শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

ঝুঁকি এড়াতে ক্রোম ব্রাউজার আপডেটের পরামর্শ

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

প্রযুক্তি জায়ান্ট গুগল তাদের সার্চ ইঞ্জিন ক্রোম ব্রাউজারে সাতটি বড় ধরনের নিরাপত্তা ঝুঁকি খুঁজে পেয়েছে। এরই মধ্যে গুগলের প্রযুক্তিবিদরা চিহ্নিত ঝুঁকিগুলো কাটিয়ে উঠতে ব্রাউজারে নতুন আপডেট দিয়েছে। ঝুঁকি মুক্ত থাকতে যত দ্রুত সম্ভব ব্যবহারকারীদের ক্রোম ব্রাউজার আপডেট করার পরামর্শ দিয়েছেন তারা। ব্লগ পোস্টের মাধ্যমে গুগল নতুন সাইবার ঝুঁকি সম্পর্কে বিস্তারিত জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, প্ল্যাটফর্ম নির্বিশেষে ক্রোমের ওয়েব সংস্করণে ওই নিরাপত্তা দুর্বলতাগুলোর উপস্থিতি পাওয়া গেছে। অর্থাৎ উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের মতো বহুল ব্যবহৃত সব অপারেটিং সিস্টেমই আছে সাইবার নিরাপত্তা ঝুঁকিতে।
গুগল যে সাতটি বাগের কথা বলেছে তার মধ্যে দুটি টাইপ কনফিউশন ইন ভি৮-এর সঙ্গে সংশ্লিষ্ট। চারটি বাগ আছে প্রিন্টিং, এক্সটেনশন এপিআই, ওয়েবআরটিসি এবং অ্যাঙ্গলে। শেষ বাগটি চিহ্নিত করা হয়েছে রেস ইন ওয়েবঅডিওতে। বাগ জটিলতার সমাধান না হওয়া পর্যন্ত এ প্রসঙ্গে গুগল বিস্তারিত আর কিছু না জানানোর সম্ভাবনাই বেশি। এর মধ্যে ভি৮ হচ্ছে ওপেন সোর্স জাভা স্ক্রিপ্ট ইঞ্জিন, যা ক্রোম এবং ওয়েবআরটিসির কার্যপ্রণালির অংশ। এক ব্রাউজার থেকে অন্য ব্রাউজার এবং মোবাইল অ্যাপে অডিও ও ভিডিও ডাটা পাঠাতে কাজে আসে এ প্রযুক্তি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com