সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ

শাহ্জাহান সাজু:
  • আপডেট সময় সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

প্রথমবারের মতো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ দাখিল করা হয়েছে। গতকাল সোমবার এই অভিযোগ দাখিল করা হয়। ডিবি অফিসে নিয়ে এক ব্যবসায়ীকে ১০ দিন গুম করে নির্যাতন করা হয়েছে বলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ করা হয়েছে। একইসাথে ওই অভিযোগে আওয়ামী লীগ সরকারের সময় যত গুম হয়েছে সবগুলো ঘটনার তদন্ত চাওয়া হয়েছে। এদিকে সাভারের পাকিজা মোড়ে শিক্ষার্থী আসাহাবউল ইয়ামিনকে গুলি করে এপিসি ভ্যান থেকে ফেলে দেয়ার ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করেছেন তার মামা। এখানে আসামি করা হয়েছে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৭৮ জনকে।
১৫ বছরে সব গুমের তদন্ত চেয়ে ট্রাইব্যুনালে অভিযোগ: সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ দাখিল করা হয়েছে। একইসঙ্গে গত ১৫ বছরে আওয়ামী লীগ সরকারের সময় যত গুম হয়েছে সব ঘটনার তদন্ত চাওয়া হয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এই অভিযোগ দাখিল করা হয়। ২০১৮ সালে ১০ দিন গুম রাখার বিষয় উল্লেখ করে ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে এ অভিযোগ করেন ব্যবসায়ী এনামুল কবির।
পরে চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, এনামুল কবির নামে এক ব্যবসায়ীকে ২০১৮ সালের ১৭ নভেম্বরের বাসাবো থেকে ডিবি পরিচয়ে তুলে নেওয়া হয়। তৎকালীন ডিবির অফিসার মশিউরের নির্দেশে উঠিয়ে নেওয়া হয় তাকে। পরে চোখ ও হাত-পা বেঁধে আটকে রাখা হয় এনামুল কবিরকে। হাত-পায়ের মাঝখানে লাঠি ঢুকিয়ে ঝুলিয়ে রাখে। নির্যাতন করে বিরোধী দল তথা জামায়াতের তথ্য জানতে চায়। পরে ২৬ নভেম্বর মামলা দেয় তার বিরুদ্ধে। তার অফিস থেকে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে মর্মে মামলা করে। অনেক দিন জেল খাটার পর তিনি জামিন পান। এসব বিষয়ে অভিযোগ এনে তিনি শেখ হাসিনাসহ ২৫ জনের নাম উল্লেখ করে আবেদন করেছেন।
তাজুল ইসলাম আরও জানান, বিগত সরকারের ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত সব গুমের ঘটনারও তদন্ত চেয়েছেন এনামুল। আমরা এখন এটি যাচাই বাছাই করে দেখবো।
পরে এনামুল কবির সাংবাদিকদের বলেন, আমি জামায়াত ইসলামীর একজন কর্মী। এ কারণেই আমার ওপর নির্যাতন চালানো হয়েছিল।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com