রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম ::
শহরে ঘুরে বেড়াচ্ছে বানর খাবারের খোঁজে বাংলাদেশ ব্যাংক কর্তৃক মানি চেঞ্জার প্রতিনিধিদের প্রশিক্ষণ বিএনপি ক্ষমতায় আসলে একটি জাতীয় সরকার গঠন করা হবে- দিনাজপুরে ব্যারিস্টার রুমিন ফারহানা সভাপতি- মোরশেদ আলম, সা. সম্পাদ-লায়ন মানিক. গলাচিপা বাংলাদেশ-তুরস্ক স্কুলে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা সিংড়া আধুনিক ও নিরাপদ হিসেবে পরিচিতি লাভ করেছে:প্রতিমন্ত্রী পলক ভালুকায় ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির মানববন্ধন রিকশার প্যাডেলে জীবনযুদ্ধ মুনছুরের মায়ের পা ধুয়ে বিরল শ্রদ্ধা জানালো আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীরা পটুয়াখালী পৌরসভার আয়োজনে জেলা প্রশাসকের বিদায় সংবর্ধনা

ঢাবি ভর্তি পরীক্ষা: আবেদন প্রায় ৩ লাখ, ফি আদায় ২৯ কোটি টাকা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন ও ফি জমা নেওয়া শেষ হয়েছে। পাঁচটি ইউনিটে মোট দুই লাখ ৯০ হাজার ৩৪১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এবার ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা করে। সেই হিসাবে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন ২৯ কোটি টাকার বেশি ফি আদায় করেছে। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন মঙ্গলবার (১০ মে) শেষ হয়। ভর্তি ফি জমা শেষ হয় বুধবার (১১ মে) বিকেলে। বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান জাগো নিউজকে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ভর্তির আবেদন করেছেন তিন লাখ ৪ হাজার ২৫৪ জন। ভর্তি ফি জমা হয়েছে দুই লাখ ৯০ হাজার ২৪১ জন। আরও কিছু ফি জমা হতে পারে। হলেও সে সংখ্যাটি হবে সর্বোচ্চ দুই লাখ ৯০ হাজার ছয়শর মতো।
ভর্তি ফি বেশি নেওয়ার বিষয়ে মোস্তাফিজুর রহমান বলেন, ভর্তি পরীক্ষার ফি এক হাজার টাকার মধ্যে ৯৫৬ টাকা ৫০ পয়সা নেবে বিশ্ববিদ্যালয়। অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সা নেবে। ৯৫৭ টাকার মধ্যে ইউজিসি নেবে ৪০ শতাংশ। বাকি যে ৬০ শতাংশ টাকা থাকবে তা দিয়ে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় পরীক্ষা সংক্রান্ত খরচ বহন করবে। ভর্তি পরীক্ষা বিভাগীয় পর্যায়ে হওয়ায় সেখানেও আমাদের অনেক খরচ বেড়েছে। নিরাপত্তা, পরিচালনার সব খরচ আমাদের বহন করতে হবে। ইউজিসি যদি ভর্তি পরীক্ষার ফি থেকে ৪০ শতাংশ না নিত তাহলে আমরা সেটি গতবারের মতো করে নিতে পারতাম। খরচ বেড়ে যাওয়ায় আমরা সেটি করতে পারছি না।
তবে বিভাগীয় শহরে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের আগে ঢাকা এসে পরীক্ষা দেওয়ার জন্য যে বিশাল খরচ হতো সেটি কমে গেছে বলে জানান তিনি। ঢাবির অনলাইন ভর্তি কমিটির চেয়ারম্যান বলেন, যেমন গতবার আমাদের যেসব শিক্ষার্থীরা রংপুরে পরীক্ষা দিয়েছে তারা যদি ঢাকা এসে পরীক্ষা দিত তাদের অনেক অর্থ ব্যয় ও দুর্ভোগ পোহাতে হতো। বিভাগীয় পর্যায়ে হওয়ায় সেটি কমে আসছে। তবে অনেক শিক্ষার্থী আছে যাদের জন্য ১০০ টাকা বেশি দেওয়াও অনেক কষ্টের। কিন্তু বাস্তবতার জন্য আমরা আসলে তাদের ফি কমিয়ে সে সুবিধা দিতে পারছি না। ইউজিসি যদি ভর্তি ফির ৪০ শতাংশ না নিত তাহলে তা কমানো সম্ভব হতো। ভর্তি ফি বিশ্ববিদ্যালয় খরচের খাত অনুযায়ী নির্ধারণ করে। এটি ভর্তি পরীক্ষার খরচ হিসেবে ব্যয় করে থাকে। যদি কোনো উদ্ধৃত থাকে তাহলে সেটি আয় হিসেবে দেখায়।
ভর্তি কমিটির সূত্রে জানা যায়, এবার মোট আবেদনকারীর সংখ্যা ২ লাখ ৯০ হাজার ৩৪১ জন। ‘ক’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১০ জন, ‘খ’ ইউনিটে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে ৭৮ হাজার ২৯ জন ও ‘চ’ ইউনিটে ৭ হাজার ৩৫৭ জন। এবার থেকে বিশ্ববিদ্যালয় এক শিক্ষাবর্ষে ৬ হাজার ৮৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সে হিসেবে একটি আসনের জন্য ৪৭ জনের বেশি শিক্ষার্থীকে লড়াই করতে হবে। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এছাড়া ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট ও ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি কমিটির নির্ধারিত সময়সূচী অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট ও ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com