রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৩৪ অপরাহ্ন




এসএসসি ও সমমান ফল প্রকাশ: জিপিএ ৫ পেলো ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১




মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় এক লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধনের পর ভার্চুয়ালি এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। এবার মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। অন্যদিকে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮।
ফলাফল জানবেন যেভাবে: http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানা যাবে। ওয়েবসাইটে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে। এ ছাড়া, মোবাইলে এসএমএস-এর মাধ্যমেও ফল জানা যাবে। সেজন্য মেসেজ অপশনে গিয়ে ঝঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ : SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
উদাহরণস্বরূপ : DAKHIL MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
দাখিলে পাসের হার ৯৩.২২: চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ বছর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলে পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। গতবার ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধনের পর ভার্চুয়ালি এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার দাখিলে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৯২ হাজার ৫৬৯ জন। এর মধ্য পাস করেছে দুই লাখ ৭২ হাজার ৭২২ জন।
ফলাফল জানবেন যেভাবে: http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানা যাবে। ওয়েবসাইটে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে। এ ছাড়া, মোবাইলে এসএমএস-এর মাধ্যমেও ফল জানা যাবে। সেজন্য মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
উদাহরণস্বরূপ : SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য উঅকঐওখ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ : DAKHIL MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
দেশের বাইরের ৯ কেন্দ্রে পাসের হার ৯৫.৬৭: দেশের বাইরের নয়টি কেন্দ্রে অংশ নেয়া এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৯৫ দশমিক ৬৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর বিদেশের কেন্দ্রে ৯৪ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করছিল। সেই হিসেবে এবার বিদেশ কেন্দ্রে পাসের হার বেড়েছে ১ দশমিক ০৩ শতাংশ পয়েন্ট। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভার্চুয়ালি এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন করেন। এবার দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন, ওমানের সাহাম ও গ্রিসের এথেন্স কেন্দ্রে ৪১৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৩৯৮ জন পাস করেছে। প্রবাসের নয়টি কেন্দ্রের মধ্যে চারটি কেন্দ্রে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।
সবই বেড়েছে এবার: শিক্ষাঙ্গন (৪ ঘন্টা আগে) ডিসেম্বর ৩০, ২০২১, বৃহস্পতিবার, ১২:০৪ অপরাহ্ন । সর্বশেষ আপডেট: ১২:৩৬ অপরাহ্ন চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের গড় হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৮২.৮৭ ভাগ। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ৪৯৪ টি। অন্যদিকে শূন্য পাশের সংখ্যা ১৮টি প্রতিষ্ঠানে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বোচ্চ ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে। এ ছাড়া কারিগরি বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩.২২ শতাংশ শিক্ষার্থী পাস করে। এবার ফলাফলে ইতিবাচক দিক থেকে সবই বৃদ্ধি পেয়েছে। ৯টি শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, প্রতিষ্ঠান গতবছর ছিল ২৮৭৯৬ এবার তা হয়েছে ২৯০৬০। কেন্দ্র ৩৬০৩ থেকে বেড়ে হয়েছে ৩৬৮৫। অংশগ্রহণকারী পরীক্ষার্থী ২০৪০০২৮ থেকে বেড়ে হয়েছে ২২৪০৩৯৫ জন। উত্তীর্ণ ২০২০ সালে ছিল ১৬৯০৫২৩ থেকে বেড়ে হয়েছে ২০৯৬৫৪৬ জন। পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ এবার হয়েছে ৯৩.৫৮ শতাংশ। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ছিল ৩০২৩ এবার হয়েছে ৫৪৯৪। পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এবার ১৮টি গতবার ছিল ১০৪ টি। এবারের করোনার কারণে এবছরের পরীক্ষা সীমিত পরিসরে নেয়া হয়। পরীক্ষা হয় ৩ বিষয়ে। বাকী বিষয়গুলোর ফলাফল সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে দেয়া হয়।
ফেল করার দুঃখ সইতে না পেরে এসএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা: পরীক্ষার ফলাফলে অকৃতকার্য হওয়ায় ক্ষোভে-দুঃখে আত্মহননের পথ বেছে নিল এক স্কুলছাত্রী। খুলনার পাইকগাছা উপজেলার লতায় বৃহস্পতিবার এসএসসি’র ফল প্রকাশের পর এ দুঃখজনক ঘটনা ঘটে। অর্থী নামের ওই স্কুলছাত্রী উপজেলার লতা ইউনিয়নের সাবেক ইউপি সদস্য অসীম ঢালীর মেয়ে। স্থানীয় এবিডিপি লতা মাধ্যমিক বিদ্যালয় থেকে সে এবার এসএসসি পরীক্ষা দিয়েছিল। গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে এসএসসির ফল প্রকাশ হলে নিজের অকৃতকার্য হওয়ার খবর নিশ্চিত হয় অর্থী। এতে ক্ষোভে-দুঃখে ও লোকলজ্জায় নিজ ঘরে গলায় রশি দিয়ে আত্মহত্যা করে সে। আকস্মিক এ ঘটনায় এলাকাবাসী ও সহপাঠীদের মধ্যে নেমে এসেছে শোকের ছায়া।
করোনার সংক্রমণ বাড়লে স্কুল আবার বন্ধ হতে পারে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন শিক্ষা কার্যক্রমের ওপর জোর দিয়েছেন। নতুন করে করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে তিনি বলেন, প্রাদুর্ভাব বেড়ে গেলে স্কুলগুলো হয়তো চালু রাখা সম্ভব হবে না। সে কারণে, অনলাইন শিক্ষাটা যাতে প্রত্যেক ঘরে পৌঁছায়, সেই ব্যবস্থা নিতে হবে। গতকাল বৃহস্পতিবার সকালে ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ও এ–সংক্রান্ত পরিসংখ্যান প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যোগ দেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের অনলাইনে শিক্ষা কার্যক্রমটা চালু রাখতেই হবে। কারণ করোনা কখনো বাড়ছে, কখনো কমছে। আমরা সব সময় লক্ষ করেছি, শীতে এর প্রাদুর্ভাবটা বেড়ে যায়। কাজেই, এখন থেকেই শিক্ষা মন্ত্রণালয়কে সেই প্রস্তুতিটা নিতে হবে।’ করোনার সংক্রমণ থেকে বাঁচতে দেশের প্রতিটি নাগরিককে কোভিড-১৯ টিকা গ্রহণের আহ্বান পুনর্ব্যক্ত করার পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে টিকাদান অভিযান সহজলভ্য করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ব্যবস্থা নিতে হবে, যাতে কেউ আবার সংক্রমিত না হয় (করোনাভাইরাস দ্বারা) এবং কেউই যেন টিকা দান কভারেজের বাইরে না থাকে।’ তিনি বলেন, ‘সবাইকে কোভিড-১৯ টিকা নিতে হবে।’ ই করোনার মধ্যেও ফলাফল ঘোষণার সাফল্যে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, শিক্ষা বোর্ড, শিক্ষা মন্ত্রণালয়সহ সবাইকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী একই অনুষ্ঠানে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে ২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এবার করোনার কারণে ১ জানুয়ারি সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব না হলেও সেদিন থেকেই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ শুরু হবে এবং ভিড় এড়াতে একেক দিন একেক শ্রেণির বই দেওয়া হবে। এবারে ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি বই বিনা মূল্যে দেওয়া হবে। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। এর আগে মাদ্রাসা, কারিগরিসহ ১১টি বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে শিক্ষামন্ত্রী দীপু মনি প্রধানমন্ত্রীর পক্ষে থেকে ফলাফল গ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বক্তব্য দেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com