মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৫:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
মুন্সীগঞ্জে শত বছরের পুকুর ছাড়পত্র ছাড়াই ভরাট ॥ অধিদপ্তরে লিখিত অভিযোগ শাহজাদপুরে বিনা নোটিশে কোর্টের নির্দেশে বসত বাড়ি উচ্ছেদ ঃ প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি গলাচিপায় প্রশাসনিক ভাবে বঙ্গমাতার জন্ম-বার্ষিকি আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ যুবলীগ নেতার মানবিকতায় ঘর পেলেন গৃহহীন জুলেখা বেগম জামালপুরে নানা আয়োজনে মাতৃদুগ্ধ সপ্তাহের শেষ দিন পালিত বান্দরবান সেনা রিজিয়ন কর্তৃক সাংবাদিক সম্মেলন ও মতবিনিময় সভা বদলগাছীতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদযাপন জলঢাকায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এঁর ৯২তম জন্মদিন পালিত রাস্তা-ড্রেন এর সংস্কার ও যানজট নিরসনের দাবীতে বিশাল মানববন্ধন কর্মসূচী পালিত নগরকান্দায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২তম জন্মবার্ষিকী পালিত

এ সময়ের প্রয়োজনীয় ৩ গ্যাজেট

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৩০ জুলাই, ২০২২

বিশ্বের অনেক দেশেই চলছে বিদ্যুতের সংকট। বাংলাদেশেও জ্বালানি সংকটের কারণে লোডশেডিং বাড়ানো হয়েছে। ফলে দেশের সব জায়গায় পর্যায়ক্রমে লোডশেডিং হচ্ছে। লোডশেডিংয়ের কারণে দৈনন্দিন জীবনে ডিজিটাল ডিভাইস ব্যবহারেও প্রভাব পড়ছে। এই প্রভাব কিছুটা কাটিয়ে উঠতে অনেকেই বিভিন্ন পাওয়ার সেভিং ডিভাইস বা গ্যাজেট ব্যবহার করছেন। আজ এমনি তিনটি গ্যাজেট নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো-
মিনি ইউএসবি চার্জিং ফ্যান:এই গরমে লোডশেডিংয়ের সময় নিজেকে শীতল রাখতে ব্যবহার করতে পারেন মিনি ইউএসবি চার্জিং ফ্যান। এর ভেতর আছে ৪ হাজার এমএএইচ এর শক্তিশালী ব্যাটারি, যা ফ্যানটিকে বিদ্যুৎ ছাড়া ১২ ঘণ্টা চলতে সাহায্য করবে। ফ্যানটির আরেকটি বৈশিষ্ট্য হলো ফ্যানের মাথাটি ৬০ ডিগ্রি কোণে সম্পূর্ণরূপে ঘোরানো যায়। ফলে নিজের পছন্দ অনুযায়ী ফ্যান ঘুরিয়ে শরীরকে শীতল করা যাবে।
ফ্যানটি ইউএসবি চার্জিং মোডে ও টাইপ সি পোর্টের মাধ্যমে ল্যাপটপ বা পাওয়ার ব্যাঙ্কের সাহায্য চার্জ করা যায়। পছন্দসই বাতাসের গতি পেতে ফ্যানটিতে রয়েছে তিনটি মুড। লো, মিডিয়াম ও হাই। প্রয়োজন অনুযায়ী এই তিনটি মুড ব্যবহার করা যায়। ফ্যানটির বিল্ড কোয়ালিটি উন্নত, মসৃণ ও আধুনিক ডিজাইন হওয়ায় অনেকেই পছন্দ করবেন। এটি আপনার বাড়ির যে কোনো ঘরের জন্য উপযুক্ত। বাড়িতে, কর্মক্ষেত্রে বা কোথাও ঘুরতে যাওয়ার সময় এটি ব্যবহার করতে পারেন। খুব জোরে বাতাসের বিষয়ে চিন্তা করার দরকার নেই কারণ এটি শব্দহীন ভাবে বাতাস দিয়ে থাকে যা অন্যের বিরক্তের কারণ হবে না। এই গরমে নিজেকে শীতল করতে চাইলে এ ধরনের চার্জিং ফ্যান ব্যবহার করতে পারেন। বিভিন্ন ইলেকট্রনিক্সের দোকানসহ আউটলেট ও অন্যান্য অনলাইন শপ থেকে ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার টাকার মধ্যেই কিনতে পারবেন।
