বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:০১ অপরাহ্ন

ভারতের প্রবীণ রাজনীতিবিদ মুলায়ম সিং যাদবের মৃত্যু

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১০ অক্টোবর, ২০২২

ভারতের সমাবাদীজ পার্টির প্রতিষ্ঠাতা, উত্তরপ্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব মারা গেছেন। গতকাল সোমবার সকালে গুরগাঁওয়ের মেদান্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস এবং এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, ৮২ বছর বয়সী মুলায়ম সিং যাদব গত কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন। বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার পাশাপাশি তার ম্ত্রূনালীতে সংক্রমণ দেখা দিয়েছিল। অবস্থার অবনতি হলে রোববার তাকে আইসিইউতে নেয়া হয়। সোমবার সকালে তার ছেলে সমাজবাদী পার্টির বর্তমান প্রধান অখিলেশ যাদব বাবার মৃত্যুর খবর সংবাদ মাধ্যমকে জানান। স্বাস্থ্যের অবনতি হওয়ায় গত কয়েক বছরে আলোচনা থেকে দূরে সরে গেলেও ভারতের কেন্দ্রীয় রাজনীতিতে একজন গুরুত্বপূর্ণ চরিত্র হয়েই ছিলেন মুলায়ম সিং যাদব। সমাজবাদী পার্টির কর্মীদের কাছে তিনি ছিলেন ‘নেতাজি’। ২০০৯ সাল থেকে মৃত্যু পর্যন্ত তিনি ছিলেন পার্লামেন্ট সদস্য। দেবেগৌড়া সরকারের সময় ১৯৯৬ -১৯৯৮ সালে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও তিনি সামলেছেন।
মুলায়ম সিং যাদবের জন্ম ১৯৩৯ সালের ২২ নভেম্বর। আশির দশকের শেষ দিকে ভারতীয় রাজনীতি যখন উত্তাল, সেই সময় উত্তর প্রদেশের রাজনীতিতে নিজের পরিচিতি গড়ে তোলেন সাবেক এই কুস্তিগীর। সমাজতান্ত্রিক মতাদর্শের একজন সাহসী নেতা হিসেবে তিনি দ্রুত পরিচিতি পেয়ে যান।
বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক জোটে থাকলেও সবশেষে তিনি নিজের রাজনৈতিক দল গড়ার সিদ্ধান্ত নেন এবং ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন সমাজবাদী পার্টি। প্রতিপক্ষের দুর্বলতা কাজে লাগিয়ে উত্তরপ্রদেশে শক্ত অবস্থান গড়ে তোলে দলটি। মুলায়ম সিং যাদবের মৃত্যুতে শোক প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটে লিখেছেন, তারা যখন নিজ নিজ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, মুলায়ম সিং যাদবের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। আমি সবসময় তার মতামত শোনার জন্য উন্মুখ হয়ে থাকতাম। তার মৃত্যুতে আমি ব্যথিত। তার পরিবার ও লাখো সমর্থকের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com