বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:১২ পূর্বাহ্ন
শিরোনাম ::
মধুপুরে প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে তাল গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন চৌহালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব স্মরণে স্মৃতি স্তম্ভ মৃত্যুঞ্জয়ী উদ্বোধন রাজশাহীতে অপহৃত দুই বোন উদ্ধার, অপহরণকারী গ্রেফতার পলাশবাড়ীতে অসুস্থ শিশুকে বাঁচাতে সাহায্যের আবেদন জয়পুরহাটের পাঁচবিবিতে মন্দির নির্মাণ ও আলোচনা সভা গজারিয়ায় বাউশিয়া ইউনিয়নে চেয়ারম্যান মিজানুর রহমান এর নিজস্ব অর্থায়নে রাস্তা সংস্কার নগরকান্দায় প্রচার মাধ্যমে মিথ্যা সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই: মান্না জামায়াত নেতৃবৃন্দের মুক্তির দাবিতে লন্ডনে বিক্ষোভ ই-কমার্সের প্রতারণার দায়িত্ব নিতে হবে বাণিজ্য মন্ত্রণালয়কে : অর্থমন্ত্রী




বিশ্বসেরার তালিকায় ঢাবি বাকৃবি ও বুয়েট

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১




টিএইচই বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আছে সেরার এ তালিকায়। বিশ্বের ১ হাজার ৬৬১টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে মূল্যায়নের ভিত্তিতে এ র‌্যাংকিং করা হয়েছে। বিভিন্ন মূল্যায়ন সূচকে মান যাচাই-বাছাই করে টাইমস হায়ার এডুকেশন। শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা- উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়। টাইমস হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০১-১০০০-এর মধ্যে। পাঁচ বছর পর এবার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত দেশের প্রাচীন এ উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান। এর আগে ২০১৬ সালে এ র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ছিল ৬০১-৮০০-এর মধ্যে। এরপর ২০১৭ সালে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে জায়গা হয়নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের। ২০১৮ সালের তালিকায় ঢাবি এক হাজারেরও পর চলে যায়। এরপর ২০১৯, ২০২০ ও ২০২১ সালেও সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারেনি।
টাইমস হায়ার এডুকেশনের প্রকাশিত তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১-১২০০-এর মধ্যে। তালিকায় গতবারের চেয়ে ২০০ ধাপ পিছিয়ে এবার ১২০০-এর পর স্থান করে নিয়েছে বুয়েট। প্রায় প্রতি বছরই বিশ্বের বিভিন্ন সংস্থার তৈরি সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ক্রমেই নিচের দিকে দেখা যায়। তাই চলতি বছর র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে নানা উদ্যোগ গ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের আরো উন্নয়ন ঘটাতে গত ৮ আগস্টের মধ্যে বিদেশী বিশ্ববিদ্যালয়/ গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিভাগ/ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীর তালিকা প্রেরণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
কুয়াককুয়ারলি সিমন্ডস বা কিউএস, টাইমস হায়ার এডুকেশন এবং সাংহাই র‌্যাংকিং কনসালট্যান্সি (একাডেমিক র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ) ইত্যাদি গ্রহণযোগ্য ও প্রভাবশালী সংস্থাগুলোর র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান এগিয়ে রাখতে উদ্যোগ নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গত পাঁচ বছর ধরে টাইমসের তালিকায় ১ নম্বরে আছে যুক্তরাজ্যের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেরা ৫-এ ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় আছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com