শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

কঠোর বিধিনিষেধের তৃতীয় দিনেই ঢিলেঢালা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধের তৃতীয়দিন চলছে অনেকটা ঢিলেঢালাভাবে। গণপরিবহন না থাকলেও রিকশা-ভ্যান ও সিএনজিতে যাতায়াত করছে অনেকে। আবার তাদের অনেককেই মাস্ক ছাড়া বের হলেও সতর্ক করতে দেখা যায়নি।
গতকাল শনিবার (৩ জুলাই) রাজধানীর শনির আখড়া, কাজলা, যাত্রাবাড়ী ও সায়েদাবাদ এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। এসব এলাকার মূল সড়কে মানুষ যত্রতত্র চলাচল করলেও কোনো কড়াকড়ি দেখা যায়নি। যাত্রাবাড়ী-সায়েদাবাদ সড়কে সিএনজি-প্রাইভেটকার চলাচল করলেও কোনো প্রশ্নের মুখে পড়তে হয়নি।
গতকাল শনির আখড়া-কাজলা সড়কে চেকপোস্টের কারণে গাড়ির চাপ কিছুটা কম দেখা গেছে। কিন্তু রিকশার চাপে কিছু কিছু জায়গায় জটলা বেঁধে যানজট সৃষ্টি হয়েছে। অনেকে ভ্যানযোগেও যাত্রা করছেন। মাঝে মাঝে বাইক-সিএনজি এলেও নানা অজুহাতে তারা যেতে পারছেন। কাজলা থেকে যাত্রাবাড়ী নিচের সড়ক ভাঙা থাকায় যানজট লক্ষ্য করা গেছে। চালকরা বলছেন, যাত্রাবাড়ীতে যাওয়ার এ সড়কটির এমন বেহালদশা অনেক দিন ধরেই। যতো দিন যাচ্ছে ততো গর্ত বাড়ছে। এভাবে চলাচল করা একদিকে যেমন ঝুঁকির অন্যদিকে যানটেরও সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত।
পুলিশ বলছে, সকাল থেকে রাস্তা অনেকটাই ফাঁকা। যারা বের হচ্ছেন নানা অজুহাত দেখাচ্ছেন। এ ক্ষেত্রে যৌক্তিক কারণ পেলেই ছেড়ে দেয়া হচ্ছে। অন্যথায় ব্যবস্থা নেয়া হচ্ছে। কিছু যানবাহনে থাকা যাত্রী ও চালক যৌক্তিক কারণ দেখাতে না পারায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।
রিকশাযোগে যাত্রা করা সুমাইয়া আশরাফ বলেন, ‘আমার বড় বোন অসুস্থ, তাই শনির আখড়া থেকে বাসাবো যাচ্ছি। কোনো পরিবহন না থাকায় রিকশায় রওনা হয়েছি। রাস্তায় কেউ আটকায়নি। আমাকে আটকালেও যৌক্তিক কারণ তো আছে, আমি তো ঘুরতে বের হইনি। এই সময়ে কেউ ঘুরতে বের হয় না।’ এদিকে নিষেধাজ্ঞা অমান্য করায় গতকাল শনিবার যাত্রাবাড়ীতে ২৫ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মাস্ক না পরা, বিধিনিষেধ অমান্য করে বের হওয়া, গণপরিবহন বন্ধ থাকার পরও বিভিন্ন পয়েন্ট থেকে লোক নেয়ায় অনেক গাড়ি ও পিকআপ চালককে জরিমানা করা হয়েছে বলে জাগো নিউজকে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহনাজ হোসেন ফারিবা। ভ্রাম্যমাণ আদালত যাওয়ার পর যাত্রাবাড়ীতে কোনো কঠোরতা দেখা যায়নি। করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় ২১টি শর্ত যুক্ত করে এ বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে জানানো হয়।
লালবাগে কারণ ছাড়া রাস্তায় বের হওয়ায় আটক ৮০: কঠোর লকডাউনে রাজধানীর লালবাগ বিভাগ এলাকায় বাসা থেকে বাইরে বের হওয়ায় ৮০ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গতকাল শনিবার (৩ জুলাই) সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ডিএমপির লালবাগ বিভাগের বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেন লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. জসীম উদ্দীন মোল্লা।
তিনি বলেন, সরকারি বিধিনিষেধ পরিপালনে লালবাগের বিভিন্ন পয়েন্টে চকবাজার, লালবাগ, কোতোয়ালি, সূত্রাপুর, কামরাঙ্গীচর ও বংশাল এলাকায় সকাল থেকেই দায়িত্ব পালন করছেন পুলিশ সদস্যরা। স্থাপন করা হয়েছে একাধিক চেকপোস্ট। এসব চেকপোস্টে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ এবং সংশ্লিষ্ট থানার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যান চলাচল নিয়ন্ত্রণে কাজ করছেন। তিনি আরও বলেন, জরুরি প্রয়োজনে যারা সড়কে বেরিয়েছেন তাদের মুখোমুখি হতে হচ্ছে পুলিশের জিজ্ঞাসাবাদের। কঠোর লকডাউনের মধ্যেও যথাযথ কারণ ছাড়া ঘর থেকে বের হওয়ায় ৮০ জনকে আটক করা হয়েছে লালবাগের বিভিন্ন স্থান থেকে।
এর আগে, গত শুক্রবার কঠোর লকডাউনের দ্বিতীয়দিনে বিনা কারণে বের হওয়ায় রাজধানীতে ৩২০ জন গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এছাড়া ট্রাফিক আইন অমান্য করা ও গাড়ি নিয়ে বিনা কারণে বাইরে বের হওয়ায় ৬৮টি গাড়ির মালিককে প্রায় সাড়ে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
ঘরের বাইরে বের হয়ে আটক ৪৭: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কঠোর বিধিনিষেধের তৃতীয় দিনে আজ শনিবার রাজধানীর বিভিন্ন স্থান থেকে ৪৭ জনকে আটক করেছে পুলিশ। যৌক্তিক কারণ ছাড়া বের হওয়ায় তাঁদের আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপকমিশনার হাফিজ আল ফারুক বলেন, আজ সকাল থেকে আদাবর, মোহাম্মদপুর, শেরেবাংলা নগর, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, হাতিরঝিল এলাকায় থানা-পুলিশ টহল দিচ্ছিল। যাঁরা রাস্তায় বের হয়েছিলেন, তাঁদের কাছে পুলিশ বের হওয়ার যৌক্তিক কারণ জানতে চায়। যাঁরা যৌক্তিক কারণ দেখাতে পারেননি, তাঁদের আটক করা হয়েছে। হাফিজ আল ফারুক আরও বলেন, সকালে হাতিরঝিল এলাকায় স্বাস্থ্যবিধি না মেনে জনসাধারণের চলাচল বাড়ায় সেখানে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা হচ্ছে। গত শুক্রবার বিনা কারণে ঘর থেকে বের হওয়ায় সকাল থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ৩২০ জনকে আটক করেছে। ডিএমপির ভ্রাম্যমাণ আদালত মোট ২০৮ জনকে জরিমানা করেছে। এর আগের দিন রাজধানীর রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরার বিভিন্ন এলাকা থেকে ৯৪১ ব্যক্তি আটক হয়েছেন। তাঁদের মধ্যে গ্রেপ্তার হয়েছেন ৫৫০ জন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com