মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম ::
জয়পুরহাটে ১ লাখ ৩৫ হাজার মেট্রিক টন শাক সবজি উৎপাদন হয়েছে সাউথইস্ট ব্যাংক রেমিট্যান্স ক্যাম্পেইনের সাথে ১০টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের আনুষ্ঠানিক উদ্বোধন চুয়াডাঙ্গা জেলার হাজরাহাটী এলাকায় শীতবস্ত্র বিতরণ করল শাহ্জালাল ইসলামী ব্যাংক শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির নির্বাচন ঝলক সভাপতি এবং আখতার সম্পাদক সংগীত পরিচালক আনোয়ার জাহান নান্টু আর নেই এ যেন চুয়াত্তরের দুর্ভিক্ষের প্রতিচ্ছবি, পদধ্বনি: প্রিন্স ভূমিকম্পে ধ্বংসস্তূপ তুরস্ক ও সিরিয়া, মৃত প্রায় ২০০০ প্রতিটি জায়গায় লুটপাটের কারণে দ্রব্যমূল্য বেড়ে যাচ্ছে : খসরু হিরো আলম নিয়ে কিছুই বলিনি, ফখরুলের মন্তব্যের জবাব দিয়েছি: কাদের তিন ফসলি জমিতে সরকারি প্রকল্পও নয়: প্রধানমন্ত্রী

