাণহানি ঘটেছে এবং ৫ হাজার ৬০০ জন লোক আক্রান্ত হয়েছেন। কিন্তু এ বছর মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়ার পরও ঢাকার দুই সিটি করপোরেশন মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। যদিও নগরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রের।

নোটিশে আরও বলা হয়, ‘একদিকে নগরবাসী করোনা আতঙ্কে আতঙ্কিত। অন্যদিকে মশার উপদ্রবে নগরবাসী দিশেহারা। করোনার সাথে সাথে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে পরিস্থিতি আরও ভয়বাহ হবে। সংবিধানের ১৫(ক), ১৮(১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্যসেবার ব্যাপারে উল্লেখ রয়েছে। তন্মধ্যে অনুচ্ছেদে ৩২ অনুযায়ী স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।’

তাই সার্বিক দিক বিবেচনায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রসহ অন্যান্যদের এ নোটিশ পাঠানো হয়েছে।

এমআর/প্রিন্স




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com