মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

প্রতি আসনে একজন করে রিটার্নিং অফিসার রাখার প্রস্তাব 

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৯ মার্চ, ২০২৩

আরপিও সংশোধনীতে মন্ত্রিসভার অনুমোদন

জাতীয় সংসদ নির্বাচনে বর্তমানে প্রতি জেলায় একজন করে রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করেন। তবে এখন থেকে প্রতি আসনে একজন করে রিটার্নিং অফিসার রাখার প্রস্তাব দিয়ে ‘নির্বাচনী আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)’ সংশোধনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
গতকাল মঙ্গলবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভা কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) মো. মাহমুদুল হাসান।
তিনি বলেন, ‘এটা নীতিগত অনুমোদন হলো। আরও যাচাই-বাছাই শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য কেবিনেটে আনা হবে। আইনটি হবে, এটাই শুধু অনুমোদন হলো। বাকি সব প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে, যেগুলো পরবর্তী সময়ে কেবিনেটে উত্থাপন করা হবে।’ আরপিও’র সংশোধনী প্রস্তাবে আরও বলা হয়েছে, নির্বাচনের সময় গণমাধ্যমকর্মী এবং পর্যবেক্ষকদের সঙ্গে কোনও অসদাচরণ করলে সর্বোচ্চ সাত বছর এবং সর্বনি¤œ দুই বছর কারাদ-ের বিধান রাখা হয়েছে।
সচিব জানান, আরপিও সংশোধনীতে আরও প্রস্তাব করা হয়েছে— মনোনয়নপত্রের সঙ্গে এখন থেকে টিন সার্টিফিকেটের সঙ্গে ইউটিলিটি বিল দিতে হবে। বিদ্যমান নিয়মে ভোটের সাত দিন আগে প্রার্থীদের টিন এবং ইউটিলিটি বিল জমা দিতে হতো। নতুন করে আইনে তা মনোনয়নপত্রের সঙ্গে প্রস্তাব দেওয়া হয়েছে।
নির্বাচনে সাংবাদিক-পর্যবেক্ষকদের বাধা দিলে ৭ বছরের জেল: নির্বাচনের সময় গণমাধ্যমকর্মী ও পর্যবেক্ষকদের কাজে বাধা দিলে ২ থেকে ৭ বছর কারাদ-ের বিধান রেখে ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন, ২০২৩’ নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল মঙ্গলবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com