বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনাম ::
কিশোরগঞ্জে ভাসমান সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা চৌদ্দগ্রামে আদালতের নির্দেশ অমান্য করে জোরপূর্বক সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ কালিয়ায় কন্যা শিশু দিবস পালিত ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে সহকারী শিক্ষকদের মানববন্ধন তারাকান্দায় ১০ গ্রেডে উন্নীতের দাবিতে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি কালীগঞ্জে বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে শিক্ষকদের মানববন্ধন : মিশ্র প্রতিক্রিয়া ডিমলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মিলন সম্পাদক পাভেল কালের বিবর্তনে বিলুপ্তির পথে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী কাচারি ঘর মানিকগঞ্জে সাড়ে ৪লাখ ছাগলের বিনামূল্যে টিকাদান কর্মসূচী শুরু আন্দোলনে নিহত নয়নকে বীরের মর্যাদা দেয়া হবে-দুলু

রাসূল সা:কে নিয়ে কটূক্তি কোনো মুমিন মেনে নিতে পারে না

মাহমুদুর রহমান দিলাওয়ার:
  • আপডেট সময় শুক্রবার, ১০ জুন, ২০২২

‘রাসূলের অপমানে যদি না কাঁদে তোর মন/মুসলিম নয় মুনাফিক তুই, রাসূলের দুশমন’। আসলেই কবি যথার্থই লিখেছেন। কোনো মুমিন তা মেনে নিতে পারে না। মুসলমানদের পক্ষে বরদাশ্ত করা সম্ভব নয়। কেননা, তিনি সবার কাছে প্রাণের চেয়ে প্রিয়। বিশ্বনবীকে সর্বাধিক ভালোবাসা ঈমানের অংশ। হজরত আনাস রা: বর্ণনা করেন, রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘তোমরা কেউ ততক্ষণ পর্যন্ত পরিপূর্ণ মুমিন হতে পারবে না যতক্ষণ পর্যন্ত আমি তার কাছে তার পিতা থেকে, পুত্র থেকে এবং সব মানুষ থেকে অধিক প্রিয় না হই’ (বুখারি)। ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের মহানবী সা:কে নিয়ে কটূূক্তির পর মুসলিম দেশগুলোর কাছ থেকে তীব্র সমালোচনার মুখে পড়েছে ভারত। কাতার, কুয়েত ও ইরান রোববার ভারতের দূতদের তলব করে প্রতিবাদ জানিয়েছে। এ ছাড়া ওআইসি, সৌদি আরব, পাকিস্তান নিন্দা করেছে ভারতের। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলটি এ প্রেক্ষাপটে দলের দুই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করেছে।
স¤প্রতি এক টেলিভিশন বিতর্কে মহানবী সা:কে নিয়ে কটূক্তি করায় বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মাকে রোববার দলের প্রাথমিক সদস্যপদ থেকে সাময়িক বরখাস্ত করেছে। আর বিজেপির দিল্লি মিডিয়া অপারেশন প্রধান নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করা হয়েছে বলে দলটি জানিয়েছে। জানা গেছে, নূপুর শর্মা গত সপ্তাহে এক টিভি বিতর্কে মহানবী সা:ও তাঁর স্ত্রী আয়েশা রা: সম্পর্কে অপমানসূচক মন্তব্য করেন। এই বিতর্ক নিয়ে তীব্র প্রতিবাদের মুখে নূপুরের সহকর্মী জিন্দাল টুইটারে মহানবী সা: সম্পর্কে আরো কিছু কটূক্তি করেন। এতে ক্ষোভ আরো বাড়ে। ওই টুইটার পোস্টটি এখন সরিয়ে ফেলা হয়েছে।
