রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

কোনও একটা পর্যায়ে ত্রুটি ঘটেছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় সোমবার, ৭ নভেম্বর, ২০২২

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসির (বিএমটি) বাংলা প্রথমপত্রের নতুন ও পুরাতন সিলেবাসের পরীক্ষা স্থগিত করা নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, কারিগরি শিক্ষা বোর্ডে নতুন ও পুরোনো প্রশ্ন গুলিয়ে ফেলা হয়েছে। সেটা শিক্ষা বোর্ড করেছে বলে আমাদের এখনও মনে হচ্ছে না। আমাদের মনে হচ্ছে যে প্রশ্ন যখন ছাপা হয়েছে, ছাপা হওয়ার ক্ষেত্রে একটা ত্রুটি থেকে যেতে পারে। আরেকটা হচ্ছে, ছাপা হওয়ার পরে যে প্যাকিং। কোনও একটা পর্যায়ে ত্রুটি ঘটেছে। যে কারণে এটা স্থগিত করা হয়েছে।
গতকাল সোমবার (৭ নভেম্বর) ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন সেটিং ও প্রশ্ন মডারেটিং- এই কাজগুলো এমনভাবে হয় যে যিনি প্রশ্ন সেট করে যান, তিনি আর ওই প্রশ্ন দেখতে পারেন না। যিনি মডারেট করে যান তিনিও তা পরে দেখতে পারেন না। সেটার ও মডারেটর ছাড়া কোনও একটা প্রশ্নের একটা অক্ষরও এর বাইরে কারও দেখবার কোনও সুযোগ থাকে না।
দীপু মনি বলেন, প্রশ্নপত্রের নিরাপত্তায় আমরা এত রকমের ব্যবস্থা নিয়েছি। বিজি প্রেসে প্রশ্ন ছাপা হয় বা প্রশ্ন যখন মডারেটর দেখেন বা প্রশ্ন সেটেল করেন, এরকম একেকটা ধাপের কোনও একটা জায়গায় যদি কোনও একটি ছোট বিচ্যুতি হয়, সেটা ডিটেক্ট হয় একেবারে পরীক্ষার হলে, যখন পরীক্ষার্থী প্রশ্ন হাতে পায় তখন। তার আগে ডিটেক্ট করার সুযোগ নেই। সেই কারণে এই ছোটখাটো সমস্যাগুলো থেকে যাচ্ছে। আমরা দেখি এটাও কী করে দূর করা যায়। এত সমস্যা যখন দূর করা গেছে এটাও দূর করার একটা ব্যবস্থা বের করা যাবে নিশ্চয়ই।
উল্লেখ্য, রবিবার (৬ নভেম্বর) সারা দেশে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এদিন বিকালে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসির (বিএমটি) বাংলা প্রথমপত্রের পরীক্ষা স্থগিত করা হয়। দুপুর ২টায় যথারীতি পরীক্ষা শুরুর এক একঘণ্টা পর বিকাল ৩টার দিকে পরীক্ষা স্থগিত করা হয়। পরীক্ষার সময়সূচি পরে জানিয়ে দেওয়া হবে বলে কারিগরি বোর্ডের এক নোটিশে জানানো হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এইচএসসি (বিএমটি) একাদশ শ্রেণির বাংলা প্রথমপত্রে নতুন সিলেবাসের পরীক্ষার্থীদের পুরাতন সিলেবাসের প্রশ্নপত্র দেওয়া হয়। আর পুরাতন সিলেবাসের পরীক্ষার্থীদের নতুন সিলেবাসের প্রশ্নপত্র দেওয়া হয়। তবে কারিগরি শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে, ‘অনিবার্য কারণবশত’ পরীক্ষা স্থগিত করা হলো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com