মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন

বিয়ের দাওয়াতে ডিজিটাল আমন্ত্রণপত্রের চল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

বিয়ের দাওয়াত দিতে আত্মীয়-স্বজন কিংবা বন্ধু-বান্ধবের বাড়ি বাড়ি যাওয়ার দিন শেষ! এখন আর বিয়ের কার্ডের তেমন চল নেই! এর বদলে জনপ্রিয় হয়ে উঠছে ডিজিটাল ওয়েডিং ইনভিটেশন কার্ড বা ডিজিটাল আমন্ত্রণপত্রের। বিশ্বের বিভিন্ন দেশের মতো এখন বাংলাদেশেও বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানে ডিজিটাল কার্ড বিতরণের চল শুরু হয়েছে। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সোনম কাপুর তার বিয়েতে কাগজের অপচয় রোধে ডিজিটাল আমন্ত্রণপত্র সবার ফোনে ফোনে বিলি করেছিলেন। এই পদ্ধতি অবলম্বন করে এখন অনেকেই কাগজের বদলে ডিজিটাল আমন্ত্রণ পত্র তৈরি করছেন গ্রাফিক্স ডিজাইনারদের দিয়ে। বিয়ের দাওয়াতে ডিজিটাল আমন্ত্রণপত্রের এই চলের আছে কিছু সুবিধাও। এক্ষেত্রে আমন্ত্রণপত্র দেওয়ার জন্য দূর-দূরান্তে ভ্রমণ করতে হয় না, আবার কার্ড তৈরি বা বিলির জন্য অতিরিক্ত সময় কিংবা শ্রমও খরচ হয় না।
এমনকি কার্ড তৈরির জন্য কাগজ ও অর্থেরও অপচয় ঘটে না। জেনে নিন ডিজিটাল আমন্ত্রণপত্রের আরও সুবিধা সম্পর্কে-
অর্থ সাশ্রয়ী: কাগজবিহীন বিয়ের আমন্ত্রণপত্র অর্থ সাশ্রয়ী। ডিজিটাল আমন্ত্রণপত্র খুব কম খরচে তৈরি করা যায়। এটি বিলি করাও ঝামেলাহীন। ই-মেইল, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব সহজেই একে অন্যকে পাঠানো যায় এই আমন্ত্রণপত্র।
সময় বাঁচায়:বিয়ের দাওয়াতের কার্ড এ বাড়ি থেকে ও বাড়িতে পৌঁছে দিতে অনেক সময় ও শ্রম ব্যয় হয়। সেদিক দিয়ে কিন্তু ডিজিটাল আমন্ত্রণপত্র সেরা অপশন। বিয়ের আগে দু’পরিবারের লোকজন এমনিতেই ব্যস্ত থাকেন, সেক্ষেত্রে ঝামেলা এড়াতে ও সময় বাঁচাতে ডিজিটাল আমন্ত্রণপত্রের মাধ্যমে বিয়ের দাওয়াত দেওয়ার আইডিয়া হতে পারে স্মার্ট ও সময়সাপেক্ষ।
কাগজের অপচয় রোধ হয়: বিয়ের ডিজিটাল আমন্ত্রণপত্রের মাধ্যমে কাগজের অপচয় রোধ করা হয়। বিয়ের কার্ডসহ বিভিন্ন দাওয়াত বা শুভেচ্ছার কার্ড তৈরিতে দৈনিক প্রচুর পরিমাণে কাগজ নষ্ট হয়। এক্ষেত্রে ডিজিটাল ইনভিটেশন কার্ড কাগজের অপচয় রোধ করতে পারে সহজেই।
ডিজাইনে পরিবর্তন আনা যায়: বেশিরভাগ কাগজের কার্ড যেগুলো বিয়ের দাওয়াতের আমন্ত্রণপত্র হিসেবে বিলি করা হয় সেগুলোর ডিজাইন ঘুরেফিরে একই প্রকৃতির হয়। সেদিক দিয়ে ডিজিটাল ইনভিটেশন কার্ড নিজের ইচ্ছেমতো নানা ডিজাইন ও রঙে তৈরি করা যায়। তবে ডিজিটাল ওয়েডিং ইনভিটেশন কার্ড তৈরির জন্য অবশ্যই এ বিষয়ক কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিন। না হলে আপনার সব পরিকল্পনাই ভেস্তে যেতে পারে।
ডিজিটাল আমন্ত্রণপত্রে যেন আপনার ব্যক্তিত্ব, পারিবারিক, ঐতিহ্য ও সংস্কৃতির ছাপ থাকে সে বিষয় নিশ্চিত করুন। এ বিষয়ে অভিজ্ঞ কাউকে নির্বাচন করুন আপনার বিয়ের ডিজিটাল কার্ড তৈরির জন্য।
সূত্র: ব্রাইডস.কম




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com