শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন

বন্যা:১১ কোটি টাকার কৃষি উপকরণ সহায়তা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩১ জুলাই, ২০২২

বন্যার ক্ষতি পুষিয়ে নিতে ক্ষতিগ্রস্ত ১৭টি জেলার কৃষকদের মধ্যে ১১ কোটি টাকার কৃষি উপকরণ সহায়তা দেওয়া হয়েছে। সর্বমোট এক লাখ ৮৫ হাজার কৃষককে প্রায় ১১ কোটি টাকার বীজ, সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার (৩০ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, প্রথম ধাপে ৯৪ হাজার কৃষককে ৫ কোটি ৮৮ লাখ টাকার আমন বীজ ও সার বিনামূল্যে দেওয়া হয়। দ্বিতীয় ধাপে বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত ৪টি জেলা- সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের ৭০০ কৃষককে প্রায় সাড়ে ৩ লাখ টাকার নাবি জাতের (লেইট ভ্যারাইটি) আমন বীজ ও সার সহায়তা দেওয়া হয়েছে।
তৃতীয় ধাপে ৯০ হাজার কৃষকের জন্য প্রায় ৫ কোটি টাকার পুনর্বাসন সহায়তা বাস্তবায়ন কাজ চলছে। এরমধ্যে প্রত্যেক কৃষককে ৫ কেজি করে উচ্চফলনশীল আমন বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেওয়ার কাজ চলমান আছে। এছাড়া, বন্যার ক্ষতি পুষিয়ে নিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে আগাম শীতকালীন বিভিন্ন জাতের সবজি বীজ সহায়তার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।
গত মে মাসের দ্বিতীয় সপ্তাহে দেশের উত্তর ও পূর্বাঞ্চলে টানা ভারী বৃষ্টি হয়। এছাড়া উজানে ভারতের মেঘালয়, আসাম ও ত্রিপুরায় কয়েকদিন ধরে টানা ভারী বৃষ্টিপাত হয়। দেশের উত্তর ও পূর্বাঞ্চলে কয়েকদিনের অবিরাম ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা বৃষ্টির পানিতে ১৩ মে থেকে সিলেটে সুরমা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে। এ অবস্থায় সিলেট, সুনামগঞ্জ ও আশপাশের জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। পর্যায়ক্রমে এই বন্যা দেশের ১৮টি জেলায় বিস্তৃতি লাভ করে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com