বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন

ছাত্রদলের ওপর ছাত্রলীগের সশস্ত্র হামলায় বিভিন্ন সংগঠনের নিন্দা-প্রতিবাদ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৫ মে, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের শান্তিপূর্ণ কর্মসূচিতে ছাত্রলীগের বর্বোরোচিত সশস্ত্র হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের শান্তিপূর্ণ মিছিলে হামলা করে ছাত্রলীগ প্রমাণ করেছে তারা আসলেই একটি সন্ত্রাসী সংগঠন। শিক্ষা, শান্তি, প্রগতি ছাত্রলীগের মূলনীতি হলেও বাস্তবে সন্ত্রাস, চাদাঁবাজী আর মাস্তানী তাদের আসল মূলনীতি। হামলা নিন্দা জানিয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি)। গত ২৪ মে সংগঠনটির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট ডক্টর আওরঙ্গজেব বেলাল বলেন, ছাত্রলীগ দেশজুড়ে শিক্ষা প্রতিষ্ঠানে হানাহানি, টেন্ডারবাজী, খুন ও ধর্ষণের মতো ঘটনা তারা প্রায় বিনা বাধায় ঘটিয়ে চলেছে। রাষ্ট্র ক্ষমতার কারণে ছাত্রলীগের সন্ত্রাস নৈরাজ্য আরো বেপরোয়া হয়ে উঠেছে। ছাত্রদলের ন্যায় সংগত দাবির আন্দোলনের উপরও ছাত্রলীগ নেতা-কর্মীদের আক্রমণ ক্রমেই বর্বর হয়ে উঠছে। ছাত্রদল নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান। বিবৃতিতে বলা হয়, ভোটারবিহীন স্বৈরাচারী সরকারকে টিকিয়ে রাখতে ক্যাম্পাসগুলোকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে ছাত্রলীগ। ক্যাম্পাসে গণতান্ত্রিক চর্চার পথ রুদ্ধ করেছে। তারই ধারাবাহিকতায় গতকাল ও আজকে ছাত্রদলের ওপর হামলা করেছে ছাত্রলীগ। হামলায় ছাত্রদলের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। আমরা এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এতে আরও বলা হয়, ছাত্রলীগ ক্যাম্পাসকে সন্ত্রাসের যে অভয়ারণ্যে পরিণত করেছে, তার বিপরীতে গণতান্ত্রিক ক্যাম্পাস প্রতিষ্ঠায় ছাত্রসমাজের বৃহত্তর ঐক্য গড়ে তোলার কোনো বিকল্প নেই।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয়তাবাদী ছাত্রদলের শান্তিপূর্ণ মিছিলে ছাত্রলীগের সশস্ত্র সন্ত্রাসীরা বর্বরোচিত হামলা চালিয়ে অসংখ্য নেতাকর্মীকে গুরুতর আহত করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি মোস্তাফিজুর রহমান এবং সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল। বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বর্তমান নিপীড়ক সরকার পরিকল্পিতভাবে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনকে ধ্বংস করার জন্য নানামূখী নীলনক্শা প্রণয়ন করে চলেছে। সরকার জাতীয়তাবাদী আদর্শের নেতাকর্মীদেরকে তাদের দুঃশাসনের প্রতিপক্ষ মনে করে তাদের ওপর সরকারদলীয় সন্ত্রাসীদের দ্বারা নিষ্ঠুর হামলা চালিয়ে আহত করছে। আর এ ক্ষেত্রে আইন শৃঙ্খলা বাহিনীও তাদের দোসর হিসেবে কাজ করছে। মূলতঃ জাতীয়তাবাদী তরুণ প্রজন্মকে ধ্বংস করতেই সরকারের মদদে দেশব্যাপী ছাত্রলীগের গুন্ডারা বেপরোয়া হয়ে উঠেছে।
ঢাবি ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগ কর্তৃক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। গতকাল মঙ্গলবার ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো: মোর্শেদ হাসান খান এক বিবৃতিতে বলেন, ধারাবাহিক রাজনৈতিক চর্চার অংশ হিসেবে ছাত্রদলের নেতাকর্মীরা ঢাবিতে যাওয়া আসা করেন। স¤প্রতি ছাত্রদলের কেন্দ্রীয় সেক্রেটারি সাইফ মাহমুদ জুয়েলের একটি বক্তব্যকে কেন্দ্র করে ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রদলের কেন্দ্রীয় সেক্রেটারি জুয়েল ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতাদেরকে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রকাশ্যে মারধরের হুমকি দিতে শুরু করে। সেই ইস্যুতে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সাংবাদিক সম্মেলন করতে চেয়েছিলো ছাত্রদলের নেতারা। এজন্য তারা গতকাল সকালে দোয়েল চত্বর থেকে কেন্দ্রীয় শহিদ মিনার হয়ে টিএসসির দিকে এগিয়ে যাচ্ছিলো। কিন্তু ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীরা কোনো কারণ ছাড়াই তাদের যাত্রা প্রতিরোধ ও কিছু বুঝে ওঠার আগেই হামলা শুরু করে। তারা লাঠি-সোটা ও হকিস্টিকসহ ধারালো অস্ত্র দিয়ে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর অতর্কিতে হামলা ও আক্রমণ চালায়। এই ঘটনায় ছাত্রদলের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। তারা ঢাকা মেডিক্যালসহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে চিকিৎসাধীন। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com