বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
তীব্র গরমে কালীগঞ্জে বেঁকে গেছে রেললাইন, ট্রেন চলাচল স্বাভাবিক মেলান্দহ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হাজী দিদার পাশা জনপ্রিয়তায় এগিয়ে শ্রীপুর পৌরসভার উদ্যোগে খাবার পানি ও স্যালাইন বিতরণ অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে কর্মশালা রায়পুরায় উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থিতা ঘোষণা আলী আহমেদের কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সভা অব্যাহত পলাশবাড়ীতে প্রচন্ড গরমে ঢোল ভাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে তরমুজ বিতরণ জুড়ীতে টিলাবাড়ি ক্রয় করে প্রতারিত হওয়ার অভিযোগ আনারসের পাতার আঁশ থেকে সিল্ক কাপড় তৈরির শিল্পকে সর্বাত্মক সহযোগিতা করা হবে-সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি রাউজানে পথচারীদের মাঝে যুবলীগের ফলমূল ও ছাতা বিতরণ

কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ৭ মার্চ, ২০২২

চিত্রনায়ক শাকিব খান অভিনীত ‘বীর’ চলচ্চিত্রের “তুমি আমার জীবন আমি তোমার জীবন” শিরোনামে গাওয়া গানে কণ্ঠ দিয়ে সংগীতশিল্পী সোমনূর মনির কোনালের পাওয়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিলের জন্য হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল সোমবার (৭ মার্চ) উচ্চ আদালতের সংশ্লিষ্ট শাখায় চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য শেখ শামীমের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট খান জিয়াউর রহমান। রিটকারী আইনজীবী নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। রিটে তথ্য মন্ত্রণালয় ও জুরি বোর্ডসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এ বিষয়ে আইনজীবী খান জিয়াউর রহমান বলেন, কোনালের নাম তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে প্রকাশ হওয়ার পর থেকেই গানের বিষয়টি নিয়ে শুরু হয় বিতর্ক ও সমালোচনা। বেশ কিছু গণমাধ্যম ও সামাজিকমাধ্যম এ নিয়ে সরব হয়। শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে। এ ছবিতে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান জনপ্রিয় কণ্ঠশিল্পী কোনাল। তবে এ সিনেমার গানটি প্রকাশের পরই এ নিয়ে বিতর্ক ও সমালোচনা দেখা দিয়েছিল। পুরানো একটি জনপ্রিয় গান ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইন অনুমতি ছাড়া ‘বীর’ সিনেমায় ব্যবহার করায় এ নিয়ে শোবিজ অঙ্গনে বিতর্ক উঠে।
সংগীতাঙ্গনের সংশ্লিষ্টরা বলছেন, অনুমতি ছাড়াই একটি পুরোনো জনপ্রিয় গানের লাইন ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে কোনালের গাওয়া গানে, যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনসহ এর সৃষ্টিকারীকেও ছোট করা হয়েছে। একইসঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। আহম্মেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে ‘তুমি আমার জীবন’ শিরোনামের ওই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও এন্ড্রু কিশোর।
তুমুল জনপ্রিয় এ গানটিরই ব্রিজলাইন নিয়ে ‘বীর’ ছবির জন্য নতুন করে ‘ভালোবাসার মানুষ তুমি’ গানটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল। সিনেমাটি মুক্তির পরই এ গান নিয়ে সমালোচনা ও বিতর্ক শুরু হয়। তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামে প্রকাশ করা হয়েছে। ২০২০ সালের জন্য শ্রেষ্ঠ গায়িকা ক্যাটাগরিতে দিলশাদ নাহার (কনা) ও সোমনূর মনির কোনাল যৌথভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। শাকিব খান অভিনীত ২০২০ সালে মুক্তি পাওয়া ‘বীর’ চলচ্চিত্রে ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান কোনাল। গানটি নিয়ে সমালোচনা ও বিতর্ক সৃষ্টি হওয়ায় ছবির প্রযোজক মোহাম্মদ ইকবাল তখন বিব্রত বলে প্রতিক্রিয়া দেন। তবে কোনাল নিজে এ নিয়ে কোনো মন্তব্য করেননি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com