রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:৩৮ অপরাহ্ন
শিরোনাম ::
জয়পুরহাটে নেটিং পদ্ধতিতে রাসায়নিক মুক্ত দেশি মুরগি পালন করে স্বাবলম্বী ৭০ নারী মিরসরাইয়ে কৃষিতে বাড়ছে প্রযুক্তির ব্যবহার মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ শহরে ঘুরে বেড়াচ্ছে বানর খাবারের খোঁজে বাংলাদেশ ব্যাংক কর্তৃক মানি চেঞ্জার প্রতিনিধিদের প্রশিক্ষণ বিএনপি ক্ষমতায় আসলে একটি জাতীয় সরকার গঠন করা হবে- দিনাজপুরে ব্যারিস্টার রুমিন ফারহানা সভাপতি- মোরশেদ আলম, সা. সম্পাদ-লায়ন মানিক. গলাচিপা বাংলাদেশ-তুরস্ক স্কুলে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা সিংড়া আধুনিক ও নিরাপদ হিসেবে পরিচিতি লাভ করেছে:প্রতিমন্ত্রী পলক ভালুকায় ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির মানববন্ধন

নাজিরপুরে লাভের স্বপ্ন বুনছেন আখ চাষিরা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২

পিরোজপুরের নাজিরপুরে নিম্ন অঞ্চলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে আখের চাষ। বিগত মৌসুমের তুলনায় আবহাওয়া অনুকূলে থাকায় আশানুরূপ সফলতা অর্জন করতে পারবে বলে মনে করছেন আখ চাষিরা।
উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, ৬৫ হেক্টর জমিতে ২৫০ টন আখ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। স্থানীয় বাজারে বেশ একটা চাহিদা থাকায় অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে আখ চাষিরা।
নাজিরপুরের নিম্ন অঞ্চলের দেউল বাড়ি দোবড়া এলাকার আখ চাষিরা জানান, প্রতি বিঘা আখ চাষ করতে ২০ থেকে ২২ হাজার টাকা খরচ হয়, আর প্রতি বিঘা জমির আখ ৫০ থেকে ৬০ হাজার টাকায় বিক্রি করা যায়। তারা আরো জানায়, আখের পাইকাররা বাড়ি থেকে আখ কিনে নিয়ে যান।
সরজমিনে গিয়ে জানা যায়, নাজিরপুরের নিম্ন অঞ্চল নদ-নদী দ্বারা বেষ্টিত থাকায় যেকোনো ফসল চাষাবাদের জন্য মাটি উপযুক্ত। পদ্মডুবি গ্রামের আখ চাষি সাহাবুদ্দিন বলেন, প্রায় আড়াই বিঘা জমিতে আখ চাষ করেন তিনি। ইতোমধ্যে কিছু আখ বিক্রি করেন সাহাবুদ্দিন। সম্পূর্ণ আখ তিন থেকে সাড়ে তিন লাখ টাকা বিক্রি করতে পারবেন বলে আশা করেন তিনি। তিনি আরো বলেন, সরকারিভাবে যদি কোনো সহযোগিতা দেয়া হয়, তাহলে তারা আরো ভালো সফলতা অর্জন করতে পারবেন। নাজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা দ্বিগবিজয় হাজরা বলেন, ‘এখানের মাটি আখ চাষের জন্য লাভজনক। আমাদের এখানে আখ চাষিদের সরকারি কোনো সহযোগিতা দেয়া হয় না। চাষিদেরকে যদি সরকার সহযোগিতা দেয় তাহলে দিন দিন এ চাষ আরো বৃদ্ধি পাবে।’




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com