সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন

ধূমপান পুরুষের বন্ধ্যাত্ব ডেকে আনে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

ধূমপান ক্যানসারের কারণ। তা জানা থাকলেও মানেন না ধূমপায়ীরা! বিভিন্ন গবেষণায় জানা গেছে, শুধু ক্যানসারই নয় বরং ধূমপান হৃদরোগেরও কারণ। এর পাশাপাশি হাই প্রেশার, ডায়াবেটিসম স্থূলতাসহ নানা সমস্যাও সৃষ্টি করে ধূমপান। আসলে ধূমপান শরীরকে নানাভাবে সমস্যায় ফেলতে পারে। তবুও মানুষ বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখেন না।
ধূমপানের বিভিন্ন সমস্যার মধ্যে একটি হলো পুরুষের স্পার্ম কাউন্ট কমে যাওয়া। যা পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে। অনেকেরই ধারণা আছে, ধূমপান করলে শুধু ফুসফুসেই সমস্যা দেখা দেয়। আসলে তা কিন্তু নয়। শুধু ফুসফুস নয় বরং পুরো শরীরেই প্রভাব ফেলে ধূমপান। ২০১৬ সালের এপ্রিল মাসে ইউরোপিয়ান ইউরোলজি এক গবেষণা থেকে জানা যায়, ধূমপান শুক্রাণুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ইউরোপের ৫০০০ পুরুষের উপর করা হয় এই গবেষণা।
গবেষণায় দেখা যায়, ধূমপানের ফলে অনেক পুরুষেরই স্পার্ম কাউন্ট কমেছে। এমনকি স্পার্মের গতিবিধিও কমছে। পাশাপাশি শুক্রাণুর গঠনেও সমস্যা দেখা দেয়।
ধূমপান কি সত্যিই পুরুষের বন্ধ্যাত্ব ডেকে আনে? এই গবেষণা আরও জানায়, ধূমপানের এই সমস্যা আরও বেশি প্রকট হয় যারা এরই মধ্যে বন্ধ্যাত্বের শিকার। আবার যারা কম ধূমপান করেন তাদের বন্ধ্যাত্বের ঝুঁকিও কম।
সত্যিই কি পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে ধূমপান? আসলে স্পার্মের মান কমার সঙ্গে বন্ধ্যাত্বের সরাসরি যোগ নেই। তবে স্পার্মের মান খারাপ হওয়ার জন্য বন্ধ্যাত্ব হতেও পারে। তাই সতর্ক থাকা জরুরি। এ বিষয়ে ভারতের আমরি হাসাপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. রুদ্রজিৎ পাল বলেন, ধূমপানের সঙ্গে অবশ্যই স্পার্মের মান কমে যাওয়ার সম্পর্ক আছে। এক্ষেত্রে শুধু পুরুষ নয় নারীরও সমস্যা আসতে পারে। তাদের ডিম্বাণুতেও সমস্যা হতে পারে। আবার পরোক্ষ ধূমপানেও এ সমস্যা হতে পারে। এমনকি ধূমপান ছাড়াও জরদা, খৈনি, পান মসলার রূপে তামকা খেলেও সমস্যা দেখা দিতে পারে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com