রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

পদ্মা সেতুতে বসানো বাকি আর ১১ স্প্যান

খবরপত্র নিউজ ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৩০ মে, ২০২০

পদ্মা সেতুতে বসানো হলো ৩০তম স্প্যান। ৪১ টি স্প্যানের মধ্যে ৩০ তম স্প্যান বসানো হলো। এখন আরও ১১টি স্প্যান বসানো বাকি রয়েছে। এই স্প্যানটি বসানোর ফলে সেতুটির সাড়ে ৪.৫০ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের শনিবার (৩০ মে) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন। সকাল ৯টা ৩৫ মিনিটে ৩০তম স্প্যান বসানোর কাজ শেষ হয় বলেও জানান তিনি।

এদিকে, জুনে বসবে ৩১ তম স্প্যান। চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে সব স্প্যান বসানোর নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রকল্প সূত্রে জানা যায়, সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। সবগুলো পিলারের নির্মাণ কাজ শেষ হয়েছে। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।

এছাড়া পুরো সেতুতে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

দ্বিতল পদ্মা সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। যার মধ্যে শনিবার দৃশ্যমান হলো ৪.৫০ কিলোমিটার।

২০১৪ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল পদ্মাসেতুর নির্মাণ কাজ। আগামী বছরে শেষে হতে পারে পদ্মা সেতুর কাজ। তারপরেই পদ্মা সেতুর উপর দিয়ে যান চলাচল করবে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

এমআইপি/প্রিন্স/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com