সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন

ঈদ স্পেশাল কাশ্মীরি পোলাও

খবরপত্র ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ৪ জুলাই, ২০২২

বছর ঘুরে আবারও ফিরে এসেছে পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহা মুসলমানদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব। ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই অতিথি আপ্যায়ন। তাই ঈদের দিন মেহমানদের আপ্যায়নের জন্য দুপুরের খাবারের তালিকায় রাখতে পারেন স্পেশাল কাশ্মীরি পোলাও।
আসুন জেনে নেই এর প্রস্তুত প্রণালী- # প্রথমেই পোলাও চাল ভালো করে ধুয়ে ভাত রান্না করে নিন। রান্না হয়ে গেলে ভাতের পানি ঝরিয়ে রাখুন। # এবার একটি বাটিতে দুধ এর সাথে ক্রিম , চিনি এবং সামান্য লবন দিয়ে মিশিয়ে রাখুন। # এবার পোলাও রান্না করার জন্য একটি পাত্র নিয়ে চুলায় বসিয়ে গরম হতে দিন। পাত্র হালকা গরম হয়ে গেলে এতে ঘি দিন। এরপর ঘি এর মধ্যে তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ এবং জিরা দিয়ে হালকা ভাজুন। # রান্না করে রাখা ভাত এর মাঝে ঢেলে দিন। ২ মিনিট ভালো করে চাল ভেঁজে নিন। # এবার এর মধ্যে দুধের মিশ্রণ দিয়ে চাল সিদ্ধ হতে দিন। এমন সময় চুলা অল্প আঁচে রাখুন। চাল সিদ্ধ হওয়ার জন্য পানির প্রয়োজন হলে এতে সামান্য পরিমাণ পানি দিতে পারেন। # অল্প আঁচেই ভাপে ভাপে তৈরি করে নিন কাশ্মীরি পোলাও।
ব্যস এভাবেই খুব সহজেই তৈরি করে নিতে পারেন কাশ্মীরি পোলাও। কাশ্মীরি পোলাও এর স্বাদ আরও একটু বাড়ানোর জন্য এর সাথে ড্রাই ফ্রুটস মিশিয়ে পরিবেশন করতে পারেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com