শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

কৃষিতে বিপদাশঙ্কা : এখনই সাবধান হতে হবে

আফতাব চৌধুরী :
  • আপডেট সময় শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩

বিশ্বায়নের এ সময়ে শুধু বাজার দখল নয় কৃষিযোগ্য ভূমি দখলের এক গোপন প্রতিযোগিতা শুরু হয়েছে। বহুজাতিক বাণিজ্যিক সংস্থাগুলো বিশ্বময় চষে বেড়াচ্ছে কম পুঁজি খাটিয়ে স্বল্পমূল্যে শ্রম ক্রয় করে কীভাবে মুনাফা আরো বাড়ানো যায় সেই ফন্দিতে। বিশ্বব্যাংক, বিশ্ববাণিজ্য সংস্থা ইত্যাদি আন্তর্জাতিক ঋণদান সংস্থা এখন বহুজাতিক বাণিজ্য সংস্থাগুলোর পথ প্রশস্ত করতে তৃতীয় বিশ্ব ও উন্নয়নশীল দেশগুলোকে দেদার ঋণদানের বদান্য দেখাচ্ছে। ঋণদানের শর্তগুলো পর্যালোচনা করলে পরিষ্কারভাবে অনুমান করা যায়, তাদের বদান্যের পিছনে রয়েছে এমন কিছু উদ্দেশ্য, যাতে রাঘববোয়াল বাণিজ্য সংস্থাগুলোর ঋণগ্রহীতাদের অঞ্চলে প্রবেশের পথ কণ্টকশূন্য হয়। এর আগে এসব বাণিজ্য সংস্থা পুঁজি ও প্রযুক্তি শুধু নিজ নিজ দেশে সীমিত রেখে উৎপাদিত উপাদানগুলো বিশ্ববাজারে সরবরাহ করত। বিশ শতকের মাঝামাঝি পর্যন্ত দেখা গেল, এ ব্যবস্থায় তাদের মুনাফার পরিমাণ ক্রমে কমে আসছে এবং উৎপাদিত সামগ্রীর কাটতি হ্রাসের সঙ্গে সঙ্গে কাঁচামাল সংগ্রহের ব্যয়বৃদ্ধির ফলে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থার পরিবর্তনের জন্য তারা এখন নিজেদের পুঁজি ও প্রযুক্তি উভয় নিয়ে যাচ্ছে বিভিন্ন দেশে, যেখানে কাঁচামাল ও বাজারের বিস্তৃতি বেশি, একই সঙ্গে শ্রমমূল্য কম।
বিষয়টি খুব সহজে বোঝা যাবে একটি মাত্র দৃষ্টান্ত দ্বারা। কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন বিষয়ের ওপর ট্রান্সক্রিপ্ট রচনার ক্ষেত্রে মার্কিন মুল্লুকে সে দেশীয় একজন কর্মীকে যে পরিমাণ পারিশ্রমিক প্রদান করতে হয়, সে কাজটি তৃতীয় কোনো দেশে কোনো কম্পিউটার কর্মীকে দিয়ে করে নেটের মাধ্যমে সংগ্রহ করলে অর্ধেক খরচ পড়ে। অর্থাৎ অর্ধেক শ্রমমূল্য দিয়ে আমেরিকার কোনও কোম্পানি অনায়াসে অন্য দেশ থেকে কাজ করে নিয়ে মুনাফার অনুপাত বাড়িয়ে নিতে পারে। শিল্পের ক্ষেত্রে একই কথা বলা চলে। পর্যাপ্ত কাঁচামাল যেখানে রয়েছে তার ধারে কাছে যাতায়াত সুবিধাযুক্ত কোনও স্থানে শিল্প-কারখানা গড়ে এবং সস্তায় স্থানীয় শ্রমকে কাজে লাগিয়ে বেশি লাভের কড়ি গোনা যায়। জমি সংগ্রহ করে দেয় নির্দিষ্ট দেশের সরকার আর পুঁজি ও প্রযুক্তি নিয়ে গেড়ে বসে বহুজাতিক বাণিজ্য সংস্থা। আন্তর্জাতিক ঋণদান সংস্থাগুলোর শর্তাবলি রক্ষাকবচ রূপে কাজ করে এসব বাণিজ্য সংস্থাগুলোর। বর্তমানের উদার অর্থনীতির এটি হলো মূল তত্ত্ব।
