রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
শিরোনাম ::
জামালপুর জেলার তিন হাজার প্রান্তিক পরিবারকে উন্নত আর্থ-সামাজিক অবস্থাকে উপভোগ্য করে তোলার লক্ষ্যে ইসলামপুরে সিডস কর্মসূচির অবহিতকরণ সভা কে হচ্ছেন নগরকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান কেশবপুরে সংবাদ সম্মেলন চিলাহাটি প্রেসক্লাবের দ্বি-বার্ষিক মেয়াদের কমিটি গঠন বদলগাছীতে কৃষকের মাঝে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ উলিপুরে ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক হওয়ায় এলাকাবাসী আনন্দিত কালীগঞ্জে সরকারি স্থান থেকে ফুলের হাট স্থানান্তর: বিপাকে প্রতিবন্ধী ইজারাদার পিআইবি,র প্রশিক্ষণ গ্রহণ করলো নগরকান্দা ও সালথার সাংবাদিক বৃন্দ গজারিয়া স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা বরিশালে প্রচন্ড তাপদাহে বাড়ছে তালপাখার চাহিদা

ডেঙ্গু থেকে দ্রুত সুস্থ হতে যেসব খাবার পাতে রাখবেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২২ অক্টোবর, ২০২২

দেশে হঠাৎ করেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। ডেঙ্গু প্রতিরোধের জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন কার্মকা- চলছে। এ সময় সবারই উচিত সতর্ক থাকা। বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গুতে আক্রান্ত হলো মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ভাইরাস আক্রমণের কারণে ওই ব্যক্তি দুর্বল হয়ে যায়। এ কারণে ডেঙ্গু আক্রান্ত রোগীর খাবারের দিকে বিশেষ নজরদারি করতে হবে। এ সময় সঠিক খাবার না খেলে শরীর আরও দুর্বল হয়ে যাবে। জেনে নিন ডেঙ্গু রোগীর পাতে কোন কোন খাবারগুলো রাখা জরুরি-
পেঁপে পাতার রস:বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডেঙ্গু আক্রান্ত রোগীর সুস্থতায় ম্যাজিকের মতো কাজে করে পেঁপে পাতার রস। ডেঙ্গু হলে প্লাটিলেটের সংখ্য়া কমে যায়।
পেঁপে পাতার গুণাগুণ আবার প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। তাই এ সময় রোগীকে নির্দিষ্ট পরিমাণে পেঁপে পাতার রস পান করাতে পারেন।
ভেষজ উপাদান:খাবারে মসলার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডেঙ্গু আক্রান্ত রোগীর খাবারে অবশ্যই ব্যবহার করতে হবে আদার মতো উপাদান।
তার সঙ্গে নিয়মিত খেতে হবে তুলসি, অশ্বগন্ধা, অ্যালোভেরার মতো উপাদান। এতে থাকা ভিটামিন সি দ্রুত সেরে উঠতে সাহায্য করে।
মেথি:এই উপাদান শরীরের জন্য অনেক উপকারী। বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গুতে আক্রান্ত রোগী যখন মারাত্মক জ্বরে ভোগেন, তখন তাকে আরাম দিতে সাহায্য করে মেথি।
বেদানা:এ সময় শরীরেও ব্যথা হয়, এর থেকে থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন বেদানা। এই ফল নিয়মিত খাবারের তালিকায় রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
ডাবের পানি: শরীরের দুর্বলতা কাটানো থেকে শুরু করে পানিশূন্যতা রোধে ডাবের পানি খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গু আক্রান্ত রোগীদের ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে নিয়মিত ডাবের পানি পা করুন। এতে থাকে প্রচুর পরিমাণে উপকারী উপাদান। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সূত্র: এবিপি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com