রোববার কুয়েত ও কাতারের ভারতীয় রাষ্ট্রদূতদের তলব করে ওই মন্তব্যের জন্য আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানানো হয়। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘অত্যন্ত আপত্তিকর মন্তব্য’ এবং বিজেপির প্রতিক্রিয়ার নিন্দা করে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলে, এসব সম্পূর্ণ অগ্রহণযোগ্য মন্তব্য শুধু পাকিস্তানের নয়, সারা দুনিয়ার কোটি কোটি মুসলিমকে আহত করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও বিজেপি নেত্রীর মন্তব্যের নিন্দা করেন। ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি এ ঘটনায় ভারতের নিন্দা করেছে। সৌদি আরবও বিজেপি মুখপাত্রের ‘অপমানসূচক’ মন্তব্যের নিন্দা করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ‘সব বিশ্বাস ও ধর্মের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন’ করার আহ্বান জানিয়েছে।
দিল্লিভিত্তিক সাংবাদিক সাবা নকভি আল-জাজিরাকে বলেন, বিজেপি ইতঃপূর্বে ভারতে মুসলিমদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি করে রাজনৈতিকভাবে লাভবান হয়েছে। নকভি বলেন, ‘কিন্তু এবার তাদেরকে আন্তর্জাতিক মূল্য দিতে হবে।’ তিনি বলেন, ভারতে বিশ্বের অন্যতম বৃহত্তম মুসলিম জনগোষ্ঠী রয়েছে। ফলে এই ঘটনা বিশ্ব জেনে গেছে। (সূত্র : আল-জাজিরা ও ডন) আল্লাহ তায়ালার বাণী- ‘বলুন, যদি তোমরা আল্লাহকে ভালোবাস, তাহলে আমার অনুসরণ করো, আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের পাপসমূহ ক্ষমা করে দেবেন। আর আল্লাহ অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু’ (সূরা আলে ইমরান-৩১)। হজরত আনাস রা: বলেন, এক লোক রাসূলুল্লাহ সা:কে জিজ্ঞেস করল, হে আল্লাহর রাসূল! কিয়ামত কখন হবে? রাসূলুল্লাহ সা: বললেন, ‘তুমি এর জন্য কী তৈরি করেছ?’ লোকটি বলল, আমি এর জন্য তেমন সালাত, সাওম ও সাদকা করতে পারিনি, তবে আমি আল্লাহ ও তাঁর রাসূলকে ভালোবাসি। তখন রাসূলুল্লাহ সা: বললেন, ‘তুমি তার সাথেই থাকবে যাকে তুমি ভালোবাস’ (বুখারি-৬১৭১)। রাসূলুল্লাহ সা:-এর অনুসরণ করার কারণে শুধু তোমাদের পাপই ক্ষমা করা হবে না, বরং তোমরা আল্লাহর ভালোবাসার পাত্র হয়ে যাবে। আর কোনো মানুষের আল্লাহর কাছে প্রিয় হয়ে যাওয়া যে অতীব উচ্চ মর্যাদা তাতে কোনো সন্দেহ নেই (তাফসিরে আহসানুল বায়ান)। সাহাবায়ে কেরাম রাসূলুল্লাহ সা:কে নিজেদের প্রাণের চেয়ে বেশি ভালোবাসতেন। তাঁর আনুগত্য গ্রহণ করে হাসিমুখে জীবন বিলিয়ে দিতেও তারা পিছপা হননি। যুগে যুগে সেই নজির স্থাপন করা হয়েছে। বর্তমান দুনিয়ায়ও কোটি কোটি মুসলমান একই চিন্তাভাবনা লালন করে। মুসলিম উম্মাহ রাসূলুল্লাহ সা:-এর মর্যাদা বুলন্দ রাখতে শাহাদাতের পেয়ালা পান করতে দ্বিধা করবে না; ইনশাআল্লাহ। আমরা রাসূলুল্লাহ সা:কে নিয়ে আপত্তিকর মন্তব্যকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। ভবিষ্যতেও এরকম কোনো ভূমিকা মেনে নেয়া হবে না, কখনো মেনে নেয়া যায় না। লেখক : সহকারী জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরিন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com