ইদানীং উন্নত দেশগুলোর প্রচন্ড মাথাব্যথার কারণ হয়ে উঠেছে জ্বালানি তেল। জ্বালানি তেলের সবচেয়ে বড় ভা-ার মধ্যপ্রাচ্যে। সে ভা-ার যত কমে আসছে উত্তোলন ক্ষেত্রে তত নিয়ন্ত্রণ আসছে, মূল্যও বাড়ছে। শিল্পে উন্নত দেশগুলোতে এ ধরনের জ্বালানির চাহিদা বহুল পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। সে চাহিদা মিটাতে প্রত্যেক দেশকে প্রভূত অর্থ-ব্যয় করতে হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে জ্বালানি তেল সংগ্রহে। এর ফলে এসব দেশকে এখন বিকল্প জ্বালানির কথা ভাবতে হচ্ছে। এ ব্যাপারে সরকারগুলো উৎসাহিত করছে পরনির্ভরতা থেকে মুক্ত হওয়ার জন্য। দূষণ ও বিপদ হ্রাসের জন্য কয়লা, খনিজ তেল, পরমাণু ইত্যাদির পরিবর্তে বায়ু, পানি, জৈব পদার্থ ইত্যাদি থেকে জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদনে বিশেষভাবে জোর দেয়া হচ্ছে। জৈব পদার্থ থেকে বিকল্প জ্বালানির সন্ধান গুরুত্ব পাওয়ার ফলে কৃষি ভূমির ওপর চাপ বাড়ছে।
আমেরিকার কথাই ধরা যাক, সংগৃহীত তথ্য এ কথা বলছে, সে দেশে তরল জ্বালানির ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে ওঠার জন্য বিকল্প জ্বালানি হিসাবে ইথানলকে কাজে লাগানো হচ্ছে। ইথানল তৈরি হচ্ছে ভুট্টা থেকে। ভুট্টা সে দেশের এক প্রকার খাদ্য উৎস। এটি থেকে মার্কিনিদের প্রতিদিনের খাদ্য তালিকার বহু উপকরণ তৈরি হয়। ক্যান্ডি, চিপস ছাড়াও এক ধরনের সিরাপ তৈরি হয় ভুট্টা থেকে, যা প্রক্রিয়াজাত খাদ্য তৈরিতে বহুলভাবে ব্যবহৃত হয়। এছাড়াও ভেড়া, শূকর, মোরগ ইত্যাদি প্রাণীর খাদ্যে ভুট্টা অপরিহার্য। সুতরাং সে দেশে ইথানল তৈরিতে বেশি পরিমাণে এ শস্য ব্যবহৃত হবার ফলে মানুষ ও পশু-পাখির খাদ্যে টান পড়া শুরু হয়েছে। যদিও ভুট্টা ছাড়া বার্লি, গম, গাছ, ঘাস ইত্যাদি এমনকি বর্জ্য পদার্থ থেকেও ইথানল তৈরি সম্ভব। সে দেশে ভুট্টা চাষ বেশি হওয়ায় এটির ওপর বেশি চাপ পড়ছে ইথানল তৈরিতে। অন্যদিকে ইথানল ও গ্যাসোলিন মিলিয়ে যে জ্বালানি তৈরি হচ্ছে সেটির জনপ্রিয়তা বেড়ে চলেছে, কারণ এটির দূষণ যেমন কম হয়, তেমনি এতে জ্বালানি খরচও কম।
