শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

শীতে চুল পড়া ও খুশকি দূর করুন ৫ ভেষজে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২

শীত আসতেই চুল পড়াসহ খুশকির সমস্যা বাড়ে। এ সময় সঠিকভাবে যতœ না নিলে চুল হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। তাই চুল ভালো রাখতে শীতে হাতের কাছে রাখুন কয়েকটি ভেষজ উপাদান।
এ বিষয়ে ভারতের আয়ুর্বেদ চিকিৎসক ডা. দিক্ষা ভাবসার সাভালিয়া তার ইনস্টাগ্রাম পোস্টে শীতে চুল ভালো রাখার উপায় জানিয়েছেন। চুলের স্বাস্থ্য ভালো রাখতে কোন কোন ভেষজ উপকারী সে সম্পর্কে তিনি ব্যাখ্যা করেছেন। ৫ ধরনের ভেষজ চুলে ব্যবহার করলে চুল পড়া ও খুশকির সমস্যা প্রতিরোধের পাশাপাশি পাকা ও ধূসর চুলের সমস্যাও দূর হবে।
আমলকি: আমলকি চুলের জন্য একটি প্রমাণিত টনিক। চুলকে আরও কালো করে এই ছোট ফল, এ কারণে ধূসর চুল প্রতিরোধে সাহায্য করে আমলা। আমলা খুশকি প্রতিরোধ করে, চুলের ফলিকলকে শক্তিশালী করে ও মাথার ত্বকে রক্ত স ালন বাড়ায়। ফলে চুলের বৃদ্ধি ঘটে। শীতে আমলকি কাঁচা, পাউডার, ট্যাবলেট, জুস ইত্যাদি হিসেবে খেতে পারেন।
মরিঙ্গা বা সজনে পাতার গুঁড়া: মরিঙ্গা বা সজনে পাতায় প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ, সি ও ম্যাগনেসিয়াম আছে, যা চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। বা সজনে পাতার গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন।
নারকেল: নারকেল তেলের স্বাস্থ্য উপকারিতা অনেক। চাইলে শুকনো নারকেলের লাড্ডুও খেতে পারেন। নারকেলের পানি মাঝে মধ্যে পান করুন। চুলের জন্য খুব উপকারী ও হাইড্রেটিং উপাদান আছে নারকেলে।
কারিপাতা: কারিপাতা চুল পড়া কমাতে সাহায্য করে, ধূসর চুল প্রতিরোধ করে ও চুল আরও লম্বা করে। চুলের যতেœ কারিপাতার গুঁড়া হেয়ার প্যাক হিসেবে, আবার খাবারেও ও ব্যবহার করতে পারেন।
ভৃঙ্গরাজ: ভৃঙ্গরাজ কেশরাজ নামেও পরিচিত। এটি চুলের স্বাস্থ্যের জন্য ব্যবহৃত ভেষজগুলোর মধ্যে সেরা হিসাবে বিবেচিত হয়। এটি চুলের স্বাস্থ্য ভালো রাখে ও সব ধরনের সমস্যা দূর করে। ভৃঙ্গরাজের গুঁড়া চুলের প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। সূত্র: ডা. দিক্ষার ইনস্টাগ্রাম




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com