শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

জনপ্রশাসন পদক পেল হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

মাহমুদ আল আজাদ হাটহাজারী :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

জনসেবা প্রদানে উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অবদানের স্বীকৃতিস্বরূপ জেলা পর্যায়ে সাধারণ (প্রাতিষ্ঠানিক) ক্যাটাগরিতে জনপ্রশাসন পদক ২০২০ পেল হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়। মঙ্গলবার (২৭ জুলাই) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদ্যাপন এবং জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলম এই পদক গ্রহণ করেন। বিশেষত ‘আমার জেলা আমার শহর‘ স্লোগান বাস্তবায়নের অংশ হিসেবে যুগ যুগ ধরে অবহেলিত ও পিছিয়ে পড়া হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের ৩নং ওয়ার্ডে ক্ষুদ্র নৃ গোষ্ঠি বসবাসকারী মনাই ত্রিপুরা পাড়াকে উন্নয়নের ছোঁয়ায় আধুনিক ত্রিপুরা পল্লীতে পরিণত করায় এই পদক প্রদান করা হয়। জন্মলগ্ন থেকেই যাতায়াত, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, চিকিৎসা, বিদ্যুৎসহ নানা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ছিল ত্রিপুরাা পল্লীতে বসবাসকারী ক্ষুদ্র জাতিগোষ্ঠী। পাহাড়ের পাদদেশে গড়ে ওঠা এই পল্লীতে বিদ্যুৎ সুবিধা না থাকায় পাশ্ববর্তী বাজারে ঘন্টায় ১০ টাকা করে মোবাইল চার্জ দিতে হতো বাসিন্দাদের। তাদের মধ্যে ছিল না স্বাস্থ্য বা স্যানিটেশনের কোনো ধারণা। যোগাযোগ ব্যবস্থা বলতে ছিল ক্ষেতের একটি আইল। সুপেয় পানির একমাত্র উৎস ছিল পাহাড়ি ছড়া বেয়ে নেমে আসা ঝিরিঝিরি পানি। কিন্তু ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার হিসেবে মোহাম্মাদ রুহুল আমিনের যোগদানের পর হতে বদলে যেতে থাকে এই ত্রিপুরাবাসীর ভাগ্য। ইউএনও রুহুল আমিনের প্রচেষ্টায় ঘর, রাস্তাঘাট, বিদ্যুৎ, স্কুল, টিউবয়েল, টয়লেট, সোলারসহ সকল ধরণের নাগরিক সুযোগ সুবিধা আজ ত্রিপুরাবাসীর দোর গোড়ায় পৌছে গিয়েছে। আজ মনাই ত্রিপুরাপল্লীতে বইছে আধুনিকতার ছোঁয়া।
উল্লেখ্য:
গত বছরের জন্য দেওয়া এই পদক গ্রহণ করতে হাটহাজারীর ইউএনওকে চিঠি দেওয়া হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে। ২০২০ সালে হাটহাজারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদে ছিলেন মো. রুহুল আমিন। মনাই ত্রিপুরা পাড়ায় ‘আমার গ্রাম আমার শহর’ মডেল উদ্যোগ বাস্তবায়নের সব কার্যক্রম পরিচালিত হয় তিনি ইউএনও থাকাকালে। দু’সপ্তাহ আগে তিনি বদলি হয়ে চা বোর্ডের উপ-সচিব পদে যোগ দেন।
রুহুল আমিন হাটহাজারীর ইউএনও পদে থাকাকালে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে পাড়াটির উন্নয়ন কাজ শুরু হয়। মনাই ত্রিপুরা পাড়ার বাসিন্দাদের জীবনমান উন্নয়নে দুই কিলোমিটার রাস্তা, সৌর বিদ্যুৎ, পল্লী বিদ্যুৎ, বিদ্যালয়, টিউবওয়েল, শৌচাগার স্থাপন, খেলার মাঠ উন্নয়ন, খেলার উপকরণ ও শিক্ষা উপকরণ প্রদান, মন্দির নির্মাণ, মন্দির ভিত্তিক শিক্ষা কার্যক্রম, পূজায় সরকারি বরাদ্দ এসব উদ্যোগ নেওয়া হয়। মনাই ত্রিপুরা পাড়ার শিক্ষার্থীদের একটি বড় অংশ ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাবৃত্তি’ পায় ২০১৯, ২০২০ ও ২০২১ সালে। দায়িত্ব পালনের শেষ দিনে ১১ জুলাইও মনাই এবং সংলগ্ন সোনাই ত্রিপুরা পাড়ার ক্ষুদ্র নৃ গোষ্ঠীর ১৫১ জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির টাকা বিতরণ করেন ইউএনও মো. রুহুল আমিন। পদক বিষয়ে হাটহাজারীর ইউএনও মো. শাহিদুল আলম বলেন, “মূলত আগের ইউএনও রুহুল আমিন স্যারের যে কাজ মনাই ত্রিপুরা পাড়া নিয়ে, সেটার জন্য এই পদক দেওয়া হয়েছে। যেহেতু কিছুদিন আগে তিনি বদলি হয়ে গেছেন তাই দায়িত্বপ্রাপ্ত ইউএনও হিসেবে আমাকে মন্ত্রণালয় থেকে জানিয়েছে। প্রাতষ্ঠানিক পদক হিসেবে হাটহাজারী নির্বাহী অফিসারের কার্যালয়কে দেয়া হয়েছে। প্রতিষ্ঠান প্রধান হিসেবে আমি গ্রগণ করেছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com