সে দেশের মধ্য অঞ্চলে ইথানল শিল্প কারখানা ছড়িয়ে পড়ছে দারুণভাবে। চাষিরা অন্য ফসল বাদ দিয়ে নগদ অর্থলাভের জন্য কৃষিজমিতে ভুট্টা চাষ বাড়িয়ে চলছে। ফলে একদিকে যেমন অন্যান্য ফসল উৎপাদন কমে আসছে, তেমনি খাদ্য হিসেবে ভুট্টার পরিমাণ চাহিদার তুলনায় কম পাওয়া যাচ্ছে। চাষিরা তাদের উৎপাদিত ভুট্টার অধিকাংশ বাজারজাত করার পরিবর্তে ইথানল কারখানাগুলোতে সরবরাহ করছে। অবস্থা এমন পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে মেক্সিকোতে এটা নিয়ে আন্দোলন হয়ে গেছে। সেখানকার অন্যতম প্রধান খাদ্য ভুট্টাজাত দ্রব্য। সেগুলোর দাম বাড়তে বাড়তে এমন পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে, তা স্বল্পবিত্তদের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। শস্য উৎপাদন ক্ষেত্রে এখন যদি চাহিদা মিটাতে ভুট্টা চাষ বাড়িয়ে দেয়া হয়, তবে অন্যান্য ফসল উৎপাদন কমে যাবে। অথচ, খাদ্যশস্য হিসেবে সেগুলোর প্রয়োজন রয়েছে। এরমধ্যে সে দেশে ভুট্টা থেকে ইথানল উৎপাদন বৃদ্ধি পাওয়ায় প্রতিটি মার্কিন নাগরিকের খাদ্য বাবদ ব্যয় বেড়ে গেছে। সমীক্ষা বলছে, আগামীতে মার্কিন যুক্তরাষ্ট্রে যে পরিমাণ দানাশস্য উৎপাদিত হবে তার অর্ধেকের বেশি চলে যাবে ইথানল তৈরিতে। ফলে খাদ্যশস্যের প্রভূত অভাব দেখা দেবে এবং অধিক মূল্যে খাদ্যশস্য আমদানি করতে হবে অন্য দেশ থেকে।
এ বাস্তব অবস্থা থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত। কৃষি উৎপাদন ক্ষেত্রে সতর্ক হওয়া আবশ্যক। ভারতে বিকল্প জ্বালানি উৎপাদনের দিকে মনোনিবেশ করা হয়েছে। সম্প্রতি ভেরেন্ডা বা জ্যাট্রোফা থেকে ডিজেল তৈরির ভবিষ্যৎ উজ্জ্বল হয়ে উঠছে। ফলে বহুজাতিক বাণিজ্য সংস্থাগুলোর দৃষ্টি পড়েছে সে সব বিভিন্ন উন্নয়নশীল দেশের কৃষি জমির উপর। বিভিন্ন কোম্পানি সরাসরি সরকার বা চাষিদের সঙ্গে আলোচনা করছে, তাদের সঙ্গে চুক্তি সম্পাদন করছে বীজ সরবরাহ ও ক্রয়ের এবং ব্যাংকের সঙ্গে কৃষকদের পরিচয় করিয়ে দিচ্ছে চাষের প্রয়োজনে সহজ ঋণ গ্রহণের জন্য। কোম্পানির কাজ হবে বীজ বা চারা বিক্রয় ও প্রযুক্তি জ্ঞান দিয়ে কৃষকদের সাহায্য করা এবং একটি নির্দিষ্ট মূল্যে ফসল কিনে নেয়া।
বহুজাতিক কোম্পানিগুলো আমাদের দেশের কৃষিজমি যেনতেনভাবে তাদের দখল নেয়ার পাঁয়তারা চালাচ্ছে। যেমন, মঙ্গাপীড়িত নীলফামারী অঞ্চলের এক সময়ের অনাবাদী জমি বহুজাতিক কোম্পানির লোকেরা সল্পমূল্যে ক্রয় করে বেশিরভাগ জমি বাণিজ্যিক কাজে ব্যবহার করতে শুরু করেছে। এ প্রক্রিয়ার মাধ্যমে জমি সংগ্রহে অন্যান্য জেলাতেও তারা তৎপর রয়েছে। এতে স্থানীয় কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। এদিকে