যেদিন প্রথমবার বিশ্বসেরা হয়েছিলেন সাকিব

স্পোর্টস ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩

সাকিব আল হাসান। ২২ গজের ভূলোকে বিমোহিত-বিমুগ্ধতা ছড়ানো এক নাম। কখনো বিশ্বসেরার তকমায় আবার কখনো অপার সব কীর্তিগাঁথায় সাফল্যের শেখরে সমাসীন এক নাম। তিনি বাংলার ক্রিকেটের এক মহাস্তম্ভ, ভূমিকাটা যার ঐতিহাসিক চীনের প্রাচীরের মতো দুর্ভেদ্য-দুর্বার। দক্ষিণবঙ্গে উদিত অসংখ্য তারার ভিড়ে তিনি এক সূর্য্যসম, যার শুভ্র রশ্মি ৫৭ হাজার বর্গমাইলের সীমানা ছাড়িয়ে ছড়িয়েছে দূর দিগন্তে; বিশ্বজুড়ে! বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের পথিকৃৎ-পথ প্রদর্শক তিনি। বাঘের গর্জনে বিশ্ব কাঁপাতে পথচলা তার দিগন্তজুড়ে। বাঁহাতের কারুকাজে বিস্মিত বিশ্বকে পরিচয় দিয়েছেন আমি বাংলার, আমি বাঘেদের একজন। শত মাইল দূরত্বেও নিদ্রাহীন বাঙালির বাঁধন হারা উল্লাস আর বাধভাঙ্গা উচ্ছ্বাসের উপলক্ষ তিনি, একবার-দু’বার নয়, বার বার; অসংখ্য-অগণিত বার। বঙ্গদেশের অর্জনের গর্জন তিনি, প্রতিবাদের হুংকার। তিনি লাল সবুজের অহংকার।
কিন্তু আজ থেকে ঠিক ১৭ বছর আগে, কে ভেবেছিল চুপচাপ স্বভাবের এ লিকলিকে ছেলেটাই বিশ্বের বুকে বাংলার পরিচয় হবে? হ্যাঁ, সম্ভাবনা নিয়েই এসেছিল, উজ্জ্বল ভবিষ্যৎ ভাবা হয়েছিল, তাই বলে যে বাংলার ক্রিকেটের মহানায়ক হয়ে যাবে, তা কে জানত? যদি বোঝা যেত, এই হ্যাংলা-পাতলা বাচ্চা ছেলেটিই বাংলার হাজারো দিনের বিনিদ্র রাত্রির অপেক্ষার প্রহর ঘোচাবে, আক্ষেপের আঁধার দূর করে, তার হাতেই সোনালি ভোরের উদয়ন হবে, আফসোসের জ্বালা মুছে সুখানুভবের তৃপ্তি দেবে, তবে কি আর প্রস্তুতি ম্যাচের পারফর্ম দেখেই তাকে মূল্যায়ন করে ফেলে?
সময়টা তখন ২০০৬। পরবর্তী বিশ্বকাপে ভালো করার প্রস্তুতিতে বিভোর বাংলাদেশ দল। তারই অংশ হিসেবে বাংলাদেশ দল জিম্বাবুয়ে সফরে। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের দলে তখন তিন নতুন মুখ, সাকিব, মুশফিক আর ফরহাদ রেজা। তাদের মাঝে ফরহাদ রেজার অভিষেকটা হয়ে গেছিল তৃতীয় ম্যাচেই। কিন্তু দলে রফিক, রাজ্জাক, কপালির মতো তুখোড় স্পিনার ছিল বলে আর অপরদিকে উইকেট কিপার হিসেনে খালেদ মাসুদ পাইলট থাকায় সাকিব ও মুশফিকের সুযোগ হচ্ছিল না দলে। কিন্তু এরই মাঝে বাংলাদেশ দল ৩-১ ব্যবধানে সিরিজ হেরে যাওয়ায় তরুণদের দেখে নেয়ার তত্ত্বে শেষ ম্যাচে লাল-সবুজের জার্সিটা গায়ে উঠে দু‘জনের। তারই সাথে হারারের মাঠে সূচনা হয় এক নতুন দিনের, বাংলার ক্রিকেট আকাশে দেখা মেলে নতুন সূর্যের। সেই যে শুরু, অতঃপর আজ। এরই মাঝে হাজারো দিন ফুরিয়েছে, মাসের পর মাস পেরিয়েছে, হারিয়েছে এক এক করে ১৭টি বছর। এরই মাঝে দেশকে দিয়েছেন অনেক কিছু, এনে দিয়েছেন অসংখ্য জয়ের সুখানুভব। কখনো ব্যর্থও হয়েছেন, তবে তার থেকে শিক্ষা নিয়েছেন। ব্যর্থ হয়ে দমে যাননি, ব্যর্থতাকে চ্যালেঞ্জ জানিয়ে লড়াই করে ছুটে চলেছেন অগ্রপানে। যার ফলাফল এসেছিল ২২ জানুয়ারি ২০০৯ সালে। যেদিন দূর হয়েছিল সব হাহাকার, বিশ্বের বুকে বাংলাদেশ চোখে চোখ রেখে দাঁড়িয়েছিলো উঁচু শিরে। যার সবটাই সাকিবকে ঘিরে। শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় সে যে বিশ্ব সেরার সিংহাসনে সমাসীন!
এরপর থেকে যেন ব্যাটে-বলে সমতালের সেরার আসনটা একেবারে নিজের সম্পত্তি করে ফেলেছেন সাকিব। এমনকি এই আসনে গড়ে ফেলেছেন ইতিহাসও। ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস বা গ্যারি সোবার্সের সাথে যেই সাকিবের তুলনা হয় অহরহ, সেই সাকিব তাদেরও ছাপিয় গেছেন একটা দৌড়ে, এমনকি রজার ফেদেরার কিংবা সেরেনা উইলিয়ামসের মতো তারকারাও ওই দৌড়ে তার পেছনে। হ্যাঁ, বিশ্বাস করুন আর নাই করুন, সাকিব আল হাসান টানা ৩২৪ সপ্তাহ ওয়ানডে ক্রিকেট র‍্যাকিংয়ের শীর্ষে থেকে পেছনে ফেলেছেন সেরেনার ৩১৬ সপ্তাহ শীর্ষে থাকার কীর্তি। একজন সাকিব আল হাসানকে নিয়ে লিখতে গেলে হাজারো পৃষ্ঠার প্রয়োজন হবে। দিনের পর দিন সময় ফুরোবে। তাতেই কী সাকিব আল হাসানকে ফুটিয়ে তোলা যাবে? তার মূল্যায়ন করা হবে? কিভাবে হবে বলুন! সাকিব তো শুধু বাংলার ক্রিকেট নয়, সমস্ত খেলাতেই বাংলার আদর্শ, বাংলার প্রেরণা। তার হাসিতে গোটা দেশ হেসে উঠে, যার চোখেতে পুরো জাতি স্বপ্ন দেখে; স্বপ্ন দেখে বিশ্বজয়ের। প্রিয় সাকিব, হবে নাকি এবার, বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরার? গত ২২ জানুয়ারি, আজকের এই দিনেই ২০০৯ সালে প্রথম বাংলাদেশী হিসেবে সাকিব আল হাসান আইসিসির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com