মিনি ইউপিএস: মিনি ইউপিএস বাজারের অনেক ইউপিএসের চেয়ে কম দামে পাওয়া যায়। এর মাধ্যমে রাউটার, মডেম, সেট-টপ বক্স, ভিওআইপি ফোন সিস্টেম, নজরদারি বা সিসিটিভি সিস্টেম, অ্যালার্ম সিস্টেম, ব্যক্তিগত যোগাযোগ ব্যবস্থা, রেডিও, ডিজিটাল ক্যামেরা, পিওএস, ব্লুটুথ ডিভাইসের মতো সমস্ত ধরনের ডিসি পাওয়ার সরঞ্জামগুলোতে জরুরি পাওয়ার ব্যাকআপ দেওয়া যায়।
ইউপিএসের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো এটি ব্যবহৃত ডিভাইসগুলোকে বজ্রপাতের সুরক্ষা দিয়ে থাকে। ফলে আমাদের মূল্যবান ডিভাইসগুলো ক্ষতির সম্মুখীন হয় না। এর ভেতর আছে শক্তিশালী ৮৮০০ এমএএইচ এর ৩৩ ওয়াটের ব্যাটারি, যা প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা ব্যাকআপ দিবে। ডিভাইসটিতে মাল্টি আউটপুট ফিচার আছে। যা থেকে ৫, ৯ ও ১২ ভোল্ট পর্যন্ত আউটপুট পাওয়া যাবে। ইউপিএসটি আকারে খুবই ছোট। মাত্র ২৪৮ গ্রাম হওয়াতে সহজেই পরিবহনযোগ্য। এখন শহর বা গ্রামে নিয়মিত লোডশেডিং হয়ে থাকে। তাই নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা পেতে রাউটারের সঙ্গে ব্যবহার করতে পারেন এই মিনি ইউপিএসটি। মাত্র ১ হাজার ৮০০ টাকার মধ্যেই যে কোনো অনলাইন শপ থেকে কিনতে পারবেন এই মিনি ইউপিএসটি।
ওয়ারলেস পাওয়ার ব্যাংক: জরুরি মুহূর্তে মোবাইল বা অন্যান্য ইলেকট্রিক ডিভাইস চার্জ দিতে পাওয়ার ব্যাংক খুবই উপকারী। পাওয়ার ব্যাংক কেনার আগে সাধারণত নিজের মোবাইলের ব্যাটারির এম্পেয়ার দেখে কিনতে হয়। বাজারে বিভিন্ন কোম্পানির পাওয়ার ব্যাংক পাওয়া যায়। পাওয়ার ব্যাংকে আছে ১০ হাজার এমএএইচ এর উচ্চ ক্ষমতা সম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি। যার ওজন মাত্র ২৩০ গ্রাম। এজন্য পাওয়ার ব্যাংকটি খুবই ছোট ও কমপেক্ট সাইজের হওয়ায় সহজেই বহনযোগ্য। এটি সর্বোচ্চ ১০ ওয়াটে ওয়্যারলেস চার্জিং ও ১৮ ওয়াট ক্যাবল দিয়ে ডিভাইস চার্জ দিতে সক্ষম। পাওয়ার ব্যাংকটিতে একসঙ্গে দুইটি ডিভাইস চার্জ করা যাবে। ইউএসবি-সি পোর্টের মাধ্যমে সর্বোচ্চ ১৮ ওয়াট পর্যন্ত ইনপুট দেওয়া সক্ষম এটি। শো-রুমসহ বিভিন্ন অনলাইন শপে ২ হাজার থেকে ২ হাজার ৪০০ টাকার মধ্যেই কিনতে পারবেন পাওয়ার ব্যাংকটি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com