বহুজাতিক কোম্পানিগুলো শস্য ক্ষেত্রে অধিক উৎপাদনের জন্য বিভিন্ন ধরনের বিষাক্ত কীটনাশক ব্যবহার করার ফলে একদিকে উৎপাদিত পণ্য বিষাক্ত হচ্ছে অন্যদিকে আবাদী জমির গুণগত মান হ্রাস পাচ্ছে। এসব নানা কারণে কৃষকরা স্থানীয় পদ্ধতিতে ফসল উৎপাদনে মার খাচ্ছে। চলমান পরিস্থিতিতে একদিকে কমছে আবাদী জমি অন্যদিকে আন্তর্জাতিকভাবে বাণিজ্য উদারীকরণ। সার, বীজ, কীটনাশক এবং কৃষি উপকরণের উপর বহুজাতিক কোম্পানির নিয়ন্ত্রণ দেশের সার্বিক কৃষিব্যবস্থাকে নাজুক অবস্থার দিকে ঠেলে দিচ্ছে। ওদিকে কৃষি উৎপাদনে হুমকি দেখা দিচ্ছে জলবায়ুর পরিবর্তনে। জলবায়ুর পরিবর্তনের ফলে পাল্টে যাচ্ছে ফসল, ফসলের বীজ, চাষাবাদ, সংরক্ষণ, সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি। নতুন হাইব্রিড ধানের জাত উদ্ভাবন হচ্ছে। আবার বীজ থেকে শুরু করে সার প্রয়োগ পদ্ধতি, কীটনাশক, ঔষধ সবই নিয়ন্ত্রণ করছে বহুজাতিক কোম্পানিগুলো। এ মহাপ্রলয় থেকে রক্ষা পেতে খাদ্য উৎপাদনে আমাদের দেশের মাটি, পানি ও আধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। সরকারকে হতে হবে অধিক সজাগ ও সচেতন, অন্যথায় পরিস্থিতির উন্নয়ন আশা করা যায় না। এক্ষেত্রে অন্য আরো একটি দিকে কৃষককূলকে প্রখর দৃষ্টি রাখতে হবে। আমরা দেখছি, কিছু সংখ্যক বীজ উৎপাদনকারী বহুজাতিক বাণিজ্যিক সংস্থা এদেশে ধান, গম, তুলা, পাট ইত্যাদির উন্নত ফসলের নামে এক ধরনের জৈব প্রযুক্তিতে পরিবর্তিত বীজের ব্যবসায় খুব আগ্রহী হয়ে উঠেছে। উন্নত দেশগুলোতে এ ধরনের বীজ ব্যবহার আইন করে বন্ধ করে দেয়া হয়েছে। এদেশে সরকারি নিষেধাজ্ঞা বহাল করা হয়েছে। ফাঁক-ফোঁকর দিয়ে এসব বীজ দেশে চালাবার চেষ্টা অব্যাহত রেখেছে এ বাণিজ্যিক সংস্থাগুলো। তারা বিভিন্নভাবে বুঝাতে চাইছে যে এসব বীজে ফসল উৎপাদন ভালো হয় এবং কৃষকদের যথেষ্ট লাভবান হবার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে আমরা হাইব্রিড নামে বিভিন্ন ধরনের তরি-তরকারি পাচ্ছি যেগুলোর মৌলিক স্বাদ-গন্ধ সব বদলে গেছে। এগুলো আমাদের শরীরে কতটুকু উপযোগী এবং পূর্বের প্রাকৃতিক সবজির কতটুকু খাদ্যগুণ এতে রয়েছে সেটি পরীক্ষিত না। ফলে এগুলো আমাদের শরীরে কী ধরনের বিক্রিয়া ঘটাচ্ছে সে সম্পর্কে আমরা পুরোপুরি অন্ধকারে রয়েছি।
লেখক: সাংবাদিক ও কলামিস্ট। সদস্য, বন, পরিবেশ ও জলবায়ু উন্নয়ন কমিটি, সিলেট।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com