শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

করোনায় কিংবদন্তি গায়ক জনের মৃত্যু

খবরপত্র অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৮ এপ্রিল, ২০২০

বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল থামছে না। করোনাভাইরাস প্রতিদিন কেড়ে নিচ্ছে হাজারো মানুষের প্রাণ। এরই মধ্যে অনেক খ্যাাতমান অভিনেতা ও শিল্পীও প্রাণ হারিয়েছে এই ভাইরাসে আক্রান্ত হয়ে। এবার না ফেরার দেশে চলে গেলেন গ্র্যামি-জয়ী গায়ক জন প্রাইন। মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

২ এপ্রিল প্রাইনের স্ত্রী ফিওনা জানান, এই গায়ক খুবই অসুস্থ। তার ৫ দিন পরেই চির বিদায় নিলেন এই গায়ক। গীতিকার হিসেবেও জনপ্রিয় ছিলেন তিনি। তার গান গেয়েছেন অন্যরাও।

যুক্তরাষ্ট্রে ইলিনয়ে ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন জন প্রাইন। ১৪ বছর বয়সে তিনি গিটার বাজানো শেখেন। শিকাগোর ওল্ড টাউন স্কুল অব ফোক মিউজিকে ক্লাশও করেছেন।১৯৬০ এর দশকের শেষ দিকে ইউএস আর্মির হয়ে পশ্চিম জার্মানিতে কাজ শেষে দেশে ফিরেন। শিকাগোতে ডাক পিয়নের কাজ নেন। পাশাপাশি শখের বশে চালিয়ে যান গান লেখা ও গান গাওয়া।

১৯৭১ সালে আটলান্টা রেকর্ডস থেকে সেলফ-টাইটেলড প্রথম অ্যালবাম প্রকাশ করেন। অ্যালবামটি সমালোচকদের প্রশংসা পায়। তার গানে বারবার উঠে এসেছে প্রতিবাদের কথা। গ্র্যামি পুরস্কারজয়ী এই শিল্পীর নিজের নামে ১৯টি স্টুডিও অ্যালবাম ছিল।

রেকর্ডিং অ্যাকাডেমি থেকে তিনি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডও পেয়েছিলেন। বব ডিলানের অত্যন্ত প্রিয় ছিলেন জন প্রাইন। ডিলান একাধিকবার সেকথা জানিয়েছিলেন। এছাড়া পিঙ্ক ফ্রয়েডে শিল্প রজার ওয়াটারও প্রাইনের ভক্ত ছিলেন।

ই-খ/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com