রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন

চীন ভাল প্রতিবেশী নয়: মার্কিন দূত

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় শুক্রবার, ৭ জানুয়ারী, ২০২২

গেলো ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রের সিনেট দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অন্যতম শীর্ষ সহযোগী রাম এমানুয়েলকে জাপানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে। দুই বছরেরও বেশি সময় ধরে জাপানের মতো গুরুত্বপূর্ণ মিত্র দেশে যুক্তরাষ্ট্রের কোন রাষ্ট্রদূত ছিল না। জাপানি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া এক প্রতিবেদনে জানিয়েছিল- ৬২ বছর বয়সী হোয়াইট হাউসের সাবেক ‘চিফ অফ স্টাফ’ রাম এমানুয়েল দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ঘনিষ্ঠ বলেই পরিচিত। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান আধিপত্য এবং উত্তর কোরিয়ার নিউক্লিয়ার ও মিসাইল হুমকির মুখে জাপানে যুক্তরাষ্ট্রের দূত হিসেবে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলেই মনে করা হচ্ছে।
নিক্কেই এশিয়ার অনুমানই যেনো সত্য হলো। রাষ্ট্রদূত হিসেবে নিজের নিয়োগের কিছুদিন বাদেই চীনকে নিয়ে সতর্কবার্তা দিয়েছেন এমানুয়েল। সাথে তিনি এটাও বলেছেন যে, নিজেদের অভিন্ন মূল্যবোধ ব্যবস্থা এগিয়ে নেয়ার দিক থেকে জাপান ও যুক্তরাষ্ট্র এখন গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে রয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে এনএইচকে’কে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে এমানুয়েল এমন সব মন্তব্য করেছেন। নতুন রাষ্ট্রদূত বলেছেন, যুক্তরাষ্ট্র ও জাপান নিজেদের বন্ধুত্ব ও মৈত্রী এবং দুই দেশের জনগণ ও দুটি গণতান্ত্রিক শক্তিকে একত্রিত করা মূল্যবোধ ব্যবস্থার দিকে সত্যিকার অর্থে এগিয়ে নেয়ার দিক থেকে গুরুত্বপূর্ণ এক পর্যায়, গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে অবস্থান করছে। সাথে চীনের বিষয়ে সতর্ক করে এমানুয়লের বক্তব্য ছিল- চীন ভাল প্রতিবেশী দেশ নয়। চীন এমন কোনো দেশ নয় যে (গোটা) অঞ্চলের স্বার্থ এগিয়ে নিচ্ছে।
এর মধ্য দিয়ে হংকং ও দক্ষিণ চীন সাগর সমস্যার কথা উল্লেখ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এমানুয়েল গুরুত্ব আরোপ করে বলেছেন, জাপান ও যুক্তরাষ্ট্রের দেখিয়ে দেয়া দরকার যে এই অঞ্চলের উন্নয়নে তারা অবদান রাখতে সক্ষম। এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে “মারাত্মক প্রতিদ্বন্দ্বী” হিসেবে বর্ণনা করেছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com