শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

এইচএসসি পরীক্ষা শুরু আজ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১ ডিসেম্বর, ২০২১

আজ বৃহস্পতিবার ২ ডিসেম্বর থেকে শুরু এইচএসসি ও সমমানের পরীক্ষা। আজ ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। শিক্ষামন্ত্রী জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এ বছর শিক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।
তিনি জানান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এ বছর আলিম পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন। দীপু মনি জানান, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এইচএসসি (বিএম/ভোক.) পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন। করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের সংক্রমণে আসন্ন এইচএসসি পরীক্ষা যেন স্থগিত হয়ে না যায়, সেজন্য জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ‘করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্ক ছড়াচ্ছে। কারণ এটি একটি বিধ্বংসী ভাইরাস। এ ভাইরাস মানুষকে শারীরিকভাবে ক্ষতি করার এমনকি মেরে ফেলার ক্ষমতাও রয়েছে। অতএব আমাদের খুব সাবধান হতে হবে।’ দীপু মনি বলেন, ‘এই পরীক্ষা আমাদের শিক্ষার্থীদের জীবনের খুবই গুরুত্বপূর্ণ। এসএসসি পরীক্ষা হল প্রথম গুরুত্বপূর্ণ এবং এইচএসসি পরীক্ষা হল তার পরের বিরাট গুরুত্বপূর্ণ পরীক্ষা। এই পরীক্ষার পরই তারা জীবনে উচ্চ শিক্ষায় কোথায় যাবে সেগুলো সব ঠিক করে। কাজেই এই পরীক্ষাটি সবার জন্য একটি বড় মাইলফলক। সেই পরীক্ষাটি যেন এই সংক্রমণের জন্য কোনভাবে বাধাগ্রস্ত না হয় সবাই শিক্ষার্থীদের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলব, যেন আমাদের সংক্রমণ না বাড়ে…. যেন এমন অবস্থা না হয় যে পরীক্ষা বন্ধ করে দিতে হয়।’ করোনার সংক্রমণ কমে আসার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধির কড়াকড়ি আর নেই। মানুষের মুখে মাস্কও থাকছে না এখন। এ নিয়ে আশঙ্কা প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘এখন অধিকাংশের মুখেই মাস্ক দেখা যায় না। অনেকেই ঠিকমতো মাস্ক পড়ছেন না। তাই আমাদের সবার আবাই ঢিলেমি ঝেটিয়ে বিদায় করে স্বাস্থ্যবিধির মধ্যে যেতে হবে। সভা-সমাবেশ আবারও হয়তো কমিয়ে দিতে হবে। অনেক বেশি লোক সমাগম করে সভা-সমাবেশ মনে হয় না এখন আর চালু রাখা যাবে। আমাদের গাফিলতির কারণে মাস্ক না পড়ার কারণে সংক্রমণ যেন বেড়ে না যায়। জেনেশুনে স্বাস্থ্যবিধি না মানার মতো অবহেলা অপরাধ। কারণ স্বাস্থ্যবিধি নিয়ে অবহেলার কারণে আপনার নিজেকে, আপনার আপনজনকে, আপনার পরিবার, প্রতিবেশীকে, দেশকে আপনি বিপদের মুখে ফেলছেন। দয়া করে স্বাস্থ্যবিধি মেনে চলুন। যথা সম্ভব নিরাপদ দূরত্ব বজায় রাখুন।’
এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা: চলতি বছরের এইচএসসি/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বি.এম), ডিপ্লোমা ইন কমার্স ও আলিম পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশ আজ বৃহস্পতিবার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে পরীক্ষা চলাকালীন পর্যন্ত বলবৎ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
এইচএসসি পরীক্ষার জন্য কর্মসূচি সীমিত করার ঘোষণা আন্দোলনরত শিক্ষার্থীদের: এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে আগামীকাল বৃহস্পতিবার নিরাপদ সড়কের দাবিতে চলমান কর্মসূচি সীমিত করার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) যুগ্ম আহ্বায়ক শিক্ষার্থী ইনজামুল হক বুধবার সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীরা সীমিত কর্মসূচি পালন করবেন। এই সময় তারা সড়কের এক পাশে দাঁড়িয়ে মানববন্ধন ও বিক্ষোভ করবেন, যাতে যানবাহন চলাচলে বিঘœ না ঘটে। এদিকে ?নিরাপদ সড়কের দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ বুধবারও বেলা ১১টার দিকে রাজধানীর রামপুরা ব্রিজের ওপর অবস্থান নেন আশপাশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।
আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলছেন, নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবিতে তারা অবরোধ কর্মসূচি পালন করছি। পূর্ব ঘোষণা অনুযায়ী তারা আজ আন্দোলনে নামেন। যতক্ষণ পর্যন্ত সড়ক নিরাপদ হবে না ততক্ষণ তারা আন্দোলন চালিয়ে যাবেন। এর আগে সোমবার রাত সাড়ে ১০টার দিকে রামপুরায় রাস্তা পার হওয়ার সময় দুটি বাসের প্রতিযোগিতায় চাপা পড়ে নিহত হয় মাইনুদ্দিন ইসলাম। মাইনুল এবার একরামুন্নেছা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। তার মৃত্যুর খবরে বন্ধু, সহপাঠী ও এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে ওঠে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com