মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম ::
মুন্সীগঞ্জে শত বছরের পুকুর ছাড়পত্র ছাড়াই ভরাট ॥ অধিদপ্তরে লিখিত অভিযোগ শাহজাদপুরে বিনা নোটিশে কোর্টের নির্দেশে বসত বাড়ি উচ্ছেদ ঃ প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি গলাচিপায় প্রশাসনিক ভাবে বঙ্গমাতার জন্ম-বার্ষিকি আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ যুবলীগ নেতার মানবিকতায় ঘর পেলেন গৃহহীন জুলেখা বেগম জামালপুরে নানা আয়োজনে মাতৃদুগ্ধ সপ্তাহের শেষ দিন পালিত বান্দরবান সেনা রিজিয়ন কর্তৃক সাংবাদিক সম্মেলন ও মতবিনিময় সভা বদলগাছীতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদযাপন জলঢাকায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এঁর ৯২তম জন্মদিন পালিত রাস্তা-ড্রেন এর সংস্কার ও যানজট নিরসনের দাবীতে বিশাল মানববন্ধন কর্মসূচী পালিত নগরকান্দায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২তম জন্মবার্ষিকী পালিত

বিশ্ব পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে : গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

জাতিসঙ্ঘ মহাসচিব আ্যান্তনিও গুতেরেস বলেছেন, বিশ্ব ভয়াবহ পরমাণু যুদ্ধের একেবারে দ্বারপ্রান্তে রয়েছে এবং সামান্য ভুলের কারণে মহাবিপর্যয় নেমে আসতে পারে।
পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি’র দশম পর্যালোচনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণে গুতেরেস এ কথা বলেন। নিউইয়র্কের জাতিসঙ্ঘ সদর দফতরে গত (সোমবার) এই সম্মেলন শুরু হয়। করোনা ভাইরাসের মহামারীর কারণে দুই বছর দেরি করে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের চলমান দ্বন্দ্ব-সংঘাতের কথা উল্লেখ করে জাতিসঙ্ঘ মহাসচিব বলেন, স্নায়ু যুদ্ধের অবসানের পর বিশ্ব কখনো এত বেশি পরমাণু যুদ্ধের ঝুঁকির মুখে ছিল না। একই সাথে তিনি এও বলেন, চলমান বৈশ্বিক সঙ্কট সম্ভাব্য পরমাণু যুদ্ধের দিকে মোড় নিতে পারে।
তিনি বলেন, এখন পর্যন্ত আমরা অসাধারণভাবে ভাগ্যবান। কিন্তু ভাগ্য কোনো কৌশল নয়। ভূ-রাজনৈতিক উত্তেজনার ক্ষেত্রে পরমাণু সংঘাতে ভাগ্য রক্ষাকবচ হয়েও দেখা দেয় না। জাতিসঙ্ঘ মহাসচিব সব দেশকে পরমাণু মুক্ত বিশ্বের দিকে মানবতাকে পরিচালনার আহ্বান জানান। জাতিসঙ্ঘ মহাসচিব সুস্পষ্ট করে বলেন, পরমাণু অস্ত্র ধ্বংসই একমাত্র নিশ্চয়তা দেয় যে, পরমাণু শক্তিধর দেশগুলো কখনো আর তা ব্যবহার করবে না, পরমাণু অস্ত্র হাতে থাকা অবস্থায় সেগুলোর ব্যবহার না করার কোনো নিশ্চয়তা নেই।
পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতে সই করা দেশগুলো প্রতি পাঁচ বছর অন্তর এটি পর্যালোচনা করে। পরমাণু অস্ত্র বিস্তার রোধ, পরমাণু নিরস্ত্রীকরণ সম্পন্ন এবং শান্তিপূর্ণ পরমাণু ব্যবহারের ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্য নিয়ে এনপিটি সই হয়েছিল। কিন্তু এই পর্যন্ত এনপিটি তার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com