শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:২০ অপরাহ্ন

রানির : অন্ত্যেষ্টিক্রিয়া ও দাফন কোথায় কবে?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পর এখন কী কী হবে তা নিয়ে জনসাধারণের মনে প্রশ্ন রয়েছে। কারণ ব্রিটেনের রাজতন্ত্র পরিবর্তনের ৭০ বছর হয়ে গেছে। রানির মৃত্যুর পর একটি নির্বিঘ্ন ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করতে এবং তার ঐতিহাসিক রাজত্বকে যথাযথভাবে সম্মান জানাতে, যুক্তরাজ্য সরকার ও রাজপরিবার কয়েক বছর ধরে প্রস্তুতি নিচ্ছে। এবিসি নিউজের এক রিপোর্ট অনুযায়ী আগামী কয়েক দিনের জন্য কিছু সম্ভাব্য আনুষ্ঠানকতা রয়েছে।

রানির শেষকৃত্য কখন ও কোথায় অনুষ্ঠিত হবে? জাতীয় শোকের প্রথাগত নিয়মানুসারে বলা যায়, রানির অন্ত্যেষ্টিক্রিয়া তার মৃত্যুর ১০ দিন পরে হবে।
এলিজাবেথ ১৭৬০ সাল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষকৃত্য সম্পন্নকারী প্রথম সার্বভৌম হবেন বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক গণ্যমান্য ব্যক্তিরা ও রাষ্ট্রের নেতারা রানির শেষকৃত্যে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। ওয়েস্টমিনস্টার অ্যাবে আট হাজার জনেরও বেশি লোকের আয়োজন, যেমনটি এটি রানির রাজ্যাভিষেকের জন্য করেছিল। কোথায় হবে তার শেষ বিশ্রামের স্থান? রানিকে সম্ভবত উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে ব্যক্তিগতভাবে সমাহিত করা হবে। সেখানে রানি তার মরহুম প্রিয়তম স্বামী প্রিন্স ফিলিপ, তার বাবা রাজা ষষ্ঠ জর্জ, বোন প্রিন্সেস মার্গারেট ও পরিবারের অন্যান্য সদস্যদের সাথে সেখানে অনন্তকাল বিশ্রাম নেবেন।
একনজরে রানি দ্বিতীয় এলিজাবেথ
রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে পরলোকগমন করেছেন । দীর্ঘ রোগভোগের পর বৃহস্পতিবার সন্ধ্যায় স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দীর্ঘ ৭০ বছর ব্রিটেনের মসনদে থাকা রানি। বাকিংহ্যাম প্যালেস থেকে তার মৃত্যু খবর ঘোষণা করা হয়। গতকাল শুক্রবার অর্থাৎ আজ রানির লাশ লন্ডনে নিয়ে আসা হবে। রানি হিসেব তার দীর্ঘ জীবনে তিনি যেমন সাধারণ মানুষের কিছুটা নাগালের বাইরেই থেকেছেন, তেমনি প্রাসাদে থেকেও তাকে ধাক্কা সামলাতে হয়েছে বেশকিছু ঘটনার। বিশেষ করে চার্লস ও ডায়নার বিচ্ছেদ, ডায়নার অস্বাভাবিক মৃত্যুর মতো বিষয়ের ঘটনা তাকে নাড়িয়ে দিয়েছে। দুনিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনারও সাক্ষী থেকেছেন তিন। তিনি দেখে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যা, মানুষের চাঁদে পা রাখা, বার্লিন প্রাচীরের ভাঙন ও কোভিডের মতো মহামারী।
* পুরো নাম : এলিজাবেথ আলেকজান্ডার মেরি
* জন্ম : ২১ এপ্রিল, ১৯২৬
* পিতা : ষষ্ঠ জর্জ
* মাতা : এলিজাবেথ বোয়েস-লিয়ন
* রাজ্যাভিষেক : ২ জুন, ১৯৫৩
* সন্তান : চার ছেলে-মেয়ে- যুবরাজ চার্লস (৭৩) (উত্তরাধিকারী), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২) ও যুবরাজ এডওয়ার্ড (৫৮)।* ১৯৩৬ সালে রাজা অষ্টম এডওয়ার্ডের পর সিংহাসনে আরোহন করেন এলিজাবেথের পিতা রাজা ষষ্ঠ জর্জ।
* রাজা ষষ্ঠ জর্জের সিংহাসনে আরোহণের সময় থেকেই উত্তরাধিকারী দ্বিতীয় এলিজাবেথ।
* দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রানি ব্রিটিশ স্থলসেনাবাহিনীর নারী বিভাগ অক্সিলিয়ারি টেরিটোরিয়াল সার্ভিসে কর্মরত ছিলেন।
* ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে তার বাবা জর্জ মারা যান।
* ২ জুন এলিজাবেথের রাজ্যাভিষেক।
* এলিজাবেথ কমনওয়েলথের প্রধান ও সাতটি কমনওয়েলথভুক্ত দেশের রেজিমেন্টের প্রধান হন।
* ১৯৪৭ সালের ২০ নভেম্বর গ্রিক ও ডেনমার্কের প্রাক্তন রাজপুত্র ডিউক অফ এডিনবরা ফিলিপকে বিয়ে করেন এলিজাবেথ।
* ১৯৯৭ সালে তাঁর প্রাক্তন পুত্রবধূ ডায়ানা ও প্রিন্সেস অফ ওয়েলসের মৃত্যু।
* ২০২২ সালে দেশজুড়ে তার রাজ্যাভিষেকের ৭০ বছর পূর্তি উদযাপন করা হয়।
* রানি এলিজাবেথই সবচেয়ে দীর্ঘজীবী এবং দীর্ঘকাল শাসনকারী ব্রিটিশ শাসক
* রানি এলিজাবেথ বিশ্বের ইতিহাসের দীর্ঘতম শাসনকারী নারী রাষ্ট্রপ্রধান। সূত্র : জি নিউজ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com