বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
শ্রীমঙ্গলে বৃষ্টি হওয়ায় চা-বাগানগুলোতে নতুন প্রাণের সঞ্চার চিকিৎসা বিজ্ঞানে সাফল্য আনবে বরিশালের প্রীতমের আবিষ্কৃত রোবটিক আর্ম ফরিদপুরে বেশিরভাগ কেন্দ্রই ফাঁকা! ঈশ্বরগঞ্জে মাটির নিচ থেকে প্রাচীন রৌপ্য মুদ্রা উদ্ধার জগন্নাথপুরে কৃষকদের সংখ্যা বেশি হওয়ায় ধান কিনতে লটারি ধামরাইয়ে দপ্তরি দিয়ে চলছে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান মৌলভীবাজার সদর উপজেলার শ্রেষ্ঠ মাদরাসা প্রধান মুফতি মাওলানা বশির আহমদ বরিশালের আগৈলঝাড়া উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত আবদুল জলিল এক অসহায় ভ্যানচালকের চিকিৎসার জন্য সাহায্যের আকুতি কোন প্রার্থী প্রশাসনের নয়, প্রার্থীকে নির্বাচিত করবে দেশের জনগণ-জেলা প্রশাসক

ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা সড়কে ৩০ কিলোমিটার দীর্ঘ যানজট

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৪ জুলাই, ২০২১

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝি অবস্থিত লাঙ্গলবন্ধ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক-স্ল্যাব মেরামত কাজ করার কারণে দেশের অন্যতম ব্যস্ত মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সকল প্রকার যানবাহন চলাচল মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে। ফলে যানবাহনগুলো বিকল্প সড়ক হিসেবে কাঁচপুর-ভুলতা-নরসিংদী আশুগঞ্জ-ভৈরব ব্রিজ, সরাইল বিশ্বরোড হয়ে ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা মহাসড়ক দিয়ে চলাচল করছে। এতে করে মঙ্গলবার সকালের পর থেকে দিনব্যাপী কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশে যানজট সৃষ্টি হয়েছে। দ্বিতীয় দিনের মতো বুধবার সকাল থেকে প্রায় ৩০ কিলোমিটার জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এদিকে দীর্ঘ এ যানজটে যাত্রীর চরম ভোগান্তি পোহাতে হয়েছে। যানজট নিরসনে ব্রাহ্মণবাড়িয়ার ট্রাফিক পুলিশ কাজ করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝি অবস্থিত লাঙ্গলবন্ধ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক-স্ল্যাব মেরামত কাজ করার চলছে। মঙ্গলবার থেকে বুধবার বিকেল পর্যন্ত লাঙ্গলবন্ধ সেতুর উপর দিয়ে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ অবস্থায় সড়ক বিভাগ থেকে বিকল্প পথ হিসেবে হালকা যানবাহনগুলোকে মোগড়াপাড়া-কাইকারটেক ব্রিজ-নবীগঞ্জ-মদনপুর সড়ক এবং ভারী যানবাহনগুলোকে কাঁচপুর-ভুলতা-নরসিংদী, আশুগঞ্জ-ভৈরব ব্রিজ ও সরাইল বিশ্বরোড হয়ে ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা মহাসড়ক ব্যবহার করতে বলা হয়েছে। এতে করে মঙ্গলবার ও বুধবার কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশে প্রায় ৩০ কিলোমিটার জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ দিকে তীব্র যানজটের কারণে শতশত যানবাহনের চালকেরা পণ্য নিয়ে ঘণ্টার পর ঘণ্টা যানজটে পড়ে ভোগান্তির শিকার হচ্ছেন। পণ্যবাহী ট্রাকচালক মাহাবুবুর রহমান জানান, ঢাকা থেকে চট্টগ্রাম যাবো কিন্তু নারায়ণগঞ্জ এলাকায় ব্রিজের কাজ চলার কারণে সেই সড়কটি বন্ধ রয়েছে। ফলে বিকল্প সড়ক হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার এই সড়ক দিয়ে এসেছি। তিনি বলেন, সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার বিশ্বরোডে যানজটে পরেছিলাম। দীর্ঘ ৮ ঘণ্টায় মাত্র ২০ কিলোমিটার পথ পার হয়েছি। কখন যে চট্টগ্রামে পৌঁছাব তা একমাত্র আল্লাহই জানেন।
কার্গো ভ্যাসেলের (১২ চাকার ট্রাক) চালক নজরুল বলেন, বুধবার ভোর ৬টায় ব্রাহ্মণবাড়িয়ার বিশ্বরোডে পৌঁছি, দুপুর ১টায় আমি ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ভাদুঘর অতিক্রম করছি। প্রায় ৬ ঘণ্টায় মাত্র ২০ কিলোমিটার পথ অতিক্রম করেছি। তিনি বলেন, বিকল্প সড়ক হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার সড়কটি অনেকটা সংকোচিত। সরকারের এনিয়ে ভাবা উচিত। তিনি বলেন, সড়কটি প্রশস্ত হলে আমাদেরকে ঘণ্টার পর ঘণ্টা যানজটে পরে থাকতে হতো না। এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া শহর ট্রাফিক পুলিশের উপ-পরিদর্শক নাজমুল ইসলাম বলেন, নারায়ণগঞ্জ জেলার লাঙ্গলবন্ধ সেতুর ক্ষতিগ্রস্ত সেতুর ডেক স্ল্যাব মেরামত করা হচ্ছে। যার কারণে ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। বিভিন্ন স্থানে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিয়ন্ত্রণে আমরা হিমশিম খাচ্ছি। তিনি বলেন, লকডাউনের কারণে যাত্রীবাহী বাসসহ গণপরিবহন বন্ধ থাকায় যাত্রী ভোগান্তি তেমন নেই। তবে অভ্যন্তরীণ সড়কে হালকা যানবাহন বিশেষ করে প্রাইভেটকার এবং সিএনজিচালিত অটোরিকশার যাত্রীরা যানজটে পরে ভোগান্তির শিকার হচ্ছেন। বুধবার বিকেল ৩টার পর ব্রিজের মেরামত কাজ শেষ হলে পরিস্থিতি স্বাভাবিক হবে আশা করছেন তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com