শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

আ’লীগকে সরাতে না পারলে জনগণ স্বস্তি পাবে না : মির্জা ফখরুল

শাহজাহান শাজু:
  • আপডেট সময় শনিবার, ২ এপ্রিল, ২০২২

পানি পান করিয়ে বিএনপির অনশন ভাঙালেন প্রফেসর আনোয়ারুল্লাহ

নিত্যপণ্যের দাম আকাশচুম্বী এমন মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগকে সরাতে না পারলে দেশের জনগণ স্বস্তি পাবে না।
গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপি আয়োজিত প্রতীকী অনশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে এই কর্মসূচির আয়োজন করা হয়। সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি শুরু হয়। বিএনপি মহাসচিব বলেন, এই সরকার ব্যর্থ হয়েছে জনগণকে স্বস্তি দিতে। নিত্যপণ্যের দাম কমাতে সরকার ব্যর্থ হয়েছে। কাল থেকে রোজা, কিন্তু সীমাহীন ব্যর্থতা আর সরকারের লোভের কারণে নিত্যপণের দাম আকাশচুম্বী। এই ভয়াবহ অবস্থা সৃষ্টিকারী আওয়ামী লীগকে সরাতে না পারলে জনগণ স্বস্তি পাবে না। তিনি বলেন, গণঅনশনের মাধ্যমে এই সরকারকে পরাজিত করতে হবে। এই সরকারকে জানাতে হবে, তাদের উপর জনগণের আস্থা নেই, তাদের ক্ষমতা থেকে সরে যেতে হবে। পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।
দলের বহু নেতাকর্মীকে আটক রাখা হয়েছে জানিয়ে মির্জা ফখরুল আরো বলেন, বেগম জিয়াকে মিথ্যা মামলায় আটক করে রাখা হয়েছে। সকল রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তির দাবি করেন তিনি।
পানি পান করিয়ে বিএনপির অনশন ভাঙালেন প্রফেসর আনোয়ারুল্লাহ: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে পানি পান করিয়ে বিএনপি আয়োজিত প্রতীকী অনশন কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারুল্লাহ চৌধুরী। গতকাল শনিবার (২ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এ কর্মসূচি বিকেল ৩টায় সমাপ্ত করা হয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে এই কর্মসূচির আয়োজন করা হয়। এদিন সকাল ১০টা থেকে শুরু হওয়া এ কর্মসূচিতে বক্তারা সরকার পতনের জন্য কঠোর আন্দোলনের হুঁশিয়ারী দেন। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ভাইস চেয়ারম্যান আহমদ আজম খান, উপদেষ্টা হাবিবুর রশিদ হাবিব, আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, স্বেচ্ছাসেবক বিষয় সম্পাদক মীর সরাফত আলী সপু, সমাজসেবা সম্পাদক কামরুজ্জামান রতন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, যুবদল সভাপতি সাইফুল ইসলাম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, কৃষকদলের সভাপতি হাসান জাফির তুহিন, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, নির্বাহী কমিটির সদস্য রাজিব আহসান, আকরামুল হাসান মিন্টু, আব্দুস সাত্তার প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন, যুবদলের সহ-সভাপতি এস এম জাহাঙ্গীর, ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি গোলাম মাওলা শাহিন, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সিনিয়র যুগ্ম সম্পাদক আমিনুর রহমান আমিন, সহ- সভাপতি মামুন হাসান, সাজিদ হাসান বাবু, যুগ্ম সম্পাদক তানজিল হাসান, রিয়াদ ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের সভাপতি খালিদ হাসান জ্যাকি, উত্তর ছাত্রদলের সভাপতি রানা আহমেদ, দক্ষিণের সভাপতি পাভেল শিকদার, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম সজীব, ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক দলের সভাপতি সুমন ভূঁইয়া প্রমুখ।
