শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন

ইতালির দুর্ধর্ষ ‘মাফিয়া বস’ ৩০ বছর পর যেভাবে ধরা পড়লেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩

অবশেষে ধরা পড়েছেন ইতালির মাফিয়া সংগঠন কোসা নস্ট্রার কথিত প্রধান মাত্তিও মেসিনা ডেনারো। দেশটির পুলিশ ৩০ বছর ধরে তাকে ধরার চেষ্টা করছিল। তিনি যে আসলে দেখতে কেমন- এর কোনো নির্ভুল তথ্য তাদের হাতে ছিল না। অসংখ্য খুন, অপহরণ, বোমা হামলার আসামি এই সংগঠিত অপরাধীচক্রের ‘বস’ নাকি একবার গর্ব করে বলেছিলেন তার হাতে নিহতদের দিয়ে ‘একটা কবরস্থান ভরে ফেলা যাবে।’ ইতালির কর্তৃপক্ষ কিভাবে সর্বোচ্চ স্তরের মাফিয়া সিন্ডিকেটগুলোকে ঠেকাতে ব্যর্থ হচ্ছে, তার এক জীবন্ত প্রতীক ছিলেন এই মাত্তিও মেসিনা ডেনারো।
তার অনুপস্থিতিতেই আদালতে বিচার হয়েছিল এবং ২০০২ সালে যাবজ্জীবন কারাদ- দেয়া হয় তাকে। কিন্তু ১৯৯৩ সাল থেকে অনেক চেষ্টা করেও পুলিশ তাকে ধরতে পারেনি। শেষ পর্যন্ত সোমবার সকালে পালেরমো শহরের একটি হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা নেয়ার সময় পুলিশ তাকে আটক করেছে। তিনি ভুয়া নাম-পরিচয়ে ওই ক্লিনিকে কেমোথেরাপি নিতে এসেছিলেন। সিসিলির একটি প্রাইভেট ক্লিনিক থেকে তাকে গ্রেফতার করার পর এখন বেরিয়ে আসছে যে কী করে এতদিন সবার চোখে ধূলা দিয়ে পালিয়ে ছিলেন তিনি। নিরাপত্তা বাহিনীর এক শ’ জনেরও বেশি সশস্ত্র সদস্যের একটি দল অভিযান চালিয়ে তাকে আটক করে এবং তখনই তাকে একটি গোপন স্থানে নিয়ে যাওয়া হয়।
কর্লিওনি পরিবারের ‘শিষ্য’: ইতালির মিডিয়ায় একটি ভিডিও প্রকাশিত হয়েছে, যাতে দেখা যায় খয়েরি রঙের জ্যাকেট ও টুপি পরা মেসিনাকে পুলিশের গাড়িতে তোলার সময় রাস্তায় দাঁড়িয়ে থাকা লোকজন হর্ষধ্বনি করছে। মেসিনা ডেনারো যেসব অপরাধের জন্য অভিযুক্ত তার মধ্যে আছে, ১৯৯২ সালে মাফিয়া-বিরোধী কৌঁসুলি গিওভানি ফ্যালকোনে এবং পাওলো বোরসেলিনো হত্যা, মাফিয়া সদস্য থেকে রাষ্ট্রপক্ষের সাক্ষী হয়ে যাওয়া এক ব্যক্তির ১১ বছর বয়স্ক ছেলেকে অপহরণ, নির্যাতন এবং হত্যা আর ১৯৯৩ সালে মিলান, ফ্লোরেন্স এবং রোম এই তিন শহরে বোমা হামলা। এ ছাড়াও কোসা নস্ট্রা সিন্ডিকেটের হয়ে জালিয়াতি, অর্থ পাচার, মাদক পাচার ইত্যাদি বহু অপরাধমূলক কর্মকাণ্ডের প্রধান ছিলেন এই মেসিনা ডেনারো।
বলা হয়, সিসিলি আরেক সুপরিচিত মাফিয়া চক্র কর্লিওনি পরিবারের প্রধান টোটো রাইনা-র শিষ্য ছিলেন মেসিনা ডেনারো। এই টোটো রাইনাও ২৩ বছর ফেরারি থাকার পর ১৯৯৩ সালে ধরা পড়েছিলেন।
যে চোর কখনো ধরা পড়ে না: মাফিয়া গোষ্ঠীগুলোর মধ্যে মেসিনা ডেনারোর নাম ছিল ‘ডায়াবোলিক’ যা ‘উ সিচ্চু’ নামের একটি কমিক বই সিরিজের চরিত্র এক চোরের নাম, যাকে কখনো ধরা যায় না। মনে করা হয় মেসিনো ডেনারো হচ্ছেন কোসা নস্ট্রার সর্বশেষ ‘গোপন তথ্যের ভাণ্ডার।’ পুলিশের চর থেকে শুরু করে আদালতের কৌঁসুলিরাও মনে করেন, বোমা হামলায় ম্যাজিস্ট্রেট ফ্যালকোনে এবং বোরসেলিনো হত্যাসহ মাফিয়ার সবচেয়ে গুরুতর অপরাধগুলোতে কারা কারা জড়িত ছিল তাদের নাম সহ সকল তথ্যই মেসিনা ডেনারোর কাছে আছে।
যদিও এ ব্যক্তি ১৯৯৩ সাল থেকেই পলাতক। কিন্তু মনে করা হয় একাধিক গোপন স্থান থেকে তিনি এখন পর্যন্ত তার অধীনস্থদেরকে আদেশ-নির্দেশ দিয়ে যাচ্ছিলেন।
মেসিনা দেখতে কেমন তাও পুলিশ জানত না: গত কয়েক দশকে বেশ কয়েকবার মেসিনা ডেনারো প্রায় ধরা পড়তে পড়তে বেঁচে যান। এরকমই কিছু অভিযানের সময় তার এক বোন প্যাট্রিসিয়া এবং কয়েকজন সহযোগী পুলিশের হাতে ধরা পড়েন। কিন্তু মেসিনা ডেনারোর খুব বেশি ছবি পাওয়া যায়নি।
ফলে গত কয়েক দশক ধরে তিনি আসলে দেখতে কী রকম তা বের করতে পুলিশকে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে পুরোনো ছবি জোড়া দিয়ে একটা আনুমানিক চেহারা বানিয়ে নিতে হয়েছিল। এমনকি ২০২১ সালের আগে আর কণ্ঠস্বরের কোনো রেকর্ডিংও বের হয়নি।
মেসিনা ডেনারো সন্দেহে ভুল করে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে নেদারল্যান্ডসের একটি রেস্তোরাঁ থেকে লিভারপুলের একজন ফরমুলা ওয়ান ভক্তকে গ্রেফতার করা হয়েছিল। তবে সোমবার সকালে সত্যিই যখন মেসিনা ডেনারোর গ্রেফতারের খবর জানা গেল তখন ইতালির লোকজন টিভির সামনে ভিড় জমায়।
ইতালির প্রেসিডেন্ট সেরজিও মাতারেলা যার ভাই পিয়েরসান্তিকে ১৯৮০ সালে কোসা নস্ট্রার লোকেরা হত্যা করেছিল, তিনি এক বার্তায় স্বরাষ্ট্রমন্ত্রী এবং নিরাপত্তা বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। মেসিনা ডেনারোর গ্রেফতারের খবরকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী জর্জা মেলোনিও। সূত্র : বিবিসি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com