বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
সোনালু, কৃষ্ণচূড়া ও জারুল ফুল প্রকৃতিকে সাজিয়েছে ভিন্ন সাজে প্রচন্ড গরমে বরিশালের তৈরী হাত পাখা দেশব্যাপি মানুষের শরীর শীতল করছে, ভাল নেই পাখা কারিগররা সুটিয়াকাঠী ইউনিয়নের গণ মানুষের ঢল নেমেছে আনারস প্রতীকের পক্ষে মেধাবী শিক্ষার্থীর পাশে দাঁড়ালো দুর্গাপুর উপজেলা প্রশাসন জলঢাকায় নির্ধারিত সময়ের আগেই স্কুল বন্ধ করার অভিযোগ কালীগঞ্জে পল্লী উদ্যোক্তাদের মাঝে বিআরডিবির ঋণ বিতরণ সৎ ও নিষ্ঠাবান উপজেলা চেয়ারম্যান রেজবী-উল-কবির নকলায় জাতীয় পুষ্টি সপ্তাহ ফটিকছড়িতে মাদকের বিরুদ্ধে প্রতিবাদ করায় বশর নামে এক সিএনজি ড্রাইভারকে মারধর! দুর্গাপুরে বিশ্বমা দিবস উপলক্ষে গাছের চারা বিতরণ

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের সমন্বিত সরকার আছে : মুত্তাকি

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের সমন্বিত সরকার আছে। বিরোধী দলের (গনি সরকারের) নেতাদের তালেবানের অন্তর্র্বতী সরকারে গ্রহণ করার ধারণা বাতিল করে দিয়েছেন তিনি। তিনি জোর দিয়ে বলেছেন, শাসন ব্যবস্থায় সাবেক সরকারের প্রতিনিধিদের স্থান দেয়া হবে না। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।
ইসলামাবাদভিত্তিক পাকিস্তানি থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান ‘ইসলামাবাদ ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ’ আয়োজিত এক অনুষ্ঠানে আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এসব মন্তব্য করেন। তিনি সেখানে অতিথি বক্তা ছিলেন। তিনি বলেন, আফগানিস্তানে এখন সমন্বিত সরকার আছে। এ সমন্বিত সরকারে আফগানিস্তানের সকল জাতি-গোষ্ঠীর মানুষ আছে। এছাড়া তিনি এ কথাও বলেন যে বিভিন্ন দেশ বিভিন্ন জনগোষ্ঠীকে সরকারে নিতে বলছে। এ কারণে আমাদের সরকারে তাজিক, বেলুচ, তুর্কমেন, নুরিস্তানি, উজবেক ও অন্য জাতি-গোষ্ঠীর ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে।
আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, যদি সমন্বিত সরকার বলতে সকল জাতি-গোষ্ঠীর ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা বুঝায়, তাহলে তালেবান কর্তৃপক্ষের বর্তমান সরকার ওই শর্ত পূরণ করেছে। কিন্তু, সমন্বিত সরকার বলতে যদি বুঝায় গনি সরকারের সদস্যদের অন্তর্ভুক্ত করা, তাহলে তা অসম্ভব।
তিনি বলেন, আমি বাইডেনকে কখনো এমন অনুরোধ করব না যে তিনি ট্রাম্পকে তার পদে আসীন করেন। এছাড়া আমি তাকে (বাইডেনকে) এমন কথাও বলব না যে ট্রাম্পের মন্ত্রিসভার সদস্যদের তার সরকারে স্থান দিতে। তাহলে আমাদের কেন এমন কথা বলা হচ্ছে?
আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের সমন্বিত সরকার আছে। বিরোধী দলের (গনি সরকারের) নেতাদের তালেবানের অন্তর্র্বতী সরকারে গ্রহণ করার ধারণা বাতিল করে দিয়েছেন তিনি। তিনি জোর দিয়ে বলেছেন, শাসন ব্যবস্থায় সাবেক সরকারের প্রতিনিধিদের স্থান দেয়া হবে না। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক। ইসলামাবাদভিত্তিক পাকিস্তানি থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান ‘ইসলামাবাদ ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ’ আয়োজিত এক অনুষ্ঠানে আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এসব মন্তব্য করেন। তিনি সেখানে অতিথি বক্তা ছিলেন। তিনি বলেন, আফগানিস্তানে এখন সমন্বিত সরকার আছে। এ সমন্বিত সরকারে আফগানিস্তানের সকল জাতি-গোষ্ঠীর মানুষ আছে। এছাড়া তিনি এ কথাও বলেন যে বিভিন্ন দেশ বিভিন্ন জনগোষ্ঠীকে সরকারে নিতে বলছে। এ কারণে আমাদের সরকারে তাজিক, বেলুচ, তুর্কমেন, নুরিস্তানি, উজবেক ও অন্য জাতি-গোষ্ঠীর ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে। আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, যদি সমন্বিত সরকার বলতে সকল জাতি-গোষ্ঠীর ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা বুঝায়, তাহলে তালেবান কর্তৃপক্ষের বর্তমান সরকার ওই শর্ত পূরণ করেছে। কিন্তু, সমন্বিত সরকার বলতে যদি বুঝায় গনি সরকারের সদস্যদের অন্তর্ভুক্ত করা, তাহলে তা অসম্ভব। তিনি বলেন, আমি বাইডেনকে কখনো এমন অনুরোধ করব না যে তিনি ট্রাম্পকে তার পদে আসীন করেন। এছাড়া আমি তাকে (বাইডেনকে) এমন কথাও বলব না যে ট্রাম্পের মন্ত্রিসভার সদস্যদের তার সরকারে স্থান দিতে। তাহলে আমাদের কেন এমন কথা বলা হচ্ছে? সূত্র : ইয়েনি শাফাক




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com