শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম ::

জওয়াহিরির মৃত্যুর কোনো তথ্যই নেই : তালেবান সরকার

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৬ আগস্ট, ২০২২

কাবুলে ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জওয়াহিরি নিহত হয়েছেন বলে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করলেও আফগানিস্তানের তালেবান সরকার গত শুক্রবার অবশ্য জানিয়েছে, জওয়াহিরির মৃত্যুর কোনো তথ্যই তাদের কাছে নেই। এ-সংক্রান্ত কোনো প্রমাণ মেলেনি। জওয়াহিরির মৃত্যু নিয়ে তদন্তেরও নির্দেশ দিয়েছে তালেবান সরকার। এই অবস্থায় জওয়াহিরির লাশ সম্পর্কে কোনো তথ্য সামনে না-আসায় বাড়ছে ধাঁধা। কাবুলের কাছে শেরপুরে একটি বাড়িতে জওয়াহিরি ছিলেন বলে দাবি করেছে আমেরিকার। বাইডেনের দাবি, ওই বাড়ির বারান্দায় দাঁড়িয়ে থাকার সময়ে আমেরিকার ড্রোন হামলায় নিহত হন জাওয়াহিরি।
বিষয়টির সত্যতা খতিয়ে দেখতে ওই বাড়িটির সামনেই পৌঁছে গিয়েছিল একটি সংবাদমাধ্যম। চারপাশ ঘুরেও বাড়িটির কোথাও বিস্ফোরণের চিহ্ন খুঁজে পাওয়া যায়নি বলে আজ দাবি করেছে সংশ্লিষ্ট সংবাদমাধ্যমটি। এর পরেই আরো ঘনীভূত হয় রহস্য। যদিও আমেরিকার এক সংবাদমাধ্যম জওয়াহিরির মৃত্যুর খবর সামনে আসার পরেই শেরপুরের সংশ্লিষ্ট অঞ্চলে পৌঁছে গিয়েছিল। সেখানে স্থানীয় এক বাসিন্দা ওই সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, রোববার বিস্ফোরণের আওয়াজ পেয়েছেন তিনি। যে বাড়িটিতে জাওয়াহিরি ছিলেন, তার একটি জানলাকে চিহ্নিত করে দেখানো হয়, সেখানেই হামলা চালানো হয়েছিল।
ইতিমধ্যেই জওয়াহিরি মৃত নাকি জীবিত, তা নিয়ে নানা স্তরে শুরু হয়েছে দাবি-পাল্টা দাবি। আমেরিকার ওই অভিযান নিয়েও উঠছে প্রশ্ন। জওয়াহিরির মৃত্যুর প্রমাণ সম্পর্কে প্রশ্ন করা হলে হোয়াইট হাউসের মুখপাত্র জন কার্বি মঙ্গলবার জানিয়েছিলেন, জওয়াহিরির মৃত্যুর সপক্ষে তার ডিএনএ সংক্রান্ত কোনো প্রমাণ নেই। ওই মুখপাত্রের দাবি, অন্যান্য সূত্র মারফত পাওয়া তথ্যের ভিত্তিতেই তারা নিশ্চিত হয়েছেন, বেঁচে নেই জওয়াহিরি।
এ ক্ষেত্রে প্রশ্ন উঠছে যে, জাওয়াহিরি যদি মারাই গিয়ে থাকেন, তবে তার লাশ গেল কোথায়? যদিও অনেকের বক্তব্য, আল কায়দা কিংবা তালেবানই হয়তো সরিয়েছে লাশ। কারণ, আমেরিকার অভিযান যে ব্যর্থ, তা প্রমাণ করার যেমন দায় রয়েছে আল কায়দার। তেমনই জাওয়াহিরির উপস্থিতি প্রমাণিত হলে আন্তর্জাতিক ক্ষেত্রে মুখ পুড়বে তালেবানের। উগ্রবাদী নেতাকে ঠাঁই দেয়ার অভিযোগ উঠবে তাদের বিরুদ্ধে। এমনিতেই আর্থিক সঙ্কটে রয়েছে আফগানিস্তান। এর মধ্যে তালেবান সরকারের সাথে উগ্রবাদ-যোগ স্পষ্ট হলে আন্তর্জাতিক সাহায্য পাওয়ার প্রশ্নে আরো সঙ্কটে পড়বে তালেবান। পাশাপাশি লাশ উদ্ধারের প্রসঙ্গে উল্লেখযোগ্য যে, জওয়াহিরিকে ড্রোন হামলা চালিয়ে খুন করা হয়েছে। এ ক্ষেত্রে নিখুঁত নিশানায় হামলা চালানো হলেও সেখান থেকে লাশ নিয়ে আসা বেশ কঠিন। সূত্র : আনন্দবাজার পত্রিকা




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com