বিএনপির প্রতীকী অনশনে নেতাকর্মীদের ঢল: দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি প্রতীকী অনশনে নেতাকর্মীদের ঢল লক্ষ করা গেছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৮টা থেকেই ঢাকা মহানগরীর বিভিন্ন প্রান্ত থেকে নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে জড়ো হতে থাকেন। বেলা বাড়ার সাথে সাথে হাজার হাজার নেতাকর্মী প্রেসক্লাবের সামনে উপস্থিত হন। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ও উত্তর বিএনপি এই কর্মসূচির আয়োজন করে।
ঢাকা উত্তর বিএনপি’র আহবায়ক আমান উল্লাহ আমান এই প্রতীকী অনশনে সভাপতিত্ব করছেন। অনুষ্ঠানে বিএনপির জাতীয় নেতৃবৃন্দ, বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বক্তব্য দিচ্ছেন। সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই কর্মসূচি চলবে। প্রতীকী অনশনের উদ্ধোধনকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, এই সরকার ব্যর্থ হয়েছে জনগণকে স্বস্তি দিতে। নিত্যপণ্যের দাম কমাতে সরকার ব্যর্থ হয়েছে। কাল থেকে রোজা, কিন্তু সীমাহীন ব্যর্থতা আর সরকারের লোভের কারণে নিত্যপণের দাম আকাশচুম্বী। এই ভয়াবহ অবস্থা সৃষ্টিকারী আওয়ামী লীগকে সরাতে না পারলে জনগণ স্বস্তি পাবে না।
তিনি বলেন, এই গণঅনশনের মাধ্যমে এই সরকারকে পরাজিত করতে হবে। এই সরকারকে জানাতে হবে, তাদের উপর জনগণের আস্থা নেই, তাদের ক্ষমতা থেকে সরে যেতে হবে। পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ঢাকা মহানগর বিএনপি নেতা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, যুবদলের সাইফুল আলম নীরব, মোর্তাজুল করিম বাদরু, স্বেচ্ছাসেবকদলের আব্দুল কাদির ভূইয়া জুয়েল, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, কৃষকদলের যুগ্ম-সম্পাদক কৃষিবিদ মেহেদী হাসান পলাশ, ছাত্রদলের সিনিয়র যুগ্ম-সম্পাদক আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নিয়েছেন।
বিএনপি মাঠে নামায় জামায়াতের সাধুবাদ: দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে মাঠের কর্মসূচিতে সক্রিয় হওয়ায় বিএনপিকে সাধুবাদ জানিয়েছে ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলটির ঢাকা মহানগর দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল বিএনপির অনশনে সংহতি জানিয়ে বলেন, বিএনপি মাঠের কর্মসূচিতে নেমেছে। এজন্য আমরা মোবারকবাদ জানাই।
গতকাল শনিবার সকাল থেকে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন শুরু করে বিএনপি। এতে জামায়াতের নেতাকর্মীরাও সংহতি জানাতে এসেছেন। যদিও দলটির ঢাকা মহানগর দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুলকে পৌঁছে দিতে এসে মারধরের শিকার হয়েছেন জামায়াতের নেতাকর্মীরা। আহত তিনজন জামায়াতকর্মীকে হাসপাতালে পাঠানো হয়েছে। জামায়াত ছাড়াও অনশনে বিএনপি জোটের একাধিক শরিক দলের শীর্ষ নেতারা সংহতি জানিয়েছেন।
বক্তব্য দিতে গিয়ে জামায়াত নেতা বুলবুল বলেন, আজকে আমরা দ্রব্যমূল্য বৃদ্ধি ও সরকারের লুটপাটের বিরুদ্ধে মাঠে নেমে এসেছি। দেশের মানুষ সরকারকে টেনেহিঁচড়ে নামানোর জন্য ইস্পাত কঠিন ঐক্য গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছে। দেশ প্রেমিক, ইসলামি জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ করে মাঠে নামতে হবে। বেগম খালেদা জিয়াকে বন্দি করে রাখা হয়েছে অভিযোগ করে জামায়াতের এই নেতা বলেন, গণতন্ত্র আজকে অবরুদ্ধ। দেশকে কারাগারে পরিণত করা হয়েছে। বেগম খালেদা জিয়াকে কারারুদ্ধ করে গণতন্ত্রকামী মানুষকে শিকলবন্দি করা হয়েছে। বুলবুল বলেন, এই সরকারের কাছে দাবি জানিয়ে লাভ নেই। নির্দলীয় সরকারের অধীনে জনগণের সরকার প্রতিষ্ঠার দাবি আদায় করতে হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com