মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:২২ অপরাহ্ন
শিরোনাম ::
বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী আর নেই সংস্কারে সরকারকে সহযোগিতা করা হবে যেন ১৮ মাসের মধ্যে নির্বাচন হতে পারে: সেনাপ্রধান দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাথে বিএনপির বৈঠক টাকা ছাপালে সাময়িক স্বস্তি মিলবে, সমস্যার সমাধান হবে না: গভর্নর নতুন নারী প্রধানমন্ত্রী পেল শ্রীলঙ্কা চকরিয়ায় যৌথবাহিনীর অভিযান চলাকালে সন্ত্রাসী হামলায় সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম ছরোয়ার নির্জন নিহত মানিকগঞ্জে প্রতিবন্ধিতা বিষয়ক সভা নকলার নবাগত ওসিকে জামায়াতের ফুলেল শুভেচ্ছা পিরোজপুর জেলা বিএনপির সদস্য সচিব গাজী ওয়াহিদুজ্জামান লাভলু’র বিরুদ্ধে নানা ধরনের অপ্রপ্রচারের অভিযোগ শ্রীমঙ্গলে মিটার টেম্পারিং করে গ্যাস চুরির দায়ে মেরিগোল্ড সিএনজি পাম্প থেকে সংযোগ বিচ্ছিন্ন

ছাত্র গণঅভ্যুত্থান জাতীয় মুক্তির সূচনা করেছে : আ স ম আবদুর রবের

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় শনিবার, ১০ আগস্ট, ২০২৪

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্র্বতীকালীন সরকারকে অভিনন্দন জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। গতকাল শুক্রবার রাজধানীর উত্তরাস্থ আবদুর রবের বাসায় ছাত্র গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারী দলীয় সংগঠকদের এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই অভিনন্দন জানান।
আবদুর রব বলেন, ছাত্র গণঅভ্যুত্থান নিপীড়নমূলক রাষ্ট্র ব্যবস্থা উচ্ছেদ করে জাতীয় মুক্তির সূচনা করেছে। রাষ্ট্র ব্যবস্থা সংস্কারের প্রশ্নটি সমগ্র বাংলাদেশ জুড়ে প্রতিধ্বনিত হচ্ছে। ছাত্ররা অভ্যুত্থানের মূল শক্তি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অভিপ্রায় অনুযায়ী অন্তর্র্বতীকালীন সরকার গঠিত হওয়ায় অভ্যুত্থানের প্রাথমিক বিজয় অর্জিত হয়েছে। রক্তাক্ত জুলাইয়ের হত্যাকা- এবং ফ্যাসিবাদী সরকারের পেটুয়া বাহিনী ও সশস্ত্র শক্তিকে নিরস্ত্র ছাত্র জনতা মোকাবেলা করে জাতীয় মুক্তির দুর্গ হিসেবে আত্মপ্রকাশ করা বিশ্ব রাজনীতিতে এক অনন্য ঘটনা।
তিনি বলেন, এই ঐতিহাসিক বিজয়ে স্ফুলিঙ্গের ন্যায় প্রেরণা যুগিয়েছে আবু সাঈদ, মুগ্ধের ন্যায় শত শত চরম আত্মত্যাগ। ছাত্র জনতার স্বতঃস্ফূর্ত গণবিস্ফোরণ ও গণবিদ্রোহ বাংলাদেশকে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার ভিত্তিক রাষ্ট্র পুননির্মাণ ও পুনর্গঠনের অধিকতর সুযোগ এনে দিয়েছে। ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন গঠিত সরকারকে রাষ্ট্র রূপান্তরের প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিবেচনা করতে হবে। জেএসডির সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব তানিয়া রব বলেন, আন্দোলনকারী শক্তিকে সংগঠিত করে রাজনৈতিক ময়দানে জনগণের সপক্ষে অবস্থান গ্রহণ করার মাধ্যমে রাষ্ট্র সংস্কারের স্বপক্ষে নতুন শক্তির উদ্ভব হবে, যা হবে রাষ্ট্র রূপান্তরের মূল শক্তি। সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, হত্যাকারীদের বিরুদ্ধে, অত্যাচারীদের বিরুদ্ধে, দানবের বিরুদ্ধে লড়াইয়ে ছাত্র গণঅভ্যুত্থানের বিজয় রাষ্ট্র ব্যবস্থা রূপান্তরের অবারিত দ্বার উন্মুক্ত করেছে। এই মুহূর্তে প্রত্যেক গ্রামে, শহরের প্রত্যেক এলাকায়, প্রতিটি কারখানায় আইনশৃঙ্খলা ও জনগণের নিরাপত্তা বিধানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত সকল শক্তির সমন্বয়ে সংগ্রাম কমিটি গড়ে তুলে রাষ্ট্র রূপান্তরের প্রক্রিয়াকে এগিয়ে নিতে হবে। সভায় আরও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ, অ্যাডভোকেট কে এম জাবির, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা মাইনুর রহমান, অ্যাডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, মোশাররফ হোসেন, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন, অ্যাডভোকেট বিকাশ চন্দ্র সাহা, মোশারফ হোসেন মন্টু, এস.এম সামছুল আলম নিক্সন, কামাল উদ্দিন মজুমদার সাজু, আব্দুল মান্নান মুন্সী, কামরুল আহসান অপু প্